সবচেয়ে বড় ঈদ জামাতের মুসল্লিদের জন্য থাকছে ২ টি স্পেশাল ট্রেন
প্রকাশ : ২৮ জুন ২০২৩, ২১:২২
সবচেয়ে বড় ঈদ জামাতের মুসল্লিদের জন্য থাকছে ২ টি স্পেশাল ট্রেন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মুসলমানদের অন্যতম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা। ইতোমধ্যে ঈদের জামাতের জন্য এশিয়া উপমহাদেশের আয়তনের দিক দিয়ে সবচেয়ে বড় দিনাজপুর গোর-এ শহীদ ময়দান ঈদগাহ মাঠের সব ধরনের প্রস্তুতি শেষ হয়েছে। জামাতে পার্শ্ববর্তী জেলা-উপজেলার মুসল্লিদের অংশগ্রহণের সুবিধার্থে থাকছে দুটি স্পেশাল ট্রেনের ব্যবস্থা। এখানেই ঈদে দেশের সবচেয়ে বড় জামাত হতে পারে।


আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে, এবারেও এই মাঠে ছয় লক্ষাধিক মুসল্লির সমাগম হবে এবং সেই মোতাবেক আয়োজন থাকছে। সরেজমিনে গিয়ে দেখা যায়, সৌন্দর্যবর্ধনের পাশাপাশি মাঠে মাটি ভরাট, ধোয়ামোছাসহ বিভিন্ন ধরনের সংস্কারমূলক কার্যক্রম চলছে। মুসল্লিদের নিরাপত্তা নির্বিঘ্ন রাখতে আইনশৃঙ্খলা বাহিনীর ওয়াচ টাওয়ার নির্মাণ করা হয়েছে। সুপেয় পানি ও অজুখানার ব্যবস্থা করা হয়েছে।


ঈদগাহ মাঠজুড়ে থাকবে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা। মাঠে পুলিশ, বিজিবি, র‌্যাব, আনসার মোতায়েন থাকবে। প্রতিটি কাতারে সাদা পোশাকে পুলিশ ও গোয়েন্দা সংস্থার সদস্যরা নিয়োজিত থাকবেন। মাঠে মোকাব্বির ও স্বেচ্ছাসেবকরা দায়িত্ব পালন করবেন। ইতোমধ্যেই গত কয়েকদিন ধরেই জেলা শহর ও শহরের আশপাশে গোয়েন্দা সংস্থার সদস্য ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের নজরদারি বাড়ানো হয়েছে।


জেলা প্রশাসক বলেন, সকাল ৭টা থেকে মুসল্লিরা নির্দিষ্ট প্রবেশপথ দিয়ে মাঠে ঢুকবেন। ১১০টি মাইক বসানো হয়েছে। ৩০টি সিসিটিভি ক্যামেরার মাধ্যমে মাঠটি সার্বক্ষণিক পর্যবেক্ষণে রাখা হবে। এ ছাড়া ইমামের সহযোগিতায় ২০০ জন মুক্কাবির থাকবেন। মুসল্লিদের সুবিধার্থে অস্থায়ীভাবে ২৫০টি অজুখানা এবং সুপেয় পানির ব্যবস্থা রাখা হবে।


জেলা শহরের পাহাড়পুর এলাকার মজিদ বলেন, গত কয়েক বছর ধরেই এখানে ঈদের নামাজ পড়ি। ঈদের সময় আমাদের বাড়িতে আত্মীয়-স্বজন আসেন, তারাও নামাজ আদায় করেন। বড় জামাতে নামাজ আদায় করলে বেশি সওয়াব মেলে এমন বিশ্বাসও রয়েছে।


আরেকজন তানভীরুল ইসলাম বলেন, এই ঈদগাহ ময়দান ও মিনার আমাদের অহংকার। এখানে বড় জামাত হয়, ফলে দিনাজপুরের নাম এখন বিশ্বে ছড়িয়ে পড়েছে।


এদিকে গতকাল মঙ্গলবার বিকেলে ঈদগাহ মাঠের প্রস্তুতির কাজ সরেজমিন পরিদর্শন করেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম। তিনি জানান, গত ঈদুল ফিতরের জামাতে ছয় লক্ষাধিক মানুষ একসঙ্গে নামাজ আদায় করেছেন। এবারও ছয় লক্ষাধিক মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করতে পারবেন- এমন ব্যবস্থা রাখা হয়েছে।


ঈদ স্পেশাল দুটি ট্রেনের সময়সূচি :


গোর-এ শহীদ বড়ময়দানে দেশের সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত করার লক্ষে দুটি স্পেশাল ট্রেন থাকছে। একটি ট্রেন ঠাকুরগাঁও থেকে ছেড়ে সেতাবগঞ্জ হয়ে দিনাজপুর এবং অপরদিক পার্বতীপুর থেকে ছেড়ে চিরিরবন্দর থেকে দিনাজপুর। ঠাকুরগাঁওয়ে ঈদের দিন ভোর ৫টা ছাড়বে। ট্রেনটি ঠাকুরগাঁওয়ের শিবগঞ্জ, পীরগঞ্জ, দিনাজপুরের সেতাবগঞ্জ, মঙ্গলপুর ও কাঞ্চন ট্রেন স্টেশনে যাত্রা বিরতি দিয়ে সকাল সোয়া ৭টায় দিনাজপুর স্টেশনে আসবে। অপরদিকে পার্বতীপুরে সকাল ৭টায় ট্রেনটি ছেড়ে মন্মথপুর, চিরিরবন্দর, কাউগাঁওয় যাত্রা বিরতি দিয়ে সকাল পৌনে ৮টা দিনাজপুর স্টেশনে থামবে। অপরদিকে নামাজের পর সোয়া ৯টায় পার্বতীপুরমুখী ও সাড়ে ৯টায় ঠাকুরগাঁও মুখী ট্রেনটি দিনাজপুর স্টেশন ত্যাগ করবে।


উল্লেখ্য, ২০১৫ সালে ২২ একর আয়তনে এশিয়া উপমহাদেশের সবচেয়ে বড় ঈদগাহ মিনার নির্মাণের কাজ শুরু করা হয়। মিনাটিতে ৫২টি গম্বুজ রয়েছে। ২০১৭ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত ছয়টি ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছিল। পরে ২০২০ ও ২০২১ সালে করোনাভাইরাসের কারণে এই মাঠে ঈদের নামাজ হয়নি। ২০২২ সাল থেকে পুনরায় ঈদের জামাত অনুষ্ঠিত হচ্ছে। চলতি বছরের পবিত্র ঈদুল ফিতরের নামাজে একসঙ্গে ছয় লক্ষাধিক মুসল্লি নামাজ আদায় করেছেন বলে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়।


বিবার্তা/এমএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com