খানসামায় ইউএনও'র অপসারণের দাবিতে মানববন্ধন
প্রকাশ : ০৩ এপ্রিল ২০২৩, ১৫:১৯
খানসামায় ইউএনও'র অপসারণের দাবিতে মানববন্ধন
খানসামা (দিনাজপুর) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দিনাজপুরের খানসামা উপজেলায় ২০২৩-২৪ সালের জন্য ভিডব্লিউবি কর্মসূচীর আওতায় ভিজিডি তালিকা প্রণয়নে অনিয়ম, স্বেচ্ছাচারিতা ও জনপ্রতিনিধিদের অবমূল্যায়ন করার অভিযোগ এনে ইউএনও রাশিদা আক্তারের অপসারণের দাবিতে মানববন্ধন করেছে ইউপি সদস্য-সদস্যাগণ, আনসার ভিডিপি ও এলাকাবাসী।


সোমবার (৩ এপ্রিল) সকালে ঘন্টাব্যাপী উপজেলা ইউপি সদস্য ঐক্য ফোরাম ও এলাকাবাসীর আয়োজনে খানসামা ডাকবাংলো সম্মুখ সড়কে বিভিন্ন পেশার প্রায় পাঁচ শতাধিক লোকের অংশগ্রহণে মানববন্ধন অনুষ্ঠিত হয়।


মানববন্ধনে খামারপাড়া ইউপি সদস্য আখতার হোসেন তাঁর বক্তব্যে বলেন, সারাদেশে পরিপত্র অনুযায়ী ভি.ডাব্লিউ.বি তালিকা করা হলেও খানসামায় সেটা করা হয় নি। ইউএনও অটোমেশনের কথা বলে স্বেচ্ছাচারিতা করে উপজেলা চেয়ারম্যানের পছন্দের তালিকা তৈরী করেন। এটি সম্পূর্ণ আইন বহির্ভূত।
তিনি আরও বলেন, যদি আমাদের দাবি মেনে নেওয়া না হয় তাহলে আগামী সাত দিনের মধ্যে আমরা ইউপি সদস্য/সদস্যাগণ ইউনিয়ন পরিষদের সকল কার্যক্রম বর্জন করার ঘোষণা দিচ্ছি।


উপজেলা ইউপি সদস্য ঐক্য ফোরামের সাধারন সম্পাদক ও আলোকঝাড়ী ইউপি সদস্য এনামুল হক বলেন, আমরা ইউপি চেয়ারম্যান এবং সদস্যরা মিলে যাচাই-বাছাই করে উপজেলা ভি.ডাব্লিউবি কমিটিতে পাঠালে সেটি পরে উপজেলা কমিটি যাচাই-বাছাই করে অনুমোদন দেওয়ার কথা থাকলেও উপজেলা নির্বাহী কর্মকর্তা রাশিদা আক্তার অটোমেশনের কথা বলে নিয়ম বহির্ভূত একটি তালিকা অনুমোদন দেন। যেটাতে ইউপি চেয়ারম্যান ও সদস্যদের অবমূল্যায়ন করা হয়েছে। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।


উপজেলা ইউপি সদস্য ঐক্য ফোরামের সভাপতি ও ভেড়ভেড়ী ইউপি সদস্য মোজাহারুল ইসলাম বাবুল বলেন, ইউএনও রাশিদা আক্তারের স্বেচ্ছাচারিতা ও দুর্নীতিতে উপজেলাবাসী অতিষ্ঠ। তার অপসারণের মাধ্যমে স্বস্তি চায় জনগণ। তিনি বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখা ও চুরি-ছিনতাই রোধে স্থানীয় সাংসদ আবুল হাসান মাহমুদ আলীর পরিকল্পনায় ২০০৯ সালে আনসার ভিডিপি সদস্যদের রাত্রিকালীন পাহারাদার হিসেবে রাখা হয়। কিন্তু চলতি মৌসুমের ভিজিডি তালিকায় রাত্রিকালীন পাহারাদার, কমিউনিটি ক্লিনিকের আয়া ও বিভিন্ন দপ্তরের বিনা বেতনের কর্মচারীর নাম নেই। এতে পুরো উপজেলা জুড়ে তারা দায়িত্ব পালনে অপারগতা প্রকাশ করছে। এই ঘটনার সুরাহা প্রদানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সংশ্লিষ্ট সকলের সুদৃষ্টি কামনা করছি।


ইউপি সদস্য ঐক্য ফোরামের সাধারন সম্পাদক এনামুল হকের সঞ্চালনায় এসময় বক্তব্য রাখেন ইউপি সদস্যগণ ও স্থানীয়রা।


উল্লেখ্য, ইউনিয়ন পরিষদের মতামত ও ভিডব্লিউবি ইউনিয়ন কমিটির সভাপতি সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানদের স্বাক্ষর ছাড়াই ইউএনও, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ও ইউপি সচিব খানসামা উপজেলায় চূড়ান্ত হওয়া ভিডব্লিউবি কর্মসূচীর ২৬৫৯ জনের তালিকা সংশোধন করার দাবিতে গত ১০ জানুয়ারী দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তাকে ৪ ঘন্টা অবরুদ্ধ করেছিল ইউপি চেয়ারম্যান ও সদস্য-সদস্যারা। পরে ওসি চিত্তরঞ্জন রায়ের হস্তক্ষেপে দুই পক্ষের মধ্যে বৈঠকের সিদ্ধান্ত হওয়ায় অবস্থান কর্মসূচী প্রত্যাহার করে এই উদ্ভুত পরিস্থিতির সুরাহা না হওয়া পর্যন্ত মাসিক সভাসহ উপজেলা প্রশাসনের সকল কাজ বর্জন করেন ৬ ইউপি চেয়ারম্যানগণ। কিন্তু এখনও এবিষয়ে কোন বৈঠক না হওয়া বা সমাধানের আশ্বাস মেলেনি বলেই ক্ষোভে মানববন্ধন কর্মসূচী করেছে তারা।


বিবার্তা/জামান/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com