একটি লেবুর দাম ১ লাখ ৯৬ হাজার টাকা
প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৩৫
একটি লেবুর দাম ১ লাখ ৯৬ হাজার টাকা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

একটি লেবু যখন প্রায় ১ লাখ ৯৬ হাজার টাকায় (১ হাজার ৭৮০ মার্কিন ডলার) বিক্রি হয়, তখন তা রীতিমতো বিস্ময়কর মনে হতে পারে। সম্প্রতি এমন ঘটনাই ঘটেছে যুক্তরাজ্যে।


যুক্তরাজ্যের শর্পশায়ার শহরে ব্রিটেলস অকশনিয়ার্স নামের একটি নিলামকারী প্রতিষ্ঠান একটি লেবু নিলামে ওই দামে বিক্রি করেছে। তবে লেবুর দাম যতটা না বিস্ময় সৃষ্টি করেছে, তার চেয়ে বড় বিস্ময় ওই লেবুর বয়স। সেটি যে ২৮৫ বছরের পুরোনো! বাড়ির একটি পুরোনো আলমারির ড্রয়ারের কোনায় পড়ে ছিল লেবুটি।


নিলামকারী প্রতিষ্ঠান ব্রিটেলস জানায়, শর্পশায়ারের এক ব্যক্তির কাছে উনিশ শতকের একটি আলমারি ছিল। আলমারিটি ছিল তাঁর প্রয়াত চাচার। পুরোনো আলমারিটি নিলামে তোলার জন্য বিশেষজ্ঞ আলোকচিত্রী দিয়ে এর ছবি তুলছিলেন তিনি। এ সময় ওই আলমারির ড্রয়ারে একটি শুকনা লেবু দেখতে পান তাঁরা।


ব্রিটেলস থেকে আরও জানানো হয়, এ সময় ওই লেবুর গায়ে একটি বার্তা লেখা দেখতে পাওয়া যায়। তাতে লেখা ছিল, ‘লেবুটি ১৭৩৯ সালের ৪ নভেম্বর মি. পি লু ফ্রানচিনির পক্ষ থেকে মিস ই বাক্সটারকে দেওয়া হলো।’ অর্থাৎ তাঁরা হিসাব করে দেখেন, লেবুটি অনেক দিন ধরেই আলমারির ড্রয়ারে পড়ে আছে। এরপর পরিবারের পক্ষ থেকে পুরোনো ওই লেবু নিলামে তোলার সিদ্ধান্ত নেওয়া হয়।


২৮৫ বছরের পুরোনো লেবুটি নিয়ে মানুষের মধ্যে আগ্রহও দেখা গেছে ব্যাপক। নিলামকারী প্রতিষ্ঠানের কর্মকর্তাদের অবাক করে নিলামে এটির দাম ওঠে ১ হাজার ৭৮০ মার্কিন ডলার। আর আলমারি নিয়ে মানুষের মধ্যে তেমন আগ্রহ দেখা যায়নি। ফলে এর দাম ওঠে ৪ হাজার ৪০০ টাকা (৪০ ডলার) মাত্র!


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com