তেল বা ব্যাটারি নয়, গোবর থেকেই চলবে ট্র্যাক্টর!
প্রকাশ : ১১ জানুয়ারি ২০২৩, ১০:৩১
তেল বা ব্যাটারি নয়, গোবর থেকেই চলবে ট্র্যাক্টর!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

তেল কিংবা ব্যাটারি নয়, মস্ত এক ট্রাক্টর চলে গোবরে। নাম টি৭। কি, চোখ উলটে গেল নাকি কথা শুনে? আসলে অবাক হওয়ার কিছু নেই। যা জানছেন, তা সম্পূর্ণ সত্যি!


‘বেনামান’ নামের একটি ব্রিটিশ কোম্পানি তৈরি করেছে এমনই একটি ট্রাক্টর যা সম্পূর্ণ রূপে গোবর দ্বারা চালিত। এই কোম্পানির দাবি, এটিই বিশ্বের প্রথম সম্পূর্ণ গোবরচালিত ট্রাক্টর।


বিশ্বজুড়েই পরিবেশ দূষণ কমাতে অহরহ জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমানোর পরামর্শ দিচ্ছেন পরিবেশবিদরা। এমন একটি সময়ে এই ট্র্যাক্টর পরিবেশ রক্ষায় বড় ভূমিকা নিতে পারে বলেও দাবি সংস্থার।


সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, গোবর থেকে যে মিথেন গ্যাস উৎপন্ন হয়, তা-ই ব্যবহার করা হয় এই ট্র্যাক্টরে। মূল গাড়ির পিছনেই রয়েছে একটি ‘ক্রায়োজেনিক ট্যাঙ্ক’। এখানে মিথেন গ্যাস শীতল করে হিমাঙ্কের ১৬২ ডিগ্রি নীচে তরল মিথেন তৈরি করা হয়। আর এই তরল মিথেনের দহনের মাধ্যমেই শক্তি উৎপাদিত হয় ট্র্যাক্টরে। ডিজেলে যে পরিমাণ শক্তি উৎপাদিত হয়, মিথেন থেকেও একই পরিমাণ শক্তি উৎপাদিত হয়।


মিথেন গ্যাস শীতল করে হিমাঙ্কের ১৬২ ডিগ্রি নীচে তরল মিথেন তৈরি করা হয়। পরিবেশ দূষণ কমাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমানোর পরামর্শ দিচ্ছেন পরিবেশবিদরা। এমন অবস্থায় এই গোবরচালিত ট্র্যাক্টর পরিবেশ রক্ষায় বড় ভূমিকা নিতে পারে, দাবি নির্মাতা সংস্থার।


যে সংস্থা ট্র্যাক্টরটি বাজারে আনছে সেই সংস্থার এক কর্তার দাবি, কৃষিক্ষেত্রকে কার্বনমুক্ত করতে বড় পদক্ষেপ হতে পারে এই ট্র্যাক্টর।


কৃষি ও পশুপালনের ক্ষেত্রে গোবর এমন একটি জিনিস যার একাধিক ব্যবহার রয়েছে। জ্বালানি হিসাবে বহু দেশেই গোবর থেকে তৈরি বিভিন্ন জিনিস ব্যবহার করা হয়। সেই পদ্ধতিকেই আরও আধুনিক করা হয়েছে এই ট্র্যাক্টরের ক্ষেত্রে। গোবরচালিত ট্র্যাক্টর ছাড়াও প্রাকৃতিক গ্যাসচালিত ট্র্যাক্টরও বাজারে এনেছে সংস্থাটি।


সূত্র: ডেইলি মেইল


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com