রাসেল ডোমিঙ্গোই টাইগারদের হেড কোচ
প্রকাশ : ১৭ আগস্ট ২০১৯, ১৫:০৭
রাসেল ডোমিঙ্গোই টাইগারদের হেড কোচ
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে রাসেল ডোমিঙ্গোকেই হেড কোচ হিসেবে বেছে নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।


অবশেষে শনিবার (১৭ আগস্ট) দুপুরে সকল অপেক্ষার অবসান ঘটিয়েছে বিসিবি। দুই বছরের জন্য সাকিব-তামিমদের কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন দক্ষিণ আফ্রিকার সাবেক কোচ রাসেল ডোমিঙ্গো।


বিশ্বকাপের পর থেকেই বাংলাদেশের প্রধান কোচের পদটি শূন্য ছিল। সামনে আফগানিস্তানের বিপক্ষে টেস্ট থাকায় দ্রুত গতিতে একজন ভালো মানের কোচ নিয়োগ দিতে চেয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।


বোর্ড প্রধান নাজমুল হাসান পাপন মিরপুরে আনুষ্ঠানিকভাবে দেন এই ঘোষণা। তিনি বলেছেন, ‘আমরা গতকালকেই ডোমিঙ্গোকে কোচ হিসেবে নিশ্চিত করেছি। আজ আপনাদের জানালাম। আমরা দুটো অপশন থেকে তাকে বেছে নিয়েছি। তিনি আগামী ২১ তারিখে আমাদের সঙ্গে যোগ দেবেন। কোচ হিসেবে ডোমিঙ্গো আমাদের চাহিদাগুলো পূরণ করতে পারবে বলেই তাকে নিয়োগ দিয়েছি।’


ঈদের আগে গত ৭ আগস্ট বাংলাদেশে সাক্ষাৎকার দিয়ে গেছেন রাসেল ডোমিঙ্গো। তার কর্মপরিকল্পনা দেখে সেদিনই নিজেদের সন্তুষ্টির কথা জানায় বিসিবি। অবশ্য কোচ নিয়োগের ক্ষেত্রে ডোমিঙ্গো ছাড়া তালিকায় আরো কিছু নাম ছিল।


ভারতীয় ক্রিকেট বোর্ডের কোচ হতে সাক্ষাৎকার দেয়া সাবেক নিউজিল্যান্ড কোচ মাইক হেসনও ছিলেন। এছাড়া আরও কয়েকজনের সাক্ষাৎকার ভিডিও কনফারেন্সের মাধ্যমে নিয়েছিল বিসিবি।


তাদের সংক্ষিপ্ত তালিকায় ছিলেন আরো চারজন। এরা হলেন সাবেক জিম্বাবুয়ে ক্রিকেটার গ্র্যান্ট ফ্লাওয়ার, ইংল্যান্ডের পল ফারব্রেস ও শ্রীলঙ্কান চন্ডিকা হাথুরুসিংহে। যদিও ডোমিঙ্গো ও হেসনকে নিয়েই আগ্রহ বেশি ছিল বিসিবির। অবশেষে এই দুইজনের মধ্য থেকে ডোমিঙ্গোকে বেছে নিয়েছে বিসিবির কর্তাব্যক্তিরা।


ডোমিঙ্গো পেশাদার ক্রিকেট না খেললেও তার কোচিং ক্যারিয়ার বেশ সমৃদ্ধ। মাত্র ২২ বছর বয়সে কোচিং ক্যারিয়ার শুরু করেন। ২৫ বছর বয়সে ইস্টার্ন প্রভিন্সের হয়ে কোচিংয়ের দায়িত্ব পালন করেছেন। এছাড়া ২০০৪ সালে বাংলাদেশে অনুষ্ঠিত যুব বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার কোচ হয়ে বাংলাদেশ সফর করেছেন। ঘরোয়া ক্রিকেটে তার কোচিংয়ে বেশ কিছু সাফল্যও আছে।


ডোমিঙ্গো জাতীয় দলের দায়িত্ব পান ২০১২ সালের ডিসেম্বরে। শুরুতে শুধু টি-টোয়েন্টি ফরম্যাটে দায়িত্ব পালন করেছেন। ২০১৩ সালে গ্যারি কারস্টেনের উত্তরসূরি হিসেবে বাকি ফরম্যাটেও দায়িত্ব পালন করেন। ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০১৫ সালের বিশ্বকাপে প্রোটিয়াদের কোচ ছিলেন। তার অধীনে দুই বিশ্বকাপেই সেমিফাইনাল খেলার যোগ্যতা অর্জন করে দক্ষিণ আফ্রিকা। পরে ওটিস গিবসন ২০১৭ সালে হেড কোচ হলে ডোমিঙ্গো দায়িত্ব পান দক্ষিণ আফ্রিকা ‘এ’ দলের।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com