দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড
প্রকাশ : ০১ মে ২০২৪, ০০:৩২
দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশে আবারও সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদন করে বিগত দিনের রেকর্ড ভেঙেছে কেন্দ্রগুলো। আজ বিদ্যুৎ উৎপাদন হয়েছে ১৬ হাজার ৪৭৭ মেগাওয়াট। এর ফলে দেশের ৫৪ বছরের ইতিহাসে বিদ্যুৎ উৎপাদনে আগের সব রেকর্ড ভেঙে গেছে।


৩০ এপ্রিল, মঙ্গলবার রাত ৯টায় এ রেকর্ড হয় বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছে বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়।


মন্ত্রণালয় জানায়, বর্তমানে দেশব্যাপী চলছে তীব্র তাপপ্রবাহ। জনজীবনে স্বস্তি বজায় রাখতে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ উৎপাদনে এই মুহূর্তে বিদ্যুৎ বিভাগ আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। এ ধারাবাহিকতায় গত ২২ এপ্রিল রাত ৯ টায় দেশে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড হয়েছিল ১৬ হাজার ২৩৩ মেগাওয়াট। আজ সেটাও টপকে গেছে।


দেশে বর্তমানে বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা ২৬ হাজার মেগাওয়াটের বেশি। তবে সাধারণত গড় চাহিদা থাকে ১৫ হাজার মেগাওয়াটের মধ্যে। আর চাহিদার বিপরীতে গড় উৎপাদন হয় ১৪ হাজার মেগাওয়াট।


এপ্রিল মাসজুড়েই প্রচণ্ড দাবদাহে বেড়েছে বিদ্যুতের চাহিদা। সেই সঙ্গে বেড়েছে লোডশেডিংও। তবে ঘাটতি থাকলেও এরই মধ্যে চাহিদার বিপরীতে দেশের ইতিহাসে সর্বোচ্চ উৎপাদন রেকর্ড করেছে বিদ্যুৎ বিভাগ।


সংশ্লিষ্টরা বলছেন, এই মুহূর্তে বিদ্যুৎ বিভাগ নিরবচ্ছিন্ন বিদ্যুৎ উৎপাদনে কাজ করে যাচ্ছে। জনজীবনে স্বস্তি বজায় রাখাই মূল লক্ষ্য।


এর আগে দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড হয়েছিলো গত ২২ এপ্রিল। এদিন রাত ৯টায় সর্বোচ্চ ১৬ হাজার ২৩৩ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়।


চলতি বছর গরমে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ১৭ হাজার ৫০০ মেগাওয়াট হতে পারে বলে ধারণা করছে বিদ্যুৎ বিভাগ।


যদিও গরম আসার আগে লোডশেডিং হবে না এমন আশ্বাস দিয়ে বিদ্যুৎ বিভাগ জানিয়েছিলো, এবছর সর্বোচ্চ ১৮ হাজার পর্যন্ত উৎপাদনের প্রস্তুতি নিয়ে রেখেছেন তারা।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com