এনজিও কার্যক্রমে বাধা দেয়ার অভিযোগ এডাবের
প্রকাশ : ১২ জানুয়ারি ২০২৩, ১৯:০৮
এনজিও কার্যক্রমে বাধা দেয়ার অভিযোগ এডাবের
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশে এনজিওর কার্যক্রমে বাধা দেয়ার অভিযোগ এনে বেসরকারি উন্নয়ন সংস্থাগুলোর (এনজিও) সমন্বয়কারী প্রতিষ্ঠান এডাব বলেছে, অনেকেই চায় না এনজিওগুলো বিকশিত হোক। নতুন নতুন আইন করে ও নানাভাবে বাধাগ্রস্ত করে কার্যক্রম থামিয়ে দেওয়া হচ্ছে। ফলে অনেক এনজিও বন্ধ হয়ে যাচ্ছে বা অনেকেই কার্যক্রম গুটিয়ে নিচ্ছে। ফলে দেশের উন্নয়ন অভিযাত্রার অগ্রপথিক হওয়া স্বত্বেও সংকটের মুখে পড়েছে এই খাত।


১২ জানুয়ারি, বৃহস্পতিবার ঢাকার সেগুনবাগিচার বাগিচা রেস্টুরেন্টে আয়োজিত ‘এনজিওদের উন্নয়ন অভিযাত্রায় গণমাধ্যমের সম্পৃক্ততা’ বিষয়ক এক গোলটেবিল বৈঠকে এমন দাবি উঠে আসে। বৈঠক থেকে পরিস্থিতি উন্নয়নে সরকারের সহযোগিতাও চেয়েছে সংগঠনটি।



বৈঠকে ঢাকায় কর্মরত বিভিন্ন গণমাধ্যমের ৩৫ জন সাংবাদিক উপস্থিত ছিলেন। এতে সভাপতিত্ব করেন এডাব চেয়ারপারসন আব্দুল মতিন।


আবদুল মতিন বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়ন ও নারীর ক্ষমতায়নে এনজিওদের ভূমিকা অস্বীকার করা যাবে না। বর্তমানে দেশের বাজারে এনজিওদের মাধ্যমে ১ লাখ ৯১ হাজার কোটি টাকার প্রবাহ রয়েছে। কিন্তু স্বাধীনতার পর দেশ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার পরেও নানাভাবে এনজিওদের কার্যক্রমের স্বীকৃতি নাই। অথবা বাধাগ্রস্ত করা হচ্ছে।


সভায় উপস্থিত এনজিও প্রতিনিধিরা অভিযোগ করেন, বেসরকারি উন্নয়ন সংস্থাগুলো বিদেশ থেকে নিজ উদ্যোগে ফান্ড ম্যানেজ করে স্থানীয় পর্যায়ে কাজ করে। কিন্তু দেখা যায় সমাজসেবা অধিদফতর, জেলা প্রশাসকের দফতর থেকে অসহযোগিতা, অনিয়ম ও ঘুষ-দুর্নীতির কারণে ঠিকমতো কাজ করতে পারছেন না তারা।


তারা আরও জানান, এনজিওদের সহযোগিতার জন্য তিনটি প্রতিষ্ঠান রয়েছে দেশে- সমাজসেবা অধিদফতর, এনজিও ব্যুরো ও মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথোরিটি। কিন্তু এসব সংস্থার মধ্যেও সমন্বয়ের অভাব রয়েছে। এডাব তাদের সঙ্গে বারবার বসতে চাইলেও কেউ রাজি হচ্ছে না। ফলে সরকারের সহযোগিতা থেকে বঞ্চিত হচ্ছেন এডাব সদস্যরা।


উল্লেখ্য, ১৯৭৪ সালে প্রতিষ্ঠিত এডাব প্রধানত স্থানীয় ও জাতীয় এনজিওদের সমন্বয় করে। যারা বাংলাদেশে উন্নয়নমূলক কাজে নিয়োজিত রয়েছে। সদস্য সংস্থাগুলো দক্ষতা বৃদ্ধিতে কৌশলগত সহায়তা দিয়ে থাকে প্রতিষ্ঠানটি।


বিবার্তা/রিয়াদ/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com