৩৬৫ দিনে ৩৬৫ ম্যারাথন!
প্রকাশ : ০৪ জানুয়ারি ২০২৩, ১২:৫৬
৩৬৫ দিনে ৩৬৫ ম্যারাথন!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাজ্যের গ্যারি ম্যাককি। বয়স ৫৩। ২০২২ সালে, বছরজুড়ে ৩৬৫ ম্যারাথনে দৌড়েছেন তিনি। মূলত ক্যানসার রোগীদের সাহায্য করার জন্য বছরজুড়ে ব্যতিক্রমী এমন উদ্যোগ নিয়েছিলেন।


গ্যারি গত বছরে ৯ হাজার ৫০০ মাইলের বেশি বা প্রায় ১৫ হাজার ২৮৮ কিলোমিটার দৌড়েছেন। শেষ দিনে তিনি দৌড়েছেন ৪২ কিলোমিটার।


নতুন বছরের প্রাক্কালে যুক্তরাজ্যের উত্তর-পশ্চিমাঞ্চলের কামব্রিয়ার গ্রামীণ এলাকায় মুষলধারে বৃষ্টি হচ্ছিল। এমন প্রতিকূল আবহাওয়ার মধ্যে বছরের ৩৬৫তম ম্যারাথন শেষ করেন গ্যারি। এর মধ্য দিয়ে তিনি ২০২২ সালের প্রতিদিন ম্যারাথনে দৌড়েছেন।


বছরজুড়ে ম্যারাথনে দৌড়ানোর পেছনে গ্যারির বিশেষ সামাজিক উদ্দেশ্য ছিল। তিনি ক্যানসারে আক্রান্ত ব্যক্তিদের জন্য তহবিল সংগ্রহ করতে চেয়েছিলেন। লক্ষ্য ছিল ১০ লাখ পাউন্ড।


গত রোববার (১ জানুয়ারি) দুপুর পর্যন্ত তিনি ১০ লাখ ৯৩ হাজার পাউন্ড সংগ্রহ করে ফেলেছেন। ৩২ হাজারের বেশি মানুষ তাঁর তহবিলে অর্থসহায়তা দিয়েছেন। এ অর্থ যুক্তরাজ্যের দাতব্য প্রতিষ্ঠান ম্যাকমিলান ক্যানসার সাপোর্টে দান করা হবে।


৩৬৫তম ম্যারাথন শেষে সাংবাদিকদের গ্যারি বলেন, ‘এটি অসাধারণ একটি যাত্রা ছিল। সবাই নিজ নিজ জায়গা থেকে সহায়তা করেছেন বলেই আমি এ অর্জন করতে পেরেছি।’ তিনি আরও বলেন, ‘ক্যানসার স্থানীয় কোনো সমস্যা নয়। এটা সবার সমস্যা। অনেক মানুষ ক্যানসারে ভুগে কষ্ট পান। তাঁদের কষ্ট কিছুটা হলেও লাঘবের জন্য আমি তহবিল সংগ্রহের চেষ্টা করেছি।’


ক্যানসার রোগীদের সাহায্যে ম্যারাথনে দৌড়ে তহবিল সংগ্রহের জন্য গ্যারিকে ধন্যবাদ জানিয়েছেন ম্যাকমিলান ক্যানসার সাপোর্টের নির্বাহী পরিচালক ক্ল্যারি রওনি। তিনি বলেন, গ্যারির এ অর্জন অভাবনীয়। ক্যানসার রোগীদের জন্য তাঁর স্বার্থহীন সহায়তার ঘটনা উদাহরণ হয়ে থাকবে।


এর আগে ২০১৭ সালে ১০০ দিনে ১০০টি ম্যারাথনে অংশ নিয়ে আলোচনায় এসেছিলেন গ্যারি। আর ২০২১ সালে তিনি ১১০ দিনে ১১০টি ম্যারাথনে দৌড়েছিলেন।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com