নির্ধারিত সময়ে ধান সংগ্রহ করতে পারেনি হিলি খাদ্য গুদাম
প্রকাশ : ০৬ মার্চ ২০২৩, ২০:০৫
নির্ধারিত সময়ে ধান সংগ্রহ করতে পারেনি হিলি খাদ্য গুদাম
হিলি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

খাদ্য শস্য পণ্যের ভরপুর উত্তরের জেলা দিনাজপুরের হিলি সরকারি খাদ্য গুদামে আমন মৌসুমে নির্ধারিত সময়ে কোনো ধান সংগ্রহ করতে পারেনি খাদ্য বিভাগ। ধান সংগ্রহ অভিযানের সময়সীমা ২৮ ফেব্রুয়ারি থেকে বাড়িয়ে ৭ মার্চ পর্যন্ত করা হয়ছে। এরমধ্যে ৬ মার্চ পর্যন্ত কোনো ধান সংগ্রহ করা সম্ভব হয়নি।


সোমবার (৬ মার্চ) হিলি খাদ্য গুদামে সরজমিনে গিয়ে এসব তথ্য পাওয়া গেছে। সরকার নির্ধারিত দামের চেয়ে বাজারে ধানের দাম বেশি হওয়ায় কৃষক সরকারি গুদামে ধান দেওয়ার চিন্তা করছে না বলে জানান গুদাম কতৃপক্ষ।


সরকারি গুদামে ধান দেওয়ার বিষয় নিয়ে কথা হয় পৌরসভার পালপাড়া গ্রামের কৃষক আব্দুল মমিনের সঙ্গে। তিনি জানান আমি নিজের ৪ বিঘা জমিতে এবার আমন ধান চাষ করেছি। কিন্তু সরকারি দামের চেয়ে বাজারে দাম বেশি পাওয়ায় নিজের খাবারের চালের জন্য ধান রেখে সব ধান বাজারে বিক্রি করে দিয়েছি।


উপজেলার ইসবপুর গ্রামের কৃষক আব্দুর রাজ্জাক জানান, আমি নিজের জমির পাশাপাশি অন্যের কাছ থেকে আড়াই বিঘা জমি নিয়ে আমন ধান চাষ করি। ফলনও মোটামুটি ভালো হয়েছে। বাজারে দাম বেশি পাওযায় বাজারেই বিক্রি করে দিয়েছি। তিনি জানান, সরকারি খাদ্যগুদামে প্রতি কেজি ধানের দাম ছিল ২৮ টাকা কেজি। অর্থাৎ প্রতি মণ (৪০ কেজি) ধানের দাম পড়ে ১ হাজার ১২০ টাকা। আর কোনো ঝামেলা ছাড়াই বাজারে বিক্রি করেছি প্রতি কেজি ধান ৩০ টাকা কেজি দরে। অর্থাৎ ১ হাজার ২০০ টাকা মণ দরে।


উপজেলার সাঁতকুড়ি গ্রামের কৃষক জাইদুল ইসলাম জানান, সরকারি গুদামে ধানের পারসেন্ট করতে আমাদের মতো কৃষকদের অনেক ঝামেলা পোহাতে হয়। আমি এবার বিঘা পাঁচেক ধান লাগিয়ে ছিলাম। ইরি পর্যন্ত চাল করার পরে বাকি ধান বাজারে বিক্রি করে দিয়েছি। এতে আমার লাভ হয়েছে।


হিলি সরকারি খাদ্যগুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা জোসেফ হাসদা জানান, চলতি মৌসুমে আমন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা ছিল ২৮ টাকা কেজি দরে ৫৫৬ মেট্রিন টন। কিন্তু আজ সোমবার (৬ মার্চ) পর্যন্ত কোনো ধান সংগ্রহ সম্ভব হয়নি। তাই বর্তমানে ধানশূন্য হয়ে আছে হিলি সরকারি খাদ্যগুদাম।


যদিও খাদ্য মন্ত্রণালয় ধান সংগ্রহের সময়মীমা বাড়িয়ে ৭ মার্চ করেছে। আজ ৬ মার্চ। আর মাত্র এক দিনে সংগ্রহ করা সম্ভব হবে বলে মনে হয় না। জোসেফ হাসদা আরও জানান, ৪২ টাকা কেজি দরে ৫০০ মেট্রিক টন লক্ষ্যমাত্রার চাল সংগ্রহের ৪৮০ মেট্রিক টন সংগ্রহ হয়েছে। আর মাত্র ২০ মেট্রিন টন বাকি আছে। আশা করছি, আগামী এক দিনে লক্ষ্যমাত্রা পূরণ হবে।


উল্লেখ্য, ২০২২ সালের ১৭ মার্চ চলতি মৌসুমের আমন ধান-চাল সংগ্রহ অভিযান শুরু করে খাদ্য মন্ত্রণালয়। যার শেষ সময়সীমা ছিল ২০২৩ সালের ২৮ ফেব্রুয়ারি। পরে তা বাড়িয়ে ৭ মার্চ ২০২৩ করা হয়।


বিবার্তা/গোলাম/এমএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com