ওয়ানডে বিশ্বকাপ ইতিহাসে সবচেয়ে বড় জয় পেল অস্ট্রেলিয়া
প্রকাশ : ২৫ অক্টোবর ২০২৩, ২১:১২
ওয়ানডে বিশ্বকাপ ইতিহাসে সবচেয়ে বড় জয় পেল অস্ট্রেলিয়া
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

না হারালেও অস্ট্রেলিয়ার বিপক্ষে অন্তত শক্ত প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলবে ডাচরা এমনটাই প্রত্যাশা ছিল সবার। শক্ত প্রতিদ্বন্দ্বিতা পরের কথা দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে পাত্তাই পায়নি নেদারল্যান্ডস। বরং বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে বড় হারের লজ্জা এখন ডাচদের কাঁধে।


নেদারল্যান্ডসকে আজ অস্ট্রেলিয়া হারিয়েছে ৩০৯ রানের বিশাল ব্যবধানে। ফলে পাঁচ ম্যাচে তিন জয় নিয়ে পয়েন্ট তালিকার চার নম্বরে উঠে এসেছে প্যাট কামিন্সের দল।


বিশ্বকাপ ইতিহাসে এর আগে সবচেয়ে বড় জয়ের রেকর্ডটি ছিল ২৭৫ রানের। সেই রেকর্ডটিও করেছিল অস্ট্রেলিয়া। ২০১৫ বিশ্বকাপে পার্থে আফগানিস্তানকে এত বড় ব্যবধানে হারিয়েছিল অসিরা।


এর আগে টস জিতে ব্যাট করতে নেমে টানা দ্বিতীয় ম্যাচে সেঞ্চুরি হাঁকালেন ডেভিড ওয়ার্নার। শেষদিকে নেমে বিশ্বকাপ ইতিহাসেরই দ্রুততম সেঞ্চুরি করে বসলেন গ্লেন ম্যাক্সওয়েল। ব্যাট হাতে বাজে সময় পার করছিলেন তিনি। অবশেষে ফিরলেন স্বরূপে। ডাচ বোলারদের রীতিমতো কচুকাটা করে মাত্র ৪০ বলে তিন অঙ্কের ম্যাজিক ফিগারে পৌঁছালেন তিনি।


বিশ্বকাপে টানা দুই হারে অস্ট্রেলিয়াকে বাতিলের খাতায় ফেলে দিয়েছিল অনেকেই। শুরুর ধাক্কা কাটিয়ে টুর্নামেন্টে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে রেকর্ড পাঁচবারের চ্যাম্পিয়নরা। ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হারের পর টানা জয় পেয়েছে শ্রীলঙ্কা ও পাকিস্তানের বিপক্ষে। সেমিফাইনালের দৌড়ে এগিয়ে যেতে আজ নেদারল্যান্ডসের বিপক্ষে ব্যাটিংয়ে দাপট দেখাল অজি ব্যাটাররা।


১৫ বল খেলে ৯ রান করা মার্শকে ফিরিয়ে অসি শিবিরে প্রথম আঘাত হানেন ফন বিক। তবে দ্বিতীয় উইকেটে দাঁড়িয়ে যান ওয়ার্নার আর স্টিভেন স্মিথ। ১১৮ বলে ১৩২ রানের ঝোড়ো জুটি গড়েন তারা।


স্মিথ (৬৮ বলে ৭১) দেখেশুনে খেলে এগিয়ে যাচ্ছিলেন। তাকে সাজঘরে ফিরিয়ে বড় জুটিটি ভাঙেন আরিয়ান দত্ত। এরপর মার্নাস লাবুশেনকে নিয়ে ৭৬ বলে ৮৪ রান যোগ করেন ওয়ার্নার। লাবুশেন ৪৭ বলে ৭ চার আর ২ ছক্কায় ৬২ রান করে আউট হন। তবে ওয়ার্নার চলতি বিশ্বকাপে টানা দ্বিতীয় সেঞ্চুরি তুলে নিতে ভুল করেননি।


অস্ট্রেলিয়ার জার্সিতে বিশ্বকাপে যৌথ ভাবে সবথেকে বেশি সেঞ্চুরির মালিক ছিলেন পন্টিং এবং ওয়ার্নার। তবে আজ ডাচদের বিপক্ষে ম্যাচে শতক হাঁকিয়ে এ রেকর্ড একা নিজের করে নিয়েছেন অজি এই ওপেনার, নাম লিখিয়েছেন শচীন টেন্ডুলকারের পাশে। এবারের আসরে টানা নিজের দ্বিতীয় শতক তুলে নেয়ার পর আজ তিনি ৯৩ বলে ১০৪ রান করে সাজঘরে ফিরেন লোগান ভ্যান বিকের বলে ক্যাচ তুলে দিয়ে।


মাত্র ৪০ বলে সেঞ্চুরি হাঁকিয়ে আজ রেকর্ড গড়েছেন ম্যাক্সওয়েলও। বিশ্বকাপ ইতিহাসে এটিই এখন দ্রুততম সেঞ্চুরির রেকর্ড। শেষ পর্যন্ত আজ ম্যাক্সওয়েল ফিরেছেন দলীয় ৩৯৩ রানে। তবে সাজঘরে ফেরার আগে ৪৪ বল খেলে ৯ চার আর ৮ ছয়ে করেছেন ১০৬ রান। তাঁর এই ঝড়ো ইনিংসেই শেষ পর্যন্ত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৩৯৯ রানের সংগ্রহ পায় অস্ট্রেলিয়া। নেদারল্যান্ডসের হয়ে আজ সর্বোচ্চ ৪টি উইকেট নিয়েছেন লোগান ভ্যান বিক।


বিবার্তা/এমজে


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com