চুরির ২৮ বছর পর উদ্ধার ফেরারি গাড়ি
প্রকাশ : ০৮ মার্চ ২০২৪, ০৯:২১
চুরির ২৮ বছর পর উদ্ধার ফেরারি গাড়ি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

তিন দশক আগে ইতালি থেকে অস্ট্রিয়ান ফর্মুলা ওয়ান চালক জারহার্ড বার্জারের কাছ থেকে চুরি হয়েছিল একটি ফেরারি। সম্প্রতি সেই গাড়ি উদ্ধার করেছে যুক্তরাজ্য পুলিশ। গত সোমবার তারা এ তথ্য জানিয়েছে।


লাল রঙের ফেরারি এফ৫১২এম ছিল দুটি স্পোর্টস কারের একটি। ১৯৯৫ সালের এপ্রিলে সান ম্যারিনো গ্র্যান্ড প্রিক্সে যোগ দিতে ওই দুটি গাড়ি নিয়ে চালকেরা ছিলেন ইমোলাতে।


তদন্তে বের হয়ে আসে, ২০২৩ সালের শেষ দিকে জাপান থেকে এটি যুক্তরাজ্যে আনা হয়েছে। এরপর কর্মকর্তারা গাড়িটি জব্দ করেন। এ ঘটনায় কাউকে গ্রেপ্তার করা যায়নি।


এরপর আর গাড়িটির হদিস পাওয়া যাচ্ছিল না। গত জানুয়ারিতে লন্ডনের মেট্রোপলিটন পুলিশ গাড়ি প্রস্তুতকারীদের কাছ থেকে গোপনে খবর পান, যুক্তরাজ্যের একজন দালাল মার্কিন এক বিক্রেতার কাছে একটি ফেরারি বিক্রি করছেন, যা চুরি যাওয়া।


এরপরই পুলিশের অর্গানাইজড ভেহিকেল ক্রাইম ইউনিট বিষয়টি তদন্ত করে। তদন্তে বের হয়ে আসে, ২০২৩ সালের শেষ দিকে জাপান থেকে এটি যুক্তরাজ্যে আনা হয়েছে। এরপর কর্মকর্তারা গাড়িটি জব্দ করেন। (বাহিনী বলছে, এটির দাম প্রায় ৪ লাখ ৪৪ হাজার মার্কিন ডলার (বাংলাদেশি টাকায় ৪ কোটি ৮৭ লাখ ৪১ হাজার ৭৬৬)


তদন্ত দলের প্রধান কনস্টেবল মাইক পিলবিম বলেন, ‘আমাদের অনুসন্ধান চালাতে গিয়ে অনেক শ্রম দিতে হয়েছে। এবং বিশ্বজুড়ে বিভিন্ন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করতে হয়েছে।’


পিলবিম বলেন, ‘ন্যাশনাল ক্রাইম এজেন্সি, ফেরারি ও আন্তর্জাতিক গাড়ি ডিলারশিপ যাদের আছে, তাদেরসহ বিভিন্ন অংশীদারের সঙ্গে মিলে আমরা দ্রুত কাজটা করেছি। সবার সহযোগিতায় গাড়িটির ইতিহাস জানা গেছে এবং এটিকে দেশের বাইরে নেওয়ার চেষ্টা থামানো গেছে।’


ফেরারি এফ৫১২এম মডেল তৈরি হয় ১৯৯৪ থেকে ১৯৯৬ সালের মধ্যে। এই গাড়ির গতি ঘণ্টায় ৩১৫ কিলোমিটার (১৯৬ মাইল)।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com