উইজডেনের বর্ষসেরা ওয়ানডে দলে জায়গা পেলেন যারা
প্রকাশ : ০১ জানুয়ারি ২০২৪, ১৪:২৯
উইজডেনের বর্ষসেরা ওয়ানডে দলে জায়গা পেলেন যারা
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

পুরো বছরজুড়ে ক্রিকেটারদের পারফর্মম্যান্স বিবেচনায় বর্ষসেরা দল ঘোষণা করেছে ‘ক্রিকেটের বাইবেল’ বলে খ্যাত প্রকাশনা ‘উইজডেন’।


উইজডেনের ঘোষিত একাদশে জায়গা পেয়েছেন বিশ্বকাপের রানার্সআপ দল ভারতের ৭ ক্রিকেটার। অপরদিকে শিরোপাজয়ী অস্ট্রেলিয়া থেকে মাত্র ২ জনকে এই একাদশে রাখা হয়েছে। এছাড়া বাদ পড়েছেন বিশ্বকাপে দুর্দান্ত ৪টি সেঞ্চুরি হাঁকানো দক্ষিণ আফ্রিকার ওপেনার কুইন্টন ডি কক।


ঘোষিত একাদশে অধিনায়ক করা হয়েছে ভারতের বিশ্বকাপ দলের অধিনায়ক রোহিত শর্মাকে। গেল বছর ২৭টি ওয়ানডে ম্যাচে ৫২.২৯ গড়ে মোট ১ হাজার ২৫৫ রান করেছেন রোহিত। এছাড়া বিশ্বকাপে দলকে দুর্দান্ত নেতৃত্ব দিয়ে অপরাজিত রেখেই ফাইনালে তুলেছেন তিনি।


রোহিতের সঙ্গে ওপেনার হিসেবে রাখা হয়েছে অস্ট্রেলিয়ার ট্রাভিস হেডকে। গত মৌসুমে ১৩টি ওয়ানডেতে ৫১.৮১ গড়ে মোট ৫৭০ রান করেছেন হেড। বিশ্বকাপের ফাইনালে মূলত এই হেডের কাছেই হেরে গেছে ভারতীয়রা। ওই ম্যাচে দুর্দান্ত সেঞ্চুরি হাঁকিয়েছেন এই অসি ব্যাটার।


একাদশে তিন নম্বরে রাখা হয়েছে বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহক বিরাট কোহলিকে। ভারতীয় দলের সাবেক এই অধিনায়ক ২০২৩ সালে মোট ২৭টি ওয়ানডে ম্যাচ খেলে ১ হাজার ৩৭৭ রান করেছেন। এর মধ্যে ৬টি সেঞ্চুরি রয়েছে এই ক্রিকেট সুপারস্টারের।


একাদশে স্থান পেয়েছেন নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার একজন করে খেলোয়াড়। কিউইদের থেকে উইজডেন বাছাই করে নিয়েছে ড্যারিল মিচেলকে। তিনি গেল বছর ২৬টি ওয়ানডে খেলে ১ হাজার ২০৪ রান করেছেন। সঙ্গে ৯টি উইকেটও রয়েছে মিচেলের। অপরদিকে উইকেটরক্ষক হিসেবে জায়গা পেয়েছেন দক্ষিণ আফ্রিকার হেনরিখ ক্লাসেন।


বিশ্বকাপের ইতিহাসে সেরা ইনিংস খেলা অস্ট্রেলিয়ার অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েলকেও রাখা হয়েছে একাদশে। আফগানিস্তানের বিপক্ষে প্রায় হেরে যাওয়া ম্যাচে ২০১ রানের অপরাজিত ইনিংস খেলে দলকে একাই জিতিয়েছেন তিনি। এছাড়া ২০২৩ সালে ১১টি ওয়ানডে ম্যাচ খেলে ৫১.৬২ গড়ে তিনি করেছেন ৪১৩ রান। বল হাতে শিকার করেছেন ১০টি উইকেট।


একাদশে সবশেষ অলরাউন্ডার হিসেবে দলে জায়গা পেয়েছেন ভারতের রবিন্দ্র জাদেজা। এক বছরে ২৬টি ওয়ানডে ম্যাচে ৩১টি উইকেট শিকার করেছেন এই স্পিনার। তাছাড়া ৩০.৯০ গড়ে ৩০৯ রান করেছেন তিনি।


বোলার হিসেবে জায়গা পাওয়া সবাই ভারতীয় ক্রিকেটার। এর মধ্যে বিশ্বকাপে সর্বোচ্চ উইকেটশিকারি মোহাম্মদ শামি রয়েছেন। তার সঙ্গে আছেন- পেসার জাসপ্রিত বুমরাহ, রিস্ট স্পিনার কুলদীপ যাদব ও পেসার মোহাম্মদ সিরাজ।


উইজডেনের ঘোষিত সেরা একাদশ
রোহিত শর্মা (অধিনায়ক), ট্রাভিস হেড, বিরাট কোহলি, ড্যারিল মিচেল, হেনরিখ ক্লাসেন, গ্লেন ম্যাক্সওয়েল, রবিন্দ্র জাদেজা, মোহাম্মদ শামি, জাসপ্রিত বুমরাহ ও কুলদীপ যাদব।


ওয়ানডে বিশ্বকাপের বছর হওয়ার কারণে ২০২৩ সালে সব দলেরই ওয়ানডে খেলায় বেশি মনোযোগ ছিল। যে কারণে সদ্যসমাপ্ত হওয়া বছরে ইতিহাসের সবচেয়ে বেশি ওয়ানডে ম্যাচ খেলা হয়েছে।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com