'যারা মাদ্রাসা শিক্ষা নিয়ে নোংরা রাজনীতি করে তারা ১শ কোটি টাকারও কাজ করে নাই'
প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০২৩, ০১:১৪
'যারা মাদ্রাসা শিক্ষা নিয়ে নোংরা রাজনীতি করে তারা ১শ কোটি টাকারও কাজ করে নাই'
রাজবাড়ী প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন,মাদ্রাসা শিক্ষার বৈপ্লবিক পরিবর্তনের জন্য সর্বপ্রথম পদক্ষেপ গ্রহণ করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। যার ধারাবাহিকতায় মাদ্রাসা শিক্ষাকে আন্তর্জাতিক মানে উন্নীত করতে কাজ করছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার একান্ত প্রচেষ্টায় সারাদেশে ৬ হাজার কোটি টাকা ব্যয়ে ১ হাজার ৮০০ মাদ্রাসা বিল্ডিং তৈরির কাজ চলছে। মাদ্রাসা শিক্ষা নিয়ে যারা নোংরা রাজনীতি করছে তার দেখাতে পারবে না ১শ কোটি টাকাও কাজ করেছে।


শনিবার (২৪ ফেব্রুয়ারি) সকালে রাজবাড়ীর পাংশা, বালিয়াকান্দি ও কালুখালী উপজেলা মাদ্রাসা ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের আয়োজনে শিক্ষা বিষয়ক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। 


তিনি আরও বলেন, ধর্মীয় মূল্যবোধ স্কুল কলেজ মাদ্রাসা সমানভাবে দেওয়ার চেষ্টা করি। জ্ঞান ধর্মীয় মূল্যবোধের বিষয়টা মাদ্রাসাতেই বেশি পাওয়া যায়। মাদ্রাসা শিক্ষাটা শুরুই হয়েছিল ধর্মীয় শিক্ষা দেওয়ার জন্য। তবে সেখানে তিনটি বিষয় সংযুক্ত করে শিক্ষাটাকে সমমান করার চেষ্টা করেছি। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশ হচ্ছে আমার দেশের বিশাল জনগোষ্ঠী, মা বাবা তাদের সন্তানদের ধর্মীয় শিক্ষা দেওয়ার জন্য মাদ্রাসায় পাঠায় তবে তারা যেনো শিক্ষা থেকে বঞ্চিত না হয় সেদিকে খেয়াল রাখতে। এজন্য আলীয়া মাদ্রাসার কারিকুলাম সৃষ্টি হয়েছে, সেটা আন্তর্জাতিক মানসম্মত। তবে কাওয়ামি মাদ্রাসার শিক্ষার্থীরা ক্লাস ফাইভ কিংবা এইটের মর্যাদা পাচ্ছে কি না আমরা জানি না। তাদের সাথে আমরা কথা বলার চেষ্টা করছি যাতে শিক্ষার্থীরা সমমানের মর্যাদা পায়। তবে অনেক এমপিও মাদ্রাসা আছে যাদের শিক্ষক থাকলেও শিক্ষার্থীর ঘাটতি আছে তবুও সেখানে এমপিও চালু আছে। আমি দেখেছি একটা স্থানে ৭ টি মাদ্রাসায় সর্ব সাফল্যক্রমে ২২ জনের বেশি শিক্ষার্থী নাই,তবে সেখানে ২৫ জনের উপরে শিক্ষক আছে তারা নিয়মিত বেতন পাচ্ছেন। 


পাংশা, বালিয়াকান্দি ও কালুখালী উপজেলা মাদ্রাসা ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক কর্মচারী ঐক্য পরিষদের সভাপতি মীর মোঃ আব্দুল বাতেনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা আওয়ামী লীগের সভাপতি ও রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম (এমপি) , জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান এ, কে, এম, শফিকুল মোর্শেদ আরুজ, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ও সংরক্ষিত মহিলা সংসদ সদস্য  সালমা চৌধুরী রুমা, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট খদেজা নাসরিন আক্তার হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক ) সুবর্ণ রানী সাহা, বালিয়াকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ, কালুখালী উপজেলা চেয়ারম্যান মোঃ আলিমুজ্জামান চৌধুরী (টিটো), পাংশা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আলী, পাংশা পৌর মেয়র ওয়াজেদ আলী মন্ডল প্রমুখ। 


বিশেষ অতিথির বক্তব্যে বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম (এমপি) বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড তুলে ধরে দেশের স্বার্থে জনগণের স্বার্থে নৌকা মার্কায় ভোট চান। 


বিবার্তা/মিঠুন/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com