বাঘের হুঙ্কারে থেমে গেলো ক্যালিপসো সুর
প্রকাশ : ১৭ জুন ২০১৯, ২৩:৩২
বাঘের হুঙ্কারে থেমে গেলো ক্যালিপসো সুর
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

দ্বাদশ বিশ্বকাপের প্রথম ম্যাচে ক্যালিপসোর সুরে ম্যান ইন গ্রীণদের বধ করেছিল ক্যারিবীয়রা। দ্বিতীয় ম্যাচে এই সুর আর কাজে আসেনি ক্যাঙ্গারুদের বেলায়। তৃতীয় ম্যাচ ভেসে গিয়েছিল বৃষ্টিতে। আর চতুর্থ ম্যাচে এসে বাঘের হুঙ্কারে থামিয়ে দিতে হলো ক্যালিপসো সুর।


বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মতো সেমিফাইনাল খেলতে হলে বাংলাদেশকে শেষ কয়টি ম্যাচে জয় পেতেই হতো। সে যাত্রায় ক্যারিবীয়দের হারিয়ে শুভ সূচনা করলো টাইগাররা। বাংলাদেশের ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে এই প্রথম এবং বিশ্বকাপের ইতিহাসেও রেকর্ড রান তাড়া করে জিতেছে বাংলাদেশ। এর আগে গত বিশ্বকাপে স্কটল্যান্ডের বিপক্ষে ৩১৯ রানের রেকর্ড তাড়া করে জয় পেয়েছিল মাশরাফিরা।


সোমবার ইংল্যান্ডের টনটনে টস জিতে ক্যারিবীয়দের ব্যাটিংয়ে পাঠান টাইগার অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। শাই হোপ, এভিন লুইস ও সিমরন হেটমায়ারের ঝড়ো ফিফটিতে ৮ উইকেটে ৩২১ রানের পাহাড় গড়ে ওয়েস্ট ইন্ডিজ।



পাহাড়সম রান তাড়া করতে নেমে সাকিব আল হাসানের অপরাজিত সেঞ্চুরি ও লিটন দাসের অপরাজিত হাফসেঞ্চুরির কল্যাণে ৫১ বল ও ৭ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে নোঙর গড়ে বাংলাদেশ।


ক্যারিবীয়দের ব্যাটিংয়ের শুরু থেকেই চেপে ধরে মাশরাফি-সাইফউদ্দিন। ইংনিসের চতুর্থ ওভারেই গেইলকে খালি হাতে ফিরিয়ে দেন সাইফউদ্দিন। এরপর শাই হোপ-এভিন লুইসের ১১৬ রানের জুটিতে এগিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। লুইস ৭০ রানে বিদায় নিলে ম্যাচে ফিরে বাংলাদেশ।


এরপর নিকোলাস পুরান ২৫ রানে ফেরার পর হোপ আর শিমরন হেটমায়ার মিলে গড়েন ৮৩ রানের জুটি । হেটমেয়ারকে ৫০ রানে ফেরান মোস্তাফিজ। একই ওভারে আন্দ্রে রাসেলকেও শূন্য রানে ফেরান কাটার মাস্টার।


শত রানের ইনিংস খেলার পথে থাকা হোপকে ৯৬ রানের মাথায় ফিরিয়ে দিয়ে আশাহত করেন মোস্তাফিজ। শেষদিকে জেসন হোল্ডারের ১৫ বলে ৩৩ রানের ঝড়ো ইনিংসে ভর করে ৫০ ওভারে ৮ উইকেটে ৩২১ রানের বিশাল সংগ্রহ পায় ক্যারিবীয়রা।


বাংলাদেশের পক্ষে মোস্তাফিজ ও সাইফউদ্দিন ৩টি এবং সাকিব আল হাসান ২টি উইকেট লাভ করেন।



৩২২ রানের পাহাড়সম টার্গেটে ব্যাট করতে নেমে শুরুটা ভালোই করেছিল বাংলাদেশ। দেখেশুনে খেলতে থাকে তামিম-সৌম্য। নবম ওভারে আন্দ্রে রাসেলের প্রথম ডেলিভারিতেই পয়েন্টের উপর দিয়ে দারুণ এক ছক্কা হাঁকান সৌম্য। পরের বলে গেইলের হাতে স্লিপে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরত আসেন সৌম্য। এতে করে ৫২ রানে প্রথম উইকেট হারায় বাংলাদেশ।


এরপর ঝড়ো এক জুটি গড়েন তামিম আর সাকিব আল হাসান। দ্বিতীয় উইকেটে ৩৩ বলেই জুটিতে হাফসেঞ্চুরি পার করেন এই যুগল। ৫৫ বলেই গড়ে ফেলেন ৬৯ রানের জুটি। ৫৩ বলে ৪৮ রান করে রান আউট ফাঁদে পড়েন তামিম। তার বিদায়ের পর রানের খাতা খুলতে না খুলতেই আউট হন মুশফিকুর রহিম। ১৩৩ রানে তিন উইকেট হারানোর পর লিটন দাসকে সঙ্গে নিয়ে দলের হাল ধরেন সাকিব।


চতুর্থ উইকেটে সাকিব-লিটনের অবিচ্ছিন্ন ১৮৯ রানের জুটিতে জয় নিশ্চিত করে বাংলাদেশ। আর এই জুটিতেই বিশ্বকাপে দ্বিতীয় সেঞ্চুরি গড়ার পাশাপাশি ওয়ানডে ক্যারিয়ারের ৬ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন সাকিব। ইংল্যান্ডের বিপক্ষে ১২১ রানের পর সাকিব উইন্ডিজদের বিপক্ষে করলেন অপরাজিত ১২৪ রান।



বিশ্বকাপে ‘ব্যাক টু ব্যাক’ সেঞ্চুরি করে সাকিব পাশে বসলেন মাহমুদুল্লাহ রিয়াদের। ২০১৫ বিশ্বকাপে ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে টানা দুই সেঞ্চুরি করেছিলেন মাহমুদুল্লাহ।


আর এ সেঞ্চুরিতে ইংল্যান্ড ও ওয়েলস বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকাতেও শীর্ষস্থানে উঠে এসেছেন বিশ্ব সেরা অলরাউন্ডার। ৪ ম্যাচে ২ ফিফটি ও দুই সেঞ্চুরিতে সাকিব করেছেন ৩৮৪ রান। অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ করেছেন ৫ ম্যাচে ৩৪৩ রান।


সংক্ষিপ্ত স্কোর
ওয়েস্ট ইন্ডিজ:
৫০ ওভারে ৩২১/৮ (শাই হোপ ৯৬, এভিন লুইস ৭০, হিতমার ৫০, হোল্ডার ৩৩, নিকোলাস ২৫, ড্যারেন ব্রাভো ১৯; মোস্তাফিজ ৩/৫৯, সাইফউদ্দিন ৩/৭২, সাকিব ২/৫৪)।


বাংলাদেশ: ৪১.৩ ওভারে ৩২২/৩ (সাকিব ১২৪*, লিটন ৯৪*, তামিম ৪৯, সৌম্য ২৯, মুশফিক ১)।


ফল: বাংলাদেশ ৭ উইকেটে জয়ী।


ম্যাচসেরা: সাকিব আল হাসান (বাংলাদেশ)।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com