রাজবাড়ী জেলার জন্মদিন আজ, কেক কাটা হচ্ছে ইসলামী বিশ্ববিদ্যালয়ে
প্রকাশ : ০১ মার্চ ২০২৩, ২৩:৫৯
রাজবাড়ী জেলার জন্মদিন আজ, কেক কাটা হচ্ছে ইসলামী বিশ্ববিদ্যালয়ে
রাজবাড়ী প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পদ্মাপাড়ের জেলা রাজবাড়ীর জন্মদিন আজ ১ মার্চ। মহকুমা থেকে ১৯৮৪ সালের এই দিনে জেলা হিসেবে রূপান্তরিত হয় রাজবাড়ী। পদ্মার কোল ঘেঁষে গড়ে ওঠা এ জেলা ‘পদ্মাকন্যা’ হিসেবেও পরিচিত।


দিনটিকে স্মরণীয় করে রাখতে রাজবাড়ী জেলা ছাত্রকল্যান সমিতি ইসলামী বিশ্ববিদ্যালয়ের মফিজ লেকে কেক কেটে ৩৯তম জন্মদিন পালন করে।


অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. ফারুকুজ্জামান খান, বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. সুধাংশু কুমার বিশ্বাস, এপ্লাইড কেমিস্ট্রি ও কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক রফিকুল ইসলাম আজম, অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক আবদুল জলিল পাঠান, বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক এস এম জহুরুল হক সহ ইসলামিক বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।


অনুষ্ঠানে বেলুন ফুটানো, বল নিক্ষেপ, বালিশ খেলা,মেধা যাচাই সহ বিভিন্ন ধরনের লোকখেলা আয়োজিত হয়েছে। এছাড়াও সাংস্কৃতিক অনুষ্ঠান , মধ্যাহ্নভোজ এবং ফটোশুট সেশন দিয়ে অনুষ্ঠানটি শেষ হয়।


উল্লেখ্য, ১০৯২.৩০ বর্গ কিলোমিটার জেলার অংশে রয়েছে দুইটি সংসদীয় আসন। এরমধ্যে রয়েছে পাঁচটি উপজেলা, তিনটি পৌরসভা ও ৪২টি ইউনিয়ন। এ জেলার মধ্য দিয়ে পদ্মা, চন্দনা, গড়াই, হড়াই, কুমার ও চিত্রা নদীসহ অসংখ্য খাল বিল প্রবাহিত হয়েছে।


কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে রাজবাড়ী জুট মিল, গোল্ডেশিয়া জুট মিলসহ নতুন নতুন কল কারখানা তৈরি হচ্ছে। বিনোদনের জন্য রয়েছে নানা আকর্ষণীয় ও দর্শনীয় স্থান। দিন দিন যুগের সঙ্গে তাল মিলিয়ে রাস্তা, অবকাঠামো উন্নয়নসহ প্রতিটি ক্ষেত্রে উন্নয়নের ছোঁয়া লাগছে।


রাজবাড়ীর মধ্যে রয়েছে সড়কপথ, রেলপথ, নৌপথ এবং দৌলতদিয়াসহ দুইটি নৌরুট। রয়েছে দেশের একমাত্র অ্যাক্রোবেটিক সেন্টার।


রাজবাড়ী বিভিন্ন সময় বিভিন্ন জেলার অন্তর্ভুক্ত ছিল। ১৮১১ সালে ফরিদপুর জেলা সৃষ্টি হলে রাজবাড়ীকে তার অন্তর্ভুক্ত করা হয়। ১৯৮৩ সালে সরকার প্রশাসনিক বিকেন্দ্রীকরণের মাধ্যমে প্রতিটি থানাকে মানউন্নীত থানায় রূপান্তরিত করলে রাজবাড়ীকে মানউন্নীত থানা হিসাবে ঘোষণা করা হয়। ১৯৮৩ সালের ১৮ই জুলাই থেকে সরকার অধ্যাদেশ জারি করে সকল মানউন্নীত থানাকে উপজেলায় রূপান্তরিত করার। ফলে রাজবাড়ী উপজেলা হয়। গোয়ালন্দ মহকুমার প্রশাসনিক দপ্তর রাজবাড়ীতে থাকায় অবশেষে ১৯৮৪ সালের ১ মার্চ সকল মহকুমাকে জেলা হিসেবে ঘোষণা করা হয়। সেই থেকে রাজবাড়ী জেলায় রূপান্তরিত হয়।


বিবার্তা/মিঠুন/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com