শিরোনাম
অস্ট্রেলিয়ার পক্ষে জেতা কঠিন হবে, অসম্ভব নয়
প্রকাশ : ২০ জুন ২০১৯, ০৮:৪১
অস্ট্রেলিয়ার পক্ষে জেতা কঠিন হবে, অসম্ভব নয়
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ওয়ানডে ক্রিকেটে অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের মাত্র একটি জয়। সেটি আবার ইংল্যান্ডের মাটিতে। ২০০৫ সালের ১৮ জুন। ভেন্যু- কার্ডিফ। ১৪ বছর পর আবারো সেই জয়ের স্মৃতি বাংলাদেশকে উজ্জীবিত করছে।


দ্বাদশ বিশ্বকাপের লিগ পর্বে আজ বৃহস্পতিবার নিজেদের ষষ্ঠ ম্যাচ খেলতে নামছে বাংলাদেশ। এ ম্যাচে টাইগারদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। তাই ১৪ বছর আগের সুখস্মৃতি ইংল্যান্ডের মাটিতে অস্ট্রেলিয়াকে আবারো হারানো সাহস দিচ্ছে বাংলাদেশকে।


বিশ্বকাপের ২৬তম ম্যাচে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ-অস্ট্রেলিয়া। নটিংহামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৩টা ৩০ মিনিটে।


অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশ এ যাবত ২০টি ওয়ানডে ম্যাচ খেলেছে। এরমধ্যে মাত্র একটি ম্যাচ জিতেছে বাংলাদেশ। ওই ম্যাচের পর ওয়ানডেতে আর অস্ট্রেলিয়াকে কখনো হারাতে পারেনি বাংলাদেশ।


বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন, রেকর্ড পাঁচবারের চ্যাম্পিয়ন, এবারো অন্যতম ফেভারিট অস্ট্রেলিয়া। টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে কেবল অস্ট্রেলিয়াকেই ওয়ানডেতে একাধিকবার হারাতে পারেনি বাংলাদেশ। বাংলাদেশের বিশ্বকাপ অভিযানে সবচেয়ে কঠিন চ্যালেঞ্জগুলোর একটি তাই আজকের ম্যাচ।


বাংলাদেশের অধিনায়ক অধিনায়ক মাশরাফী বিন মর্তুজা মঙ্গলবার নটিংহামে সাংবাদিকদের বলেন, অস্ট্রেলিয়ার পক্ষে জেতা কঠিন হবে, তবে অসম্ভব নয়। যে আত্মবিশ্বাস দরকার ড্রেসিং রুমে তা রয়েছে। এখানে নিজেদের সেরাটা দেয়া ছাড়া আর বিকল্প নেই। শুধু নিজেদের সেরাটা দিলেই চলবে না। নিজেরা শতভাগ দেয়ার পর চাইতে হবে যেন অস্ট্রেলিয়া ৭০ ভাগের বেশি দিতে না পারে।


বিশ্বকাপের মঞ্চে ৫ খেলায় ৫ পয়েন্ট নিয়ে এখন টেবিলের পঞ্চম স্থানে টাইগাররা। সেমিফাইনালে খেলার পথে ভালোভাবে টিকে থাকতে হলে অসিদের বিপক্ষে জয়টিও গুরুত্বপূর্ণ। যেমনটা ছিলো আগের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৭ উইকেটের জয়। ক্যারিবীয়দের বিপক্ষে জয়ে সেমিতে খেলার পথে ভালোভাবেই টিকে আছে টাইগাররা।


টন্টনে ১৭ জুন টস হেরে প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৩২১ রান করে ক্যারিবীয়রা। এত বড় টার্গেট পেয়ে নিজেদের ওয়ানডে ইতিহাসে কখনো জয় পায়নি বাংলাদেশ। তবে সেদিন বাংলাদেশকে এত বড় রান তাড়া করে ম্যাচ জয়ের স্বাদ এনে দেন সাকিব আল হাসান ও লিটন দাস।


সাকিব-লিটনের ব্যাটিং নৈপুন্যে জয়ের ধারায় ফিরে আত্মবিশ্বাসী এখন বাংলাদেশ। তবে সেমিফাইনালের পথে খেলতে হলে পরের ম্যাচগুলোতে আরো ভালো খেলার ইচ্ছা সাকিবের।
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয়ের পর তেমনটাই জানিয়েছিলেন সাকিব, আর চারটি ম্যাচ আছে আমাদের। আমরা সেমিফাইনাল খেলতে চাই। সেমিফাইনালে যেতে হলে আমাদের সেরা ক্রিকেট খেলতে হবে পাশাপাশি আমাদের প্রত্যেককে অবদান রাখতে হবে। এখন ভালো করছি। সামনেও ভালো করবো সেটাও নিশ্চিত হতে হবে।


মানসিক দৃঢ়তা শক্তপোক্ত থাকলে ম্যাচ জয় অনেকাংশে সহজ হয়ে যায়, এমনও বলেছিলেন সাকিব।


তিনি বলেছিলেন, মাইন্ড সেট খুব গুরুত্বপূর্ণ। বিশ্বকাপের মতো বড় মঞ্চে মানসিক ফিটনেসটা বেশি কাজ করে। ফিটনেসটা ভালো থাকলে খুবই ভালো। যত বেশি শক্তি ও সাহস রাখা যায়, মাঠে তত বেশি ব্যাটিং করেন বা বোলিং করবেন ওই সময়টায় হেল্প করবে। নিজ থেকে যদি মনে না করেন জিততে পারবেন না, তাহলে জিততে পারবেন না। যখন মন থেকে চাইবেন যে জেতা সম্ভব, আমি জিততে চাই তাহলে দেখবেন জিতবেন। হয়তো সব সময় হবে না। কিন্তু বেশিরভাগ সময়ই হবে।


তাই অস্ট্রেলিয়ার বিপক্ষেও জয়ের জন্য ‘মানসিক দৃঢ়তা’ অনেক বেশি গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে বাংলাদেশের জন্য।


অবশ্য দুর্দান্তভাবে এবারের বিশ্বকাপের যাত্রা শুরু করেছিলো বাংলাদেশ। কেনিংটন ওভালে দক্ষিণ আফ্রিকাকে ২১ রানে হারিয়ে এবারের বিশ্বকাপে পথ চলা শুরু হয় টাইগারদের। তবে পরের তিনটি ম্যাচে হতাশা সঙ্গী হয় টাইগারদের। ওভালে নিউজিল্যান্ডের সাথে দুর্দান্ত লড়াইয়ের পর ২ উইকেটে ম্যাচ হারে বাংলাদেশ। আর নিজেদের তৃতীয় ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে লড়াইই করতে পারেনি টাইগাররা। সাকিবের সেঞ্চুরির পরও ১০৬ রানে ম্যাচ হারে মাশরাফির দল।


আর ব্রিস্টলের ভেন্যুতে বৃষ্টিতে পরিত্যক্ত হয় শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের ম্যাচটি। টানা তিন ম্যাচে জয় বঞ্চিত ছিলো বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয় দিয়ে আবারো জয়ের ধারায় ফিরে আসে টাইগাররা। ফলে জয়কে সঙ্গী করে এবার অস্ট্রেলিয়াকে চমকে দেয়ার প্রহর গুনছে বাংলাদেশ শিবির।


তবে অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় তুলে নিতে দুর্দান্ত ক্রিকেটই খেলতে হবে বাংলাদেশকে। কারণ ৫ খেলায় ৪ জয়ে ৮ পয়েন্ট অস্ট্রেলিয়ার। অস্ট্রেলিয়ার জয়গুলো এসেছে- আফগানিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে। তবে ভারতের সাথে লড়াইয়ে জিততে পারেনি অস্ট্রেলিয়া। তাই দুর্দান্ত ফর্ম নিয়ে বাংলাদেশের বিপক্ষেও জয়ের প্রত্যাশা থাকছে অসিদের।


বাংলাদেশের বিপক্ষে দারুণ লড়াই আশা করছে অস্ট্রেলিয়াও। দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে শুরু করার পর গত ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে যেভাবে হারিয়েছে বাংলাদেশ, সেটি দেখে বেশ সতর্ক অস্ট্রেলিয়ানরা। সহ-অধিনায়ক অ্যালেক্স কেয়ারি তাই আশা করছেন জমজমাট ম্যাচের।
তিনি বলেন, বাংলাদেশ খুব ভালো ক্রিকেট খেলছে। ফর্মে থাকা একটি দলের সঙ্গে খেলতে পারা দারুণ রোমাঞ্চকর। তবে আমরাও খুব ভালো ফর্মে আছি। আশা করি, কালকে দুর্দান্ত ম্যাচ হবে।


বাংলাদেশ দল : মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), মুশফিকুর রহিম, লিটন দাস, মোহাম্মদ মিঠুন, মাহমুদুল্লাহ, মেহেদি হাসান মিরাজ, মোহাম্মদ সাইফ উদ্দিন, মোসাদ্দেক হোসেন, আবু জায়েদ রাহি, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান।


অস্ট্রেলিয়া দল : অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথ, জেসন বেহরানড্রফ, অ্যালেক্স ক্যারি, নাথান কলটার নাইল, প্যাট কামিন্স, উসমান খাজা, নাথান লিঁও, শন মার্শ, গ্লেণ ম্যাক্সওয়েল, কেন রিচার্ডসন, মিচেল স্টার্ক, মার্কাস স্টোয়িনিস ও অ্যাডাম জাম্পা।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com