বিশ্বের সবচেয়ে লম্বা রুটি
প্রকাশ : ০৭ মে ২০২৪, ১১:৫৫
বিশ্বের সবচেয়ে লম্বা রুটি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

গত রবিবার বিশ্বের সবচেয়ে লম্বা সরু, পাতলা পাউরুটি তৈরি করেছেন ফ্রান্সে রুটি তৈরির একদল কারিগর। এটির দৈর্ঘ্য ১৪০ দশমিক ৫৩ মিটার (৪৬১ ফুট)।


এই রুটি দেশের অতি পরিচিত একটি প্রতীক, যা স্থানীয়ভাবে ‘ব্যাগুয়েট’ নামে পরিচিত। পাঁচ বছর ধরে সবচেয়ে লম্বা এই রুটি তৈরির রেকর্ড ইতালির দখলে ছিল।


এই পাউরুটি সাধারণত যে আকারের হয়ে থাকে, এটি তার চেয়ে ২৩৫ গুণ বেশি লম্বা। প্যারিসের শহরতলি সুরেসনেসে ফ্রান্স কনফেডারেশন অব বেকার অ্যান্ড পেস্ট্রি শেফদের এক ইভেন্টে সবচেয়ে লম্বা রুটিটি তৈরি করা হয়।


রেকর্ডধারী আগের ব্যাগুয়েটের দৈর্ঘ্য ছিল ১৩২ দশমিক ৬২ মিটার। এটি ২০১৯ সালে জুনে ইতালির কমো শহরে তৈরি করা হয়েছিল।


ফ্রান্সের ব্যাগুয়েট তৈরির একদল কারিগর আগের দিন মধ্যরাত তিনটায় রুটির মিশ্রণ তৈরি ও আকার দেওয়ার কাজ শুরু করেন। এরপর চাকার ওপর বিশেষভাবে নির্মিত অল্প আঁচের চুলায় এটিকে দেওয়া হয়।


গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের বিচারকেরা এই রুটিকে স্বীকৃতি দেওয়ার পর কারিগরদের একজন অ্যান্থনি অ্যারিগাল্ট বলেন, ‘সবকিছু যাচাই–বাছাই করা হয়েছে। আমরা আগের রেকর্ড ভাঙতে পেরেছি, তাও আবার ফ্রান্সে, এটা বেশ আনন্দের।’


রুটির একটি অংশ কেটে সবার সঙ্গে ভাগ করে নেওয়া হয়েছে। রুটিটির পুরুত্ব ছিল অন্তত পাঁচ সেন্টিমিটার। এরপর রুটির বাকি অংশ গৃহহীন মানুষের ভেতর বিলিয়ে দেওয়া হয়।


সরকারি নিয়ম অনুযায়ী, ফ্রান্সের এই ঐতিহ্যবাহী সরু রুটির দৈর্ঘ্য অবশ্যই ৬০ সেন্টিমিটার হতে হয়। এটি ময়দা, পানি, লবণ ও ইস্ট দিয়ে তৈরি করা হয় এবং এটির ওজন হতে হয় প্রায় ২৫০ গ্রাম।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com