জগন্নাথ দেবের রথযাত্রার উদ্বোধন
প্রকাশ : ২০ জুন ২০২৩, ১৬:১১
জগন্নাথ দেবের রথযাত্রার উদ্বোধন
রাজবাড়ী প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান শ্রী শ্রী জগন্নাথ-বলদেব ও সুভদ্রার রথযাত্রা উপলক্ষ্যে আলোচনা শেষে রথযাত্রার উদ্বোধন করা হয়েছে।


২০ জুন, মঙ্গলবার সকালে বহরপুর ইউনিয়নের শ্রী শ্রী গৌর নিতাই জগন্নাথ মন্দিরে ভোগ, কীর্তন শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।


আলোচনা সভায় সুজিত সাহার সভাপতিত্বে ও অপূর্ব কুমার বিশ্বাসের সঞ্চালনায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ, সহকারী কমিশনার (ভূমি) হাসিবুল হাসান, উপজেলা ভাইস চেয়ারম্যান মনিরুজ্জামান মনির, বালিয়াকান্দি থানার এসআই পল্লব সরকার প্রমুখ।


পরে মন্দির অঙ্গন থেকে রথযাত্রা বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে ফিরে আসে। রথযাত্রায় বালিয়াকান্দির বিভিন্ন স্থানের ৫ শতাধিক ভক্তবৃন্দ অংশগ্রহণ করে।


সনাতনী রীতি অনুযায়ী, প্রতি বছর চন্দ্র আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে শুরু হয় জগন্নাথদেবের রথযাত্রা। বর্ণাঢ্য শোভাযাত্রাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানমালার মাধ্যমে আনন্দমুখর পরিবেশে আট দিনব্যাপী শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা মহোৎসব চলবে।


নিয়ম অনুযায়ী আগামী ২৭ জুন বিকেলে উল্টো রথের বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে এই উৎসব শেষ হবে।


সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, জগন্নাথদেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তি লাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমূর্তি রেখে রথ নিয়ে যাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।


বিবার্তা/মিঠুন/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com