'স্ল্যাপ ডে' কেন পালন করা হয়?
প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২:২২
'স্ল্যাপ ডে' কেন পালন করা হয়?
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভালোবাসার জন্য পালন করা হয় বিশেষ একটি দিন। আর তা ১৪ ফেব্রুয়ারি। ভ্যালেনটাইনস ডে। এর আগে সাতদিন ধরে চলে ভ্যালেনটাইনস উইক। যা সম্পর্কে থাকা দুজনের কাছে কিছু বিশেষ দিন।


তবে ভালোবাসার সম্পর্কে যারা আঘাত পেয়েছেন, তাদের কাছে এই দিনগুলি অস্বস্তির। বিড়ম্বনার। খানিকটা যেন তাদের কথা ভেবেই পালন করা হয় অ্যান্টি-ভ্যালেনটাইনস উইক।


ভ্যালেনটাইনস ডে চলে গেলে শুরু হয় এই সপ্তাহটা। আর সেই সপ্তাহের প্রথম দিনটি হল স্ল্যাপ ডে। অর্থাৎ কষিয়ে একখানা চড় মারার দিন। কিন্তু কেন এই দিনটি পালন করা হয়? কবে থেকে এই দিনটি পালন করা শুরু?


কীভাবেই বা পালন করা হয় ? বিশদে জেনে নেওয়া যাক।


স্ল্যাপ ডে-এর শুরু কীভাবে ?


ভ্যালেনটাইনস উইক ও ভ্যালেনটাইনস ডে-এর ধারণার সঙ্গেই জড়িত অ্যান্টি-ভ্যালেনটাইনস উইক। সেই হিসেবে ভ্যালেনটাইনস ডে শুরু হওয়ার পরেই এই দিনটি শুরু হওয়া স্বাভাবিক। তবে ঠিক কবে থেকে এই দিনটি উদযাপন করা শুরু, তা জানা যায় না। তবে দিনটির শুরুর থেকেও বেশি আকর্ষণীয় এর গুরুত্ব।


স্ল্যাপ ডে কেন পালন করা হয়?


২০২৪ সালে ভ্যালেনটাইনস ডে পড়েছে‌ বুধবার। সেই মাফিক স্ল্যাপ ডে বৃহস্পতিবার। স্ল্যাপ ডে আসলে একটি প্রতীকী দিন।


ভালোবেসে যারা ঠকেছেন, তাদের জন্য এই বিশেষ দিন। ভালোবাসার বিনিময়ে যারা ভালোবাসা পাননি। বরং অপমান, লাঞ্ছনা ও দুঃখ পেয়েছেন, তাদের সমবেদনা জানিয়ে এই দিনটির আয়োজন।


ভালোবাসা যেমন গুরুত্বপূর্ণ, তেমনই ভালোবাসা হারানোও ভীষণ যন্ত্রণাদায়ক। আর তা যদি একজনের দোষের জন্য হয়, তবে আরও বেশি যন্ত্রণার। সেই যন্ত্রণা কিছুটা কমাতেই পালন করা হয় স্ল্যাপ ডে।


স্ল্যাপ ডে-তে কী করা হয় ?


দিনের নামেই রয়েছে ইঙ্গিত। চড় মারা হয়। তবে বাস্তবে সবসময় তা সম্ভব হয়ে ওঠে না। যার সঙ্গে ভালোবাসা হয়েছিল এক সময়, তাঁকে চড় মারতে হাতে ওঠে না অনেকের।


আবার অনেকের হাত উঠলেও সেই ফুরসত ১৫ ফেরুয়ারি নাও মিলতে পারে। আসলে এই দিনটি প্রতীকী একটি দিন হিসেবে পালন করা হয়। এই দিন সেই মানুষটিকে তার অপরাধের জন্য চড় মারা হয়‌। তবে এই চড় মারা আসলে প্রতীকী। মনে মনেই তার পতি ক্ষোভ ও ঘৃণা উগড়ে দেওয়ার প্রতীক চড়।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com