ফ্লাওয়ার পার্কে পিতৃ-মাতৃহীন শিশুর মাঝে চট্টগ্রামের ডিসি
প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:৫৪
ফ্লাওয়ার পার্কে পিতৃ-মাতৃহীন শিশুর মাঝে চট্টগ্রামের ডিসি
চট্টগ্রাম প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

চট্টগ্রামের ডিসি ফ্লাওয়ার পার্কে চলছে ফুল উৎসবের নবম দিন। এরইমধ্যে এতিম ও অটিজম শিশুদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে পার্কটি। শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) এসব শিশুদের সঙ্গে সময় কাটিয়েছেন চট্টগ্রামের নবাগত জেলা প্রশাসক (ডিসি) আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান।


নগরীর ফৌজদারহাট পোর্ট লিংক রোডের পাশেই ফ্লাওয়ার পার্কটির অবস্থান। জেলা প্রশাসনের উদ্যোগে ৬টি বাসে করে ওইদিন সীতাকুণ্ড প্রতিবন্ধী ফাউন্ডেশনের প্রায় দুই শতাধিক শিশুরা ঘুরে পার্কটি। জেলা প্রশাসনের উদ্যোগে এখানে শিশুদের জন্য স্থাপন করা হয়েছে নাগরদোলা, কায়াকিং ও দিঘী ভ্রমণে নৌকার ব্যবস্থা করা হয়।


চট্টগ্রাম জেলা প্রশাসক সমাজের সুবিধাবঞ্চিত শিশু-কিশোরদেরকে নিয়ে পুরো প্রাঙ্গণ ঘুরে দেখান এবং তাদের নানা সুবিধা অসুবিধার কথা জানার চেষ্টা করেন।


মাঈনুল ইসলাম ও শাহিন নামে দুই শিশু জানান, প্রতিবন্ধীদের কথা কেউ ভাবেন না। চট্টগ্রামের জেলা প্রশাসক আমাদের জন্য যে আয়োজন করেছেন, আমাদেরকে যে সময় দিয়েছেন তা আমাদের সারা জীবন মনে থাকবে।


সরকারি শিশু পরিবারের শিক্ষক রুমা পারভীন বলেন, এটি জেলা প্রশাসক মহোদয়ের এক মহৎ উদ্যোগ। এত বিশাল জায়গাজুড়ে শুধু ফুলের বাগান চট্টগ্রামের অন্য কোথাও নেই। আমরা চাই যেন মাঝে মাঝে আমাদের এসব এতিম বাচ্চাদের নিয়ে এখানে আসতে পারি। এ রকম একটি পার্ক শিশুদের মানসিক বিকাশে দারুণ অবদান রাখবে।


সীতাকুণ্ডের উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মো. আশরাফুল আলম বলেন, এক সময়ের মাদকের রাজ্য এখন ফুলের রাজ্য হয়েছে। এ ফুলের সাম্রাজ্যে শিশু-কিশোরদের মিলন মেলা ও উৎসবে রূপ নিয়েছে।


জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, এসব পিতৃ-মাতৃহীন এবং বিশেষ চাহিদা সম্পন্ন শিশুরা আমাদের সমাজেরই অংশ। তাঁদেরকে সম্পদ হিসেবে গড়ে তুলতে হবে। তাদেরকে বাদ দিয়ে কোনোভাবেই সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়। উন্নত বিশ্বে এ ধরনের শিশুদের সম্পদ হিসেবে গড়ে তোলার জন্য যথেষ্ট ব্যবস্থা রয়েছে। কিন্তু আমাদের দেশে সব জায়গায় এ ধরনের পর্যাপ্ত ব্যবস্থা নেই।


তিনি আরো বলেন, প্রধানমন্ত্রীর কন্যা ড. সায়মা ওয়াজেদ পুতুল অটিজম বা বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের নিয়ে কাজ করেন। আমাদের প্রধানমন্ত্রীও এ সকল শিশুদের বিষয়ে খুবই আন্তরিক। আমরা অবশ্যই শিশুবান্ধব ও প্রতিবন্ধীবান্ধব হিসেবে এই ডিসি পার্ককে গড়ে তুলব। তারা যেন প্রতি সপ্তাহে একটি নির্দিষ্ট সময়ে এখানে আসতে পারে এবং খেলাধুলা করতে পারে সে ব্যবস্থা করব।


বিবার্তা/জাহেদ/জামাল


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com