নাসায় চাকরির সুযোগ, শুয়ে থাকলেই মোটা অংকের বেতন
প্রকাশ : ০২ জানুয়ারি ২০২৩, ১২:৩৬
নাসায় চাকরির সুযোগ, শুয়ে থাকলেই মোটা অংকের বেতন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সম্প্রতি মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা চাকরির সুযোগ দিচ্ছে।কাজটা কঠিন কিছু নয়। টানা দুই মাস বিছানায় শুয়ে থাকতে হবে এটাই হচ্ছে কাজ। আর এই কাজের বিনিময়ে মিলবে মোটা অংকের বেতন। শুনতে অদ্ভুত মনে হলেও এটাই সত্যি!



নাসায় চাকরি পাওয়ার জন্য প্রচণ্ড মেধা আর বিজ্ঞান বিষয়ে অগাধ জ্ঞান থাকা থাকতে হয়, এরকমটাই জানেন সবাই। তবে নাসা এখন যে চাকরির অফার দিয়েছে তাতে এসব যোগ্যতা লাগবে না। শুধু বিছানায় শুয়ে টিভি দেখতে হবে।



সম্প্রতি কৃত্রিম মাধ্যাকর্ষণ শক্তি নিয়ে গবেষণা শুরু করছে নাসা। আর এই গবেষণার জন্যই তারা এমন কয়েকজন ভলেন্টিয়ার নিয়োগ করছে, যাদের কাজ হবে শুধু বিছানায় শুয়ে থাকা। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা এবং ইউরোপিয়ান স্পেস এজেন্সি যৌথ উদ্যোগে জার্মান এরোস্পেস সেন্টারে ‘আর্টিফিশিয়াল গ্র্যাভিটি বেড রেস্ট স্টাডি’ নামে একটি গবেষণা শুরু করেছে।



২৪ থেকে ৫৫ বছর বয়সের মধ্যে ১২ জন পুরুষ এবং ১২ জন মহিলা ভলেন্টিয়ারের খোঁজ চলছে। এই গবেষণায় ২৪ জন ভলেন্টিয়ারকে কৃত্রিম মাধ্যাকর্ষণে টানা ২ মাস বিছানায় শুয়ে কাটাতে হবে। তাদের সৃষ্ট কৃত্রিম মাধ্যাকর্ষণের মধ্যে দীর্ঘ সময় পর্যন্ত থাকার জেরে মানবদেহে কী প্রভাব পড়বে এবং তার প্রত্যক্ষ ও দীর্ঘমেয়াদী পরিণতি কী হতে পারে, সেটাই গবেষকরা পর্যবেক্ষণ করবেন।


অবাক করার মত বিষয় হচ্ছে এই কাজের জন্য প্রত্যেককে বেতন হিসেবে দেওয়া হবে ১৮ হাজার ৫০০ মার্কিন ডলার। তবে এক্ষেত্রে একটা শর্ত আছে, ভলেন্টিয়ারদের জার্মান ভাষা জানা থাকতে হবে।



ভলেন্টিয়ারদের ওরিয়েন্টেশনের সময় নিয়ে মোট ৮৯ দিন কাটাতে হবে, যার মধ্যে ৬০ দিন সম্পূর্ণ শুয়ে থাকতে হবে বিছানায়। গবেষণা চলাকালীন ২ মাস বিছানায় শুয়েই খাওয়া-দাওয়া এবং সমস্ত প্রয়োজনীয় দৈনন্দিন কাজ করতে হবে। কোনও ধরনের নড়াচড়া করা চলবে না।



আরামপ্রিয় হয়ে থাকলে নেবেন নাকি একটা সুযোগ? যদিও কাজটা শুনে যতটা সোজা মনে হচ্ছে, আদতে তা নয়।কাজটি কিন্তু বেশ কঠিন।


বিবার্তা/বর্ষা




সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com