রেস্তোরাঁয় প্রায়ই ভুল খাবার পরিবেশন, তবু হাসেন গ্রাহক!
প্রকাশ : ০৬ নভেম্বর ২০২৩, ০৮:৩৬
রেস্তোরাঁয় প্রায়ই ভুল খাবার পরিবেশন, তবু হাসেন গ্রাহক!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ডিমেনশিয়া বা স্মৃতিভ্রংশ রোগে আক্রান্ত মানুষদের নিয়ে পরিচালিত হচ্ছে জাপানের টোকিওতে রেস্টুরেন্ট অব মিসটেকেন অর্ডারস।


এই রেস্তোরাঁর লক্ষ্য হলো, প্রতিবন্ধী মানুষদের সঙ্গে নিয়ে চলা, তাদের প্রতিবন্ধকতা দূর করা ও তাদের সম্পর্কে সচেতনতা তৈরি করা।


এই রেস্তোরাঁর এমন একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হলে বিশ্ববাসীর নজর কাড়ে। ভিডিওতে ভুল খাবার পরিবেশন করার পর এক গ্রাহকের অভিব্যক্তি এবং খাবার পরিবেশনকারী ও গ্রাহকের মধ্যকার কথাবার্তা রয়েছে।


রেস্তোরাঁর ওয়েবসাইট মিসটেকেনঅর্ডারস ডটকমে বলা আছে, বিজ্ঞাপন খাতে বিশ্বের মর্যাদাপূর্ণ সৃজনশীল অ্যাওয়ার্ড দ্য কেনস লায়ন পেয়েছে তারা।


এই রেস্তোরাঁর মালিক শিরো অগোনি প্রতিবন্ধী মানুষদের সঙ্গে কেমন আচরণ করতে হবে, সে বিষয়ে সচেতনতা তৈরি করতে এই রেস্তোরাঁ করেন। এটি চালু হয় ২০১৭ সালে। এর পর থেকে বেশ সাফল্যের সঙ্গে চলছে এই রেস্তোরাঁ।


রেস্তোরাঁটি এই ধরনের মানুষদের সমাজে টিকে থাকতে, কাজ করতে ও নিজেদের যোগ্যতার বিকাশ ঘটাতে উপযুক্ত পরিবেশ তৈরি করে দেয়। এর বাইরে অন্য উদ্যোক্তদেরও এ ধরনের মানুষদের জন্য কাজের সুযোগ তৈরি করতে উৎসাহিত করাও তাদের একটি লক্ষ্য। রেস্তোরাঁর ৯৯ শতাংশ গ্রাহক এখানকার সেবা পেয়ে সন্তুষ্ট। তাঁরা অভিযোগ না করে বরং হাসেন। যদিও তাঁদের ৩৭ শতাংশ ভুল করেন।


অগোনি বলেন, রেস্তোরাঁটির অভ্যন্তরে রয়েছে আধুনিকতার ছাপ। বেশির ভাগ খাবার পরিবেশনকারীই বয়স্ক ও স্মৃতিভ্রংশ রোগী এবং প্রায়ই ভুলভাল খাবার পরিবেশন করেন। গ্রাহকেরা ভুল খাবার পেলেও হাসেন। এটি রেস্তোরাঁর চেয়ে বেশি কিছু।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com