কুড়িগ্রামে বিপদসীমার উপর দিয়ে পানি প্রবাহিত
প্রকাশ : ১৪ জুলাই ২০২৩, ১৫:২২
কুড়িগ্রামে বিপদসীমার উপর দিয়ে পানি প্রবাহিত
কুড়িগ্রাম প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

টানা বৃষ্টিপাত ও ভারতের উজানের ঢলে কুড়িগ্রামের দুধকুমার নদীর পাটেশ্বরী পয়েন্টে ৫৩ সেন্টিমিটার এবং ধরলা নদীর ফুলবাড়ীর তালুক শিমুলবাড়ী পয়েন্টে ৩২ সেন্টিমিটার বিপদসীমার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে জানিয়েছেন কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ড।


এছাড়া বাড়ছে ব্রহ্মপুত্র, তিস্তাসহ অন্যান্য নদ-নদীর পানি। ফলে পানিবন্দি হয়ে পড়েছে নিম্নাঞ্চল, চরাঞ্চল, লোকালয়, শহরের প্রায় ৫০ হাজার পরিবার।


অপরদিকে নাগেশ্বরী উপজেলার বামনডাঙ্গা ইউনিয়নের দুধকুমার নদের মুড়িয়া হাট ১২শত ফিট ও আনসার হাট ৩২শত ফিট বন্যা নিয়ন্ত্রণ বাঁধ উপছে ৪ ফিট উপর দিয়ে পানি লোকালয় ও শহরে প্রবেশ করে বাড়িঘর প্লাবিত হচ্ছে এবং নতুন নতুন এলাকা পানিতে প্লাবিত হচ্ছে।


পানি হু হু করে বেড়েই চলছে। এদিকে নাগেশ্বরী পৌরসভার মনিরচর, মমিনগঞ্জ পৌর এলাকা নতুন করে প্লাবিত হচ্ছে এবং বেরুবাড়ী, বামনডাঙ্গা, বল্লভেরখাস, কচাকাটা, রায়গঞ্জ, কালীগঞ্জ, নারায়নপুর ইউনিয়নের বাড়িঘরসহ শতাধিক রাস্তা পানিতে ডুবে গেছে। ভুরুঙ্গামারী উপজেলার পাইকেরছড়া, চর ভুরুঙ্গামারী, তিলাই, বলদিয়া, সোনাহাট ইউনিয়নের বিভিন্ন অঞ্চল প্লাবিত হয়েছে। উলিপুর, চিলমারী, রৌমারী, রাজিবপুর ও কুড়িগ্রাম সদরের নিম্নাঞ্চলের অনেক পরিবার পানিবন্দি হয়ে পড়েছে।


যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়েছে। বর্তমানে নৌকায় যাতায়াত করছে এসব এলাকার মানুষজন। বিশুদ্ধ খাবার পানি ও শুকনো খাবারের সংকটে পড়েছেন। বন্যা কবলিত এলাকায় তীব্র হয়ে উঠছে গবাদিপশুর খাদ্য সংকটও। পানি বৃদ্ধি অব্যাহত থাকায় বন্যার পানিতে নিম্নাঞ্চলের সবজিসহ বিভিন্ন ফসলের ক্ষেত পানিতে তলিয়ে যাওয়ায় দুশ্চিন্তায় পড়েছেন কৃষকরা।


বিবার্তা/বিপ্লব/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com