একই ব্যক্তি, কিন্তু বছরে জন্মদিন আসে ৩ বার!
প্রকাশ : ০৯ জানুয়ারি ২০২৩, ১০:৩১
একই ব্যক্তি, কিন্তু বছরে জন্মদিন আসে ৩ বার!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সাধারণত কারো জন্মতারিখ বললে বছরের একটি নির্দিষ্ট দিনের কথা মাথায় আসাই স্বাভাবিক। কিন্তু কেউ যদি বলেন, তাঁর ৩ রকম জন্মদিন, সেক্ষেত্রে? তাকে পাগল ভাবার কোন কারণ নেই। অবজ্ঞা করারও উপায় নেই। কারণ, এক এক রকমের ক্যালেন্ডারের চল।


ধরুন আজ একজনের জন্মদিন গেল, দেখলেন তাঁর বয়স ৪০। কিন্তু পর দিন এসেই তিনি বললেন, ‘তাঁর বয়স ৩৯ কিংবা ৪১’। তাঁকে পাগল ভাবাও অস্বাভাবিক নয়।


কিন্তু একটু তলিয়ে দেখলেই বোঝা যাবে, এমনটা বাস্তবেও হতে পারে। পাগলামি নয়, এর পিছনে রয়েছে বিভিন্ন ধরনের ক্যালেন্ডার।


পৃথিবীর কোনও কোনও দেশে একসঙ্গে ছ’টি ক্যালেন্ডারও মানা হয়!


যেমন মায়ানমারের ক্যালেন্ডারে যখন ১৩৮৪ সাল, তাইল্যান্ডের ক্যালেন্ডারে ২৫৬৬, ইথিয়োপিয়াতে আবার ২০১৫, তাতে আবার ১২ নয়, রয়েছে ১৩টি মাস। স্বাভাবিক ভাবেই সব ক্যালেন্ডারের তারিখ সব সময়ে মেলে না। ঠিক যেমন বাংলা ক্যালেন্ডার অনুযায়ী, জন্মদিন পালন করলে ইংরেজি তারিখ ভুল হয়ে যায় মাঝেমাঝে, তেমনই।


দক্ষিণ কোরিয়ার ক্ষেত্রে বিষয়টি আরও এক ধাপ বেশি। সে দেশে প্রতি বছর ১ জানুয়ারিতে দেশের সব নাগরিকের জন্মদিন পালন করা হয়। তাই এমনিতেই ইংরেজি ক্যালেন্ডার অনুসারে এক বার আর দেশের নিয়ম অনুযায়ী এক বার জন্মদিন পালিত হয় সে দেশে।


তবে এখানেই শেষ নয়, দক্ষিণ কোরিয়ায় জন্মদিন ও বয়স নির্ণয়ের বিষয়টি আরও একটু জটিল। এত দিন দক্ষিণ কোরিয়ায় জন্মের সময়ে কারও বয়স শূন্য বা এক দিন বলে ধরা হত না। শিশুর বয়স ধরা হত মায়ের অন্তঃসত্ত্বা হওয়ার সময় থেকে। অর্থাৎ, জন্মের সময়েই শিশুর বয়স ৯-১০ মাস হিসাবে ধরা হত। তবে এ বছর অর্থাৎ, ২০২৩ থেকেই এই পদ্ধতি ছেড়ে বিশ্বের অন্যত্র যে ভাবে বয়স গোনা হয়, তেমন ভাবে বয়স মাপার সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ কোরিয়ার সরকার। এ ছাড়াও, সূর্য ও চন্দ্রের চলনের উপর ভিত্তি করেও বিভিন্ন ধরনের ক্যালেন্ডারের চল রয়েছে বিভিন্ন দেশে। তাই দক্ষিণ কোরিয়াতে যদি কেউ বলেন তাঁর বয়স ৩-৪ রকম, তবু তাঁকে অবজ্ঞা করার উপায় নেই।


বিভিন্ন ধরনের সময়পঞ্জি তৈরিতে ধর্মাচরণ, লৌকিক ক্রিয়াকর্মের উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে । যেমন, বাংলাতেই সম্রাট আকবর সৌরবিজ্ঞানী আমির ফাতুল্লাহ সিরাজিকে দায়িত্ব দেন একটা নতুন ক্যালেন্ডার তৈরি করতে। একই ভাবে স্বতন্ত্র ক্যালেন্ডার তৈরির সিদ্ধান্ত নেন গৌড়ের রাজা শশাঙ্কও। ফলে প্রচলনের উপর ভিত্তি করে একই ব্যক্তির একাধিক জন্মদিন থাকতেই পা


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com