নতুন উসাইন বোল্টের সন্ধান!
প্রকাশ : ১৯ আগস্ট ২০১৯, ১৪:০৪
নতুন উসাইন বোল্টের সন্ধান!
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

পৃথিবীর সর্বকালের দ্রুততম মানব বলা হয় জ্যামাইকার উসাইন বোল্টকে। তিনি পাঁচবার বিশ্বরেকর্ড গড়েছেন। এছাড়াও তিনবার অলিম্পিক স্বর্ণপদক পেয়েছেন।


১০০ মিটার, ২০০ মিটার এবং দলীয় সঙ্গীদেরনিয়ে ৪x১০০ মিটার রিলে দৌড়েও বিশ্বরেকর্ড ও অলিম্পিক রেকর্ডের অধিকারী এই বোল্ট।


বোল্ট ১০০ মিটার দৌড় ৯ দশমিক ৫৮ সেকেন্ডে এবং ২০০ মিটার দৌড় ১৯ দশমিক ১৯ সেকেন্ডে শেষ করে বিশ্বরেকর্ডটা নিজের দখলে রেখেছেন। তার ধারে-কাছেও নেই আর কোনো স্প্রিন্টার। ভবিষ্যতেও আসবে কিনা, সন্দেহ আছে।


কিন্তু এশিয়াতেই যদি এমন দ্রুততম কোনো মানব পাওয়া যায়, তবে কেমন হবে? ভারতীয় উপমহাদেশের মানুষের আশা দেখাচ্ছেন মধ্যপ্রদেশের ১৯ বছর বয়সী এক যুবক, নাম রামেশ্বর গুরজার।


খালি পায়ে মাত্র ১১ সেকেন্ডে তার ১০০ মিটার দৌড়ের একটি ভিডিও ইতোমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। যেটা নজরে এসে গেছে মধ্যপ্রদেশের ক্রীড়ামন্ত্রীরও। ভোপালের টিটি নগর স্টেডিয়ামে ‘স্পিড টেস্টের জন্য ডাকা হয় এ যুবককে।


গুরজার বলেন, ‘আমি আমার হারিয়ে যাওয়া মহিষগুলোকে খুঁজছিলাম। এ সময় ক্রীড়ামন্ত্রীর ফোন পাই। আমি টিভিতে উসাইন বোল্টকে দেখেছি। আমি সবসময় ভাবতাম, ভারতীয়রা কেন তার রেকর্ড ভাঙতে পারবে না! আমার আশা, যদি ঠিকমতো সুযোগ-সুবিধা ও ট্রেনিং পাই তবে তার রেকর্ড ভাঙতে পারব।’


ক্রীড়ামন্ত্রী জিতু পাওয়ারি গুরজারের প্রতিভা নিয়ে বলেছেন, ‘সে জাতীয় সম্পদ হতে পারে। যদি সঠিক পেশাদার সহায়তা পায়। সে এখন ভোপালে আছে। সামনের দিনগুলোতে স্থানীয় কোচরা তার প্রতিভার পরীক্ষা নেবেন। ভবিষ্যতে এ একাডেমিতে থেকে সেরা কোচদের অধীনেও কোচিং করার সুযোগ পেতে পারে।’


বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com