ভোলায় লাঠিয়াল বাহিনীর হামলায় পুলিশসহ আহত ১৮
প্রকাশ : ১২ জুলাই ২০২৩, ২২:১৩
ভোলায় লাঠিয়াল বাহিনীর হামলায় পুলিশসহ আহত ১৮
ভোলা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ভোলার মনপুরা উপজেলার বিচ্ছিন্ন কাজীরচরে চাষাবাদকে কেন্দ্র করে হামলার ঘটনা ঘটেছে। এতে ৭ পুলিশ সদস্যসহ অন্তত ১৮ জন আহত হয়েছে। গুরুতর আহতদের মধ্যে পুলিশের এসআই সাগরকে উন্নত চিকিৎসার জন্য ভোলায় ও অপর গুরুতর আহত কৃষক মো. বাহারকে ঢাকায় প্রেরণ করা হয়েছে। বাকিদের মনপুরা উপজেলা স্বাস্থ্য কমপেক্সে চিকিৎসা দেওয়া হয়েছে।


১২ জুলাই, বুধবার দুপুরে কৃষকরা জমিতে চাষাবাদ করতে গেলে তাদের ওপর হামলা করে লাঠিয়াল বাহিনী। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ১২ রাউন্ড ফাঁকাগুলি ছোড়ে।


এতে সাত পুলিশ সদস্যসহ প্রায় ১৮ জন আহত হয়েছে বলে জানিয়েছেন মনপুরা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জহিরুল ইসলাম।


হামলায় আহত পুলিশ সদস্যরা হলেন- মনপুরা থানার পরিদর্শক (তদন্ত) শংকর তালুকদার, এসআই লুৎফুর, এসআই সাগর, কনস্টেবল জাহাঙ্গীর, কনস্টেবল শাহীন, কনস্টেবল নাইম ও কনস্টেবল সাইদুল।


এছাড়া আহত কৃষকদের মধ্যে রয়েছেন- মো. বাহার, মো. ফরিদ, জাবেদ ফরাজী, নুর ইসলাম ফরাজী, ছোট মনির ফরাজী, খোকন মেলেটারি, রাসেল ফরাজী, নুরনবী ফরাজী, মতিন ফরাজী, মাইনুদ্দিন ও আলাউদ্দিন। তাদের সবার বাড়ি হাজিরহাট ইউনিয়নের বিভিন্ন গ্রামে। আহতদের ভোলা হাসপাতাল এবং কয়েকজনকে ঢাকায় স্থানান্তর করা হয়েছে।


জানা গেছে, দুপুরে মনপুরা উপজেলার ১নং মনপুরা ইউনিয়নের উত্তরে বিচ্ছিন্ন কাজীরচরে চাষাবাদ করতে গেলে কৃষকের ওপর হামলা করে লাঠিয়াল বাহিনীর নেতা স্বপনের নেতৃত্বে একদল দুর্বৃত্ত।


কৃষকেরা অভিযোগ করেন, স্বপন ডাকাতের নেতৃত্বে মনপুরা বিচ্ছিন্ন চর কলাতলী ও নোয়াখালীর হাতিয়ার লাঠিয়াল বাহিনী হামলায় অংশ নেয়।


হামলার শিকার কৃষক জাবেদ ফরাজী ও ফরিদ জানান, কাজীরচরে চাষাবাদ করতে গেলে জমির একর প্রতি ৬ হাজার টাকা চাঁদা দাবি করে স্বপন বাহিনী। ওই ঘটনায় কাজীরচরে কৃষকদের পক্ষে মাইনুদ্দিন ভোলা জেলা পুলিশ সুপারের (এসপি) কাছে লিখিত অভিযোগ দেন।


এসপির নির্দেশে আজ সকালে মনপুরা থানার পুলিশসহ কৃষকেরা কাজীরচরে চাষাবাদ করতে গেলে স্বপনবাহিনী কৃষক ও পুলিশের ওপর হামলায় চালায়।


মনপুরা ইউনিয়নের চেয়ারম্যান আমানত উল্লা আলমগীর জানান, সাবেক চেয়ারম্যান আলাউদ্দিনের প্রত্যক্ষ মদদে স্বপন ডাকাতের নেতৃত্বে লাঠিয়াল বাহিনী বন্দোবস্তীর জমির কৃষকসহ পুলিশের ওপর হামলা চালায়। ওই চেয়ারম্যানের নেতৃত্বে স্বপন ডাকাত কাজীরচরে ত্রাসের রাজত্ব কায়েম করছে। স্বপন ডাকাতের ভয়ে কৃষকরা চরে চাষাবাদ করতে পারছে না।


মনপুরা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আলাউদ্দিন হাওলাদার অভিযোগ অস্বীকার করে জানান, এ ঘটনার সাথে তিনি জড়িত নন। তাকে রাজনৈতিকভাবে কোনঠাসা করার জন্য প্রতিপক্ষরা তার বিরুদ্ধে মিথ্যা রটাচ্ছে।


তিনি পাল্টা অভিযোগ করে জানান, স্বপন ডাকাত সরকারি আবাসনে থাকে। বর্তমান চেয়ারম্যান স্বপন ডাকাতকে আবাসনে ঘর দিয়েছে। বরং স্বপন ডাকাত বর্তমান আলমগীর চেয়ারম্যানের লোক।


এ ব্যাপারে মনপুরা থানার ওসি মো. জহিরুল ইসলাম সাংবাদিকদের জানান, কৃষকদের অভিযোগের ভিত্তিতে আজ পুলিশ কাজীরচরে যায়। একপর্যায়ে দখলদারেরা পুলিশসহ কৃষকদের ওপর হামলা চালায়। এতে পরিদর্শকসহ (তদন্ত) পুলিশের ৭ সদস্য ও কয়েকজন কৃষক আহত হয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ১২ রাউন্ড শটগানের ফাঁকা গুলি ছোড়ে। এ ঘটনায় মামলা করার প্রস্তুতি চলছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com