দুর্গাপুরে বন্য হাতির তাণ্ডবে কৃষকেরা দিশেহারা
প্রকাশ : ১৩ এপ্রিল ২০২৩, ২২:২০
দুর্গাপুরে বন্য হাতির তাণ্ডবে কৃষকেরা দিশেহারা
দুর্গাপুর (নেত্রকোণা) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

নেত্রকোণা জেলার দুর্গাপুরে বন্য হাতির তাণ্ডবে নষ্ট হচ্ছে সীমান্তবর্তী গারো পাহাড় ঘেষা কৃষকের বেরো ফসলের জমি। পাহাড় থেকে নে দিনে দুপুরে হাতির দল নেমে তাণ্ডব চালায় কৃষকের ফসলি জমিতে।পাহাড় থেকে নেমে আসা হাতির দল কৃষকের আবাদী ফসল খেয়ে ও পা দিয়ে পিষিয়ে নষ্ট করছে বোরো আবাদ । এতে উঠতি ফসল হারিয়ে ক্ষতির মুখে পড়েছেন ওই এলাকার কৃষকরা। এ অবস্থায় ঢাকঢোল বাজিয়ে ও আগুন জ্বালিয়ে হাতি তাড়ানোর চেষ্টা করেও ব্যর্থ হচ্ছেন এলাকাবাসী। গত মঙ্গলবার ফসল বাঁচাতে হাতি তাড়াতে গিয়ে হাতির আক্রমণে সাহেব আলী নামে এক কৃষক আহত হয়েছেন।


স্থানীয়রা জানান, গত কয়েক বছর ধরেই হাতিগুলো ভারতীয় সীমান্ত পার হয়ে খাবারের সন্ধানে বাংলাদেশে নেমে আসে। গত পাঁচ মাস আগেও ভারতীয় হাতি দলবেঁধে বাংলাদেশের সীমান্তবর্তী গ্রামগুলোতে প্রবেশ করে ফসল ও ঘর-বাড়ির ব্যাপক ক্ষতি করেছে।ওই সময় হাতি তারাতে গিয়ে হাতির আক্রমণে বিজয়পুর গ্রামে এক আদিবাসী কৃষকের মৃত্যু হয়েছে। বর্তমানে ৪দিন ধরে বন্যহাতির বিশাল একটি দল অবস্থান করছে সীমান্তবর্তী সদর ইউনিয়নের ভবানীপুর ফারংপাড়া ও দাহাপাড়ায়। হাতির এই দলটি ভবানীপুর জিরো পয়েন্ট দিয়ে প্রতিদিন নেমে আসছে ফসলের জমিতে। দিনে দুপুরে ওই এলাকার বোরো আবাদ বিনষ্ট করে দিচ্ছে হাতি। হাতির তাণ্ডবে এখন তাদের রাত কাটে নির্ঘুমে। তারা বন্যহাতির আক্রমণ থেকে রক্ষা পেতে সরকারের সহযোগিতার দাবি জানান।


এ পর্যন্ত প্রায় ১.৫ একরের বেশি ধানের ক্ষেত নষ্ট করেছে বলে জানিয়েছেন উপজেলা কৃষি কর্মকর্তা মাহাবুবুর রহমান।


ফসলি জমিতে হাতির তাণ্ডবের খবরে ওই এলাকা পরিদর্শন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারঃ) মোহাম্মদ আরিফুল ইসলাম, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মাহাবুবুর রহমান, ইউপি চেয়ারম্যান সাদেকুল ইসলাম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো.সাইফুল ইসলাম, একাডেমিক সুপারভাইজার মুহাম্মদ নাসির উদ্দীন।


ইউপি চেয়ারম্যান সাদেকুল ইসলাম বলেন, হাতির তান্ডবে গুরুতর আহত কৃষক সাহেব আলীর পরিবার কে ইতোমধ্যে ১০ হাজার টাকা সহায়তা করা হয়েছে এছাড়া রাতে পাহাড়া দেয়ার জন্য গ্রামবাসীদের কে হাতে হাতে বাঁশি ও টর্চ লাইট বিতরণ করা হয়েছে।


উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভার:) মোহাম্মদ আরিফুল ইসলাম জানান, হাতি গুলো বাংলাদেশ সীমান্তের মধ্যেই ঘুরপাক খাচ্ছে। এ থেকে সতর্ক থাকতে স্থানীয়দের বলা হয়েছে। পাশাপাশি আহত ও ক্ষতিগ্রস্থদের তালিকা তৈরি করে প্রয়োজনীয় সহায়তা প্রদান করা হবে।


বিবার্তা/পলাশ/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com