ভারত-বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো গভীর হবে: ভারতীয় হাইকমিশনার
প্রকাশ : ১৬ এপ্রিল ২০২৩, ১৬:৩৫
ভারত-বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো গভীর হবে: ভারতীয় হাইকমিশনার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ভারত ও বাংলাদেশের মধ্যে বন্ধুত্ব ও পারস্পারিক সহযোগিতার ওপর জোর দিয়ে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা বলেছেন, আগামীতে এই সম্পর্ক আরো গভীর হবে।


১৬ এপ্রিল, রবিবার কুষ্টিয়া শহরের এনএস রোডে জেলা পরিষদের অস্থায়ী কার্যালয়ের নিচে ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।


প্রণয় ভার্মা বলেন, বাংলাদেশ-ভারত সম্পর্কের জন্য ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে দুই দেশের মানুষ আত্মত্যাগ করেছেন। বাংলাদেশ ও ভারতের উন্নয়নের এই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অব্যাহত থাকবে।



কুষ্টিয়ায় ভারতীয় সেন্টার চালু হওয়ায় অত্যন্ত খুশী জানিয়ে প্রণয় ভার্মা বলেন, কুষ্টিয়ায় ভিসা সেন্টার চালুর এ অনুষ্ঠানে থাকতে পেরে আমি অত্যন্ত খুশী। সময়ের সাথে সাথে আরো সুবিধা যোগ হবে। এটি চলমান প্রক্রিয়া। ভারত ভ্রমণে আগ্রহী বাড়ার সাথে ভিসা প্রক্রিয়া আরো উন্নত হবে।


তিনি বলেন, ভিসা প্রক্রিয়ায় আমরা দিনদিন উন্নত করছি। ৫ থেকে ১০ বছর আগের সাথে তুলনা করে দেখলে বুঝতে পারবেন আমরা কতটুকু উন্নতি করেছি। আমরা আশা করি সামনের দিনে ভিসা প্রক্রিয়া আরো ভালো অবস্থায় পৌঁছবে।



অনুষ্ঠানে অংশ নিয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ এমপি ভারত সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, ভারত হলো বাংলাদেশের অকৃত্রিম বন্ধু দেশ। কুষ্টিয়াসহ আশপাশের পাঁচটি জেলার মানুষ বিভিন্ন কারণে ভারতে যাতায়াত করে থাকে। কিন্তু এই জেলায় ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার না থাকায় তাদেরকে যশোর অথবা রাজশাহী যাওয়া লাগতো। এখন আর এই ভোগান্তি থাকবে না।


তিনি বলেন, কুষ্টিয়া ভারতীয় ভিসা সেন্টার চালু করায় ভারতীয় হাইকমিশনার ও ভারতকে ধন্যবাদ। কুষ্টিয়ায় ইন্ডিয়ান ভিসা অ্যাপ্লিকেশন সেন্টারের মাধ্যমে বাংলাদেশ থেকে এই এলাকার মানুষের ভারতে যাওয়া আসা বৃদ্ধি পাবে যা দুই দেশের বন্ধুত্ব আরো গাঢ় হবে।


ভিসা কেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠানে কুষ্টিয়া জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খান, কুষ্টিয়া জেলা প্রশাসক মো. সাইদুল ইসলাম, পুলিশ সুপার খাইরুল ইসলাম ও কুষ্টিয়া সদর উপজেলা চেয়ারম্যান আতাউর রহমানসহ দুই দেশের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



এর আগে কুষ্টিয়ার এক সুধী সমাবেশ সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ এমপি'র নিকট জেলার বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ কুষ্টিয়ায় ভারতের ভিসা সেন্টারের দাবি উত্থাপন করেন। সেই সময় তিনি আশ্বস্ত করে বলেছিলেন, কুষ্টিয়ায় ভিসা সেন্টার হবে। ভিসার জন্য এই জেলার মানুষকে আর হয়রানির শিকার হতে হবে না। শীঘ্রই জেলাবাসীর প্রত্যাশা পূরণ হবে।


রবিবার (১৬ এপ্রিল) ছিল সেই মাহেন্দ্রক্ষণ। কুষ্টিয়াসহ আশেপাশের অন্তত পাঁচ জেলার মানুষদের ভোগান্তি লাঘবের দিন আজ। চিকিৎসা, ব্যবসা বাণিজ্য, শিক্ষা, ভ্রমণসহ নানা প্রয়োজনে এখন ভারতে যেতে আর ভিসার জন্য কোন দূরদূরান্তে দৌড়ঝাঁপ করতে হবে না। এখন থেকে যে কেউ বাড়ির খাবার খেয়ে, পায়ে হেঁটে যেয়ে ভিসার আবেদন করতে পারবেন।


সাংস্কৃতিক রাজধানী ও স্বাধীনতার সূর্যোদয়ের জেলা কুষ্টিয়ায় ভারতীয় ভিসা সেন্টার উদ্বোধন হওয়ায় স্থানীয়রা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ এমপি'র নতুন বছরের এই উপহারকে কেউ কেউ ঈদ উপহার হিসেবে মনে করছেন। কুষ্টিয়াবাসীর দীর্ঘদিনের প্রত্যাশা পূরণের দিয়ে শহর ছেয়ে গেছে ব্যানার আর ফেস্টুনে।


বিবার্তা/সোহেল/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com