সিরাজগঞ্জের তাড়াশে ৩৫ বছর পর স্বাস্থ্য কমপ্লেক্সে চালু হলো অপারেশন থিয়েটার
প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:৩২
সিরাজগঞ্জের তাড়াশে ৩৫ বছর পর স্বাস্থ্য কমপ্লেক্সে চালু হলো অপারেশন থিয়েটার
সিরাজগঞ্জ জেলা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

তাড়াশে ৩৫ বছর পর হাসপাতালে চালু হলো অপারেশন থিয়েটার দীর্ঘ ৩৫ বছর পর চালু হলো সিরাজগঞ্জের তাড়াশ ৫০ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অপারেশন থিয়েটার।


বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) দুপুরে উল্লাপাড়া উপজেলার আলিয়ারপুর গ্রামের রাজিব সরকারের স্ত্রী প্রসূতি মোছা. মিম খাতুনের সিজারিয়ানের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে অপারেশন চালু করেন সিরাজগঞ্জ-৩ (রায়গঞ্জ-তাড়াশ) আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. মো. আব্দুল আজিজ।


এ সময় তাঁকে সহযোগিতা করেন, সিরাজগঞ্জ জেলা সির্ভিল সার্জন ডা. রামপদ রায়, তাড়াশ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কনসালটেন্ট (গাইনী) ডা. নুরনাহার পারভীন, কনসালটেন্ট (এনেস্থিসিয়া) ডা. জহুরুল ইসলাম তালুকদার।
 
আনুষ্ঠানিকভাবে অপারেশন থিয়েটার উদ্বোধনের সময় তাড়াশ উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ মনিরুজ্জামান মনি, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মেজবাউল করিম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ খন্দকার, সাধারণ সম্পাদক সঞ্জিত কর্মকার, উপজেলা ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসেন খান, মহিলা ভাইস চেয়ারম্যান মর্জিনা ইসলাম, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. মনোয়ার হোসেনসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।


প্রথম অপারেশন হওয়া মিম খাতুনের দিনমজুর স্বামী রাজিব সরকার বলেন, আমার স্ত্রীর সমস্যার কারণে স্বাভাবিকভাবে সন্তান না হওয়ায় তাড়াশ হাসপাতালে বিনামূল্যে সিজারিয়ান অপারেশন করা হয়েছে। পুত্র সন্তানের বাবা হয়েছি। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অপারেশন চালু না হলে ধার দেনা করে বেসরকারি ক্লিনিক বা হাসপাতালে অপারেশন করা লাগতো।


তাড়াশ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. মনোয়ার হোসেন জানান, ১৯৮৭ সালের ১৩ সেপ্টম্বর তাড়াশ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্বোধন করা হয়। সর্বশেষে ২০১৫ সালের ৭ আগস্ট তাড়াশ ৫০ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রুপান্তরিত করা হয়।


তবে চালু ছিল না অপারেশন থিয়েটার। এখন থেকে সরকারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রোগ নির্ণয় পরীক্ষাগার পুরোদমে চালু রয়েছে। এতে করে রোগীরা প্রাইভেট হাসপাতালের তুলনায় নাম মাত্র মূল্যে পরীক্ষা নিরীক্ষা করার পাশাপাশি অপারেশন করাতে পারবেন।


উল্লেখ্য, তাড়াশ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অপারেশন থিয়েটার চালুর মাধ্যমে চলনবিল অধ্যুষিত এ উপজেলার হাজার হাজার প্রসূতি মায়েরা বিনামূল্যে নরমাল ও সিজারিয়ান ডেলিভারির সেবা সুবিধা পাবেন। এতে প্রসূতি মায়েদের প্রসব পূর্ববর্তী, প্রসবকালীন ও প্রসব পরবর্তী সেবা দেওয়া হবে।


বিবার্তা/কাইয়ুম/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com