মেসিকে টপকে সেরা ফুটবলার হালান্ড, ২য় এমবাপে
প্রকাশ : ২৮ ডিসেম্বর ২০২৩, ১৫:০০
মেসিকে টপকে সেরা ফুটবলার হালান্ড, ২য় এমবাপে
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

মেসিকে টপকে এবার আইএফএফএইচএস এর সেরা ফুটবলার হয়েছেন আর্লিং হালান্ড। গত বছর বিশ্বকাপ জয়ের পর এই সংস্থার তিন পুরস্কার জয় করেছিলেন মেসি। সেরা খেলোয়াড়, সেরা প্লেমেকার ও সেরা আন্তর্জাতিক গোলদাতার পুরস্কার ছিল এই আর্জেন্টাইনের ঝুলিতে। এবার অবশ্য মেসি নেই সেরা খেলোয়াড়ের তালিকায়।


২০৫ পয়েন্ট নিয়ে সবার ধরাছোঁয়ার বাইরে হালান্ড। দুইয়ে আছেন ১০৮ পয়েন্ট পাওয়া কিলিয়ান এমবাপে। মেসি ৮৫ পয়েন্ট নিয়ে আছেন তালিকার তিনে।


আইএফএফএইচএস প্রকাশিত বর্ষসেরা ১০ গোলদাতার তালিকায় অবশ্য খুঁজে পাওয়া যায়নি মেসির নাম। আবার গোলের তালিকায় ক্রিশ্চিয়ানো রোনালদোর নাম ওপরে থাকলেও সেরা দশে নেই পর্তুগিজ স্ট্রাইকার।


প্রকাশিত সেরা গোলরক্ষকের পুরস্কারেও নেই আর্জেন্টিনার প্রতিনিধি এমিলিয়ানো মার্টিনেজ। ভোটের হিসেবে তাকে পাত্তাই দেননি ব্রাজিলিয়ান গোলরক্ষক এডারসন। ক্লাবপর্যায়ে আর্লিং হালান্ডের মতোই ৫ শিরোপার স্বাদ পেয়েছেন তিনি। সব ফাইনালেই দলের ত্রাতা হয়ে ছিলেন। স্বাভাবিকভাবেই বড় ব্যবধানে জয় পেয়েছেন সেরা গোলরক্ষকের বিবেচনায়।


এডারসন পেয়েছেন ১৪৫ পয়েন্ট, অ্যাস্টন ভিলার মার্তিনেজের পয়েন্ট ৭৬। গত বছর এই পুরস্কার জেতা থিবো কোর্তায়া এবার হয়েছেন তৃতীয়। চলতি বছর অবশ্য কর্তোয়া প্রায় পুরোটা সময়েই ছিলেন মাঠের বাইরে। নতুন মৌসুম শুরুর আগেই এসিএল ইনজুরিতে পড়েন তিনি। এখনো তার মাঠে নামা হয়নি। কবে ফিরবেন, তাও অনিশ্চিত।


আইএফএফএইচএস বর্ষসেরা নারী ফুটবলার হয়েছেন স্পেনের হয়ে বিশ্বকাপ জেতা মিডফিল্ডার আইতানা বোনমাতি। এ বছর মেয়েদের উয়েফা বর্ষসেরা ও ব্যালন ডি’অরও জিতেছেন বার্সেলোনার এই ফুটবলার। এ ছাড়া আইএফএফএইচএসের সেরা নারী গোলরক্ষক হয়েছেন ইংল্যান্ডের মেরি ইয়ার্পস।


১৯৮৮ সাল থেকে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার দিয়ে আসছে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্ট্রি অ্যান্ড স্ট্যাটিসটিকস (আইএফএফএইচএস)। ফুটবল সাংবাদিক ও সাবেক ফুটবলারদের ভোটে নির্বাচিতদের বর্ষসেরার পুরস্কার দিয়ে থাকে ফুটবল বিষয়ক এই গবেষণা সংস্থাটি।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com