ষাটগম্বুজ মসজিদ ও জাদুঘরের প্রবেশ ফি বাড়ল
প্রকাশ : ২১ জুলাই ২০২৩, ১৯:৪৬
ষাটগম্বুজ মসজিদ ও জাদুঘরের প্রবেশ ফি বাড়ল
বাগেরহাট প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঐতিহ্যবাহী ষাটগম্বুজ মসজিদ ও বাগেরহাট জাদুঘরে প্রবেশ ফি বাড়িয়েছে কর্তৃপক্ষ। দেশি-বিদেশি পর্যটকদের জন্য ২০ জুলাই থেকে বর্ধিত ফি কার্যকর করা হয়েছে।


সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক চন্দন কুমার দে স্বাক্ষরিত এক কার্য বিবরণীতে এই আদেশ দেয়া হয়েছে।


ওই আদেশ অনুযায়ী, ষাটগম্বুজ মসজিদে দেশি পর্যটকদের জন্য প্রবেশ ফি ৩০ টাকা করা হয়েছে, যা আগে ছিল ২০ টাকা। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের জন্য প্রবেশ ফি করা হয়েছে ১০ টাকা, যা আগে ছিল মাত্র ৫ টাকা। বিদেশি পর্যটকদের জন্য প্রবেশ ফি করা হয়েছে ৫০০ টাকা, যা আগে ছিল ২০০ টাকা। সার্কভুক্ত দেশগুলোর বিদেশি পর্যটকদের জন্য প্রবেশ ফি করা হয়েছে ২০০ টাকা, যা আগে ছিল ১০০ টাকা। তবে শিশু থেকে প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত শিক্ষার্থীদের বিনামূল্যে ষাটগম্বুজ মসজিদে প্রবেশের সুযোগ রাখা হয়েছে।


শুধু পরিবেশ ফি নয়, গাড়ি পার্কিং ফিও বাড়ানো হয়েছে বিশ্ব ঐতিহ্য এই স্থাপনায়। মোটরসাইকেল পার্কিং ফি করা হয়েছে ২০ টাকা, যা আগে ছিল মাত্র ১০ টাকা। জিপ, প্রাইভেট কার ও মাইক্রো পার্কিং ফি ৫০ টাকার স্থলে ৭০ টাকা করা হয়েছে। বাস ও ট্রাক ১০০ টাকার স্থলে ২৫০ টাকা করা হয়েছে। এসবের সাথে অতিরিক্ত পনেরো শতাংশ ভ্যাট গুনতে হবে গাড়ির মালিকের।


প্রত্নতত্ত্ব অধিদপ্তর বাগেরহাটের কাস্টোডিয়ান মো. জায়েদ বলেছেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে ষাটগম্বুজ মসজিদ ও বাগেরহাট জাদুঘরে প্রবেশ ফি বাড়ানো হয়েছে। বৃহস্পতিবার থেকে আমরা এই ফি কার্যকর করেছি।


তিনি জানান, পরবর্তী আদেশ না দেয়া পর্যন্ত এই ফি চলমান থাকবে বলে।


বিবার্তা/রাজু/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com