রণপায় সর্বোচ্চ দূরত্ব অতিক্রম করে বিশ্ব রেকর্ড
প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ০০:৫৬
রণপায় সর্বোচ্চ দূরত্ব অতিক্রম করে বিশ্ব রেকর্ড
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ঘটনাটি ভারতের আসাম রাজ্যের পাহাড়ঘেরা জেলা কারবি আংলংয়ের। এ রেকর্ড গড়া হয়েছে সেখানকার কারবি সম্প্রদায়ের উদ্যোগে। একই সঙ্গে নজরকাড়া ও বিচিত্র এ কর্মযজ্ঞ করে নাম লিখিয়েছেন গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের খাতায়।


রণপা দিয়ে হাঁটা আসলে এই সম্প্রদায়ের ঐতিহ্যগত একটি খেলা। এর একটি স্থানীয় নামও রয়েছে—‘কেংডংডাং’।


রণপা দিয়ে হাঁটতে বাঁশ বা কাঠের লম্বা দুটি লাঠির প্রয়োজন হয়। এই লাঠি দুটিতে থাকে পা রাখার জায়গা। সেখানে দুই পা রেখে লাঠির ওপরের অংশ হাত দিয়ে ধরে হাঁটতে হয়। বিচিত্র এই কৌশলে হাঁটার জন্য কসরতের প্রয়োজনও কম হয় না।


কারবি আংলং জেলাসহ সারা ভারতে প্রায় পাঁচ লাখ কারবি সম্প্রদায়ের মানুষ রয়েছেন। সম্প্রতি কারবি আংলংয়ে ৫০তম কারবি যুব উৎসবের আয়োজন করা হয়। সেখানেই গড়া হয় রণপায় হাঁটার বিশ্ব রেকর্ড। রণপায় হেঁটে ৭২১ জন ২ কিলোমিটার পাড়ি দেন। এতে তাঁদের সময় লাগে ১০ মিনিট।


নতুন এই রেকর্ডের বিষয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের কর্মকর্তা ঋষি নাথ গত রবিবার বলেন, এর আগেও রণপায় হেঁটে বিশ্ব রেকর্ড রয়েছে। সেবার এতে অংশ নিয়েছিলেন ২৫০ জন। এবার তার প্রায় তিন গুণ মানুষ হেঁটে আগের রেকর্ডটি ভেঙেছেন।


নতুন রেকর্ড গড়ে বেশ উচ্ছ্বসিত কারবি সম্প্রদায়ের সদস্যরা। এ জন্য গত অক্টোবর থেকে প্রস্তুতি নিচ্ছিলেন তাঁরা।


ইতিহাস গড়ার পর গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসকে সম্প্রদায়টির মুখপাত্র রাজেশাস তেরাং বলেন, ‘রণপায় হেঁটে সর্বোচ্চ দূরত্ব অতিক্রম করে গিনেসের খাতায় নাম লেখানো শুধু কোনো মাইলফলক অর্জনই নয়, এটি একটি সম্প্রদায় হিসেবে আমাদের সাংস্কৃতিক ঐতিহ্য ও ঐক্য উদ্‌যাপনের একটি উপলক্ষও।’


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com