জয় দিয়ে বিশ্বকাপ শুরু ভারতের
প্রকাশ : ০৯ অক্টোবর ২০২৩, ০০:১৬
জয় দিয়ে বিশ্বকাপ শুরু ভারতের
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

অস্ট্রেলিয়ার ইনিংসে ধস নামিয়ে অর্ধেক কাজটা আগেই সেরে রেখেছিল ভারতীয় বোলাররা। তবে রান তাড়ায় নেমে টপ অর্ডারের তিন ব্যাটারের শূন্যতেই বিদায়ে হারের শঙ্কায় পড়ে গিয়েছিল তারা। কিন্তু মিডল অর্ডারে বিরাট কোহলি ও লোকেশ রাহুলের অনবদ্য ব্যাটিংয়ে সব শঙ্কা উড়িয়ে জয় দিয়ে ঘরের মাঠে বিশ্বকাপ মিশন শুরু করল রোহিত শর্মার দল।


রবিবার (৮ অক্টোবর) প্রথম ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে রবীন্দ্র জাদেজা ও কুলদ্বীপ যাদবের ঘূর্ণিতে ৪৯.৩ ওভারে মাত্র ১৯৯ রানে অলআউট হয়ে যায় অস্ট্রেলিয়া। স্টিভেন স্মিথ দলের হয়ে সর্বোচ্চ ৪৬ রান করেন। এছাড়া ওপেনার ডেভিড ওয়ার্নার ৪১ ও মিচেল স্টার্ক ২৮ রান করেন।


জবাবে ২০০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ২ রানের মধ্যেই ৩ উইকেট হারিয়ে ফেলেছিল ভারত। তবে বিরাট কোহলির ৮৫ ও লোকেশ রাহুলের অপরাজিত ৯৭ রানে ভর করে ৫২ বল হাতে রেখেই ৬ উইকেটের রুদ্ধশ্বাস জয় তুলে নিয়েছে রাহুল দ্রাবিড়ের শিষ্যরা।


চেন্নাইয়ের এম. চিদাম্বারাম স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ে নেমে নামের সঙ্গে সুবিচার করে খেলতে পারেনি অস্ট্রেলিয়া। শুরুতেই শূন্য হাতেই সাজঘরে ফিরে যান ওপেনার মিশেল মার্শ। এরপর ডেভিড ওয়ার্নার ও স্টিভ স্মিথ ৬৯ রানের জুটি গড়ে ওই ধাক্কা কিছুটা সামাল দেন। ওয়ার্নার ফিরে যান ৪১ রান করে। এরপর মার্নাস লাবুশানেকে নিয়ে শুরু করেন স্মিথ। দলের ১১০ রানে ভাঙে ওই জুটি। সাবেক অজি অধিনায়ক স্মিথ ফিরে যান ৪৬ রান করে।


পরের ব্যাটাররা ওই ধাক্কা সামাল দিতে পারেননি। ২৭ রান করা লাবুশানে ২৯তম ওভারের দ্বিতীয় বলে রবীন্দ্র জাদেজার বলে আউট হন। এক বল পরেই শূন্য করে ফিরে যান উইকেটরক্ষক অ্যালেক্স কেরি। ১৪০ রানে গিয়ে আবার দুই উইকেট হারায় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ফিরে যান গ্লেন ম্যাক্সওয়েল (১৫) ও ক্যামেরুন গ্রিন (৮)। এরপর শেষ দিকে প্যাট কামিন্স ১৫ ও মিশেল স্টার্ক ২৮ রানের ইনিংস খেলে দলকে ১৯৯ রানের সংগ্রহ এনে দেন।


লো স্কোরিং ম্যাচে অস্ট্রেলিয়াকে উড়িয়ে দিবে ভারত, এমনটাই মনে করা হচ্ছিল। কিন্তু অজি পেসার মিশেল স্টার্ক ও জস হ্যাজলউড সে আশায় জল ঢেলে দেন। এতে মাত্র ২ রানের মধ্যেই ৩ উইকেট তুলে নিয়ে ম্যাচ জমিয়ে দেন। একে একে শূন্য রান করে সাজঘরে ফিরে যান ভারতের টপ অর্ডারের রোহিত শর্মা, ইশান কিষাণ ও শ্রেয়াস আইয়ার। ধ্বংসস্তূপে থাকা দলকে ওই বিপর্যয়ে ভরসা দেন বিরাট কোহলি ও কেএল রাহুল।


তারা ১৬৫ রানের জুটি দিয়ে ম্যাচ নাগালে নিয়ে আসেন। শুরুতে জীবন পাওয়া বিরাট কোহলি খেলেন ১১৬ বলে মাত্র পাঁচটি চারের শটে ৮৫ রানের ইনিংস। দলকে নিরাপদে রেখে হ্যাজলউডের বলে মিডঅনে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। আর ম্যাচ শেষ করা আসা কেএল রাহুল করেন ১১৫ বলে ৯৭ রান। তার ব্যাট থেকে আটটি চার ও দুটি ছক্কার শট আসে। ভারত ৫২ বল হাতে থাকতে তুলে নেয় জয়।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com