পাকিস্তান হারলেও ইতিহাস গড়ল বাবর
প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০২৩, ১৯:৫৩
পাকিস্তান হারলেও ইতিহাস গড়ল বাবর
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

১১ সেপ্টেম্বর, সোমবার এশিয়া কাপের সুপার ফোরে ভারতের কাছে রেকর্ড ব্যবধানে হেরেছে পাকিস্তান। তবে এমন শোচনীয় হারের ঠিক পরদিনই সুখবর পেলেন পাকিস্তান অধিনায়ক। তৃতীয়বারের মতো আইসিসির মাস সেরা পুরুষ ক্রিকেটার হয়েছেন বাবর আজম। আগস্টে সেরা নারী ক্রিকেটার হয়েছেন আয়ারল্যান্ডের আরলিন কেলি।


আগস্ট মাসে সেরা ক্রিকেটার হওয়ার পথে পাকিস্তান অধিনায়ক বাবর টপকে গেছেন ওয়েস্ট ইন্ডিজ তারকা নিকোলাস পুরান ও পাকিস্তান-সতীর্থ ও দলের সহ-অধিনায়ক শাদাব খানকে। প্রথম ক্রিকেটার হিসেবে তিনবার মাস সেরার পুরস্কার জিতলেন বাবর। এর আগে ২০২১ সালের এপ্রিল ও ২০২২ সালের মার্চে সেরা হয়েছিলেন ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের এই ১ নম্বর ব্যাটার।


আগস্টের শুরুটা অবশ্য ভালো ছিল না বাবরের। শ্রীলঙ্কায় আফগানিস্তানের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজের প্রথম ম্যাচে রানেরত খাতা খোলার আগেই আউট হন। তবে সিরিজের পরের দুই ম্যাচে করেন ফিফটি। আগস্টের শেষদিকে নেপালকে এশিয়া কাপে ২৩৮ রানে হারানোর ম্যাচে বাবরের ব্যাট থেকে আসে ১৫১ রান। যেটা ছিল ওয়ানডেতে বাবরের ১৯তম সেঞ্চুরি, সব মিলিয়ে ৩১তম। আগস্টে বাবর মোট রান করেছেন ২৬৪। ৬৬ গড়ের সঙ্গে স্ট্রাইক রেট ছিল ৯২.৩০।


আগস্টে ওয়ানডেতে চার ম্যাচ খেলা বাবর অন্য দুই সংস্করণে খেলেননি। তবে সেটিই যথেষ্ট হয়েছে মাস সেরার পুরস্কার জিততে। বাবরের সঙ্গে মনোনয়ন পাওয়া অলরাউন্ডার শাদাব সমান ৪ ম্যাচ খেলে উইকেট নিয়েছেন ৮টি, রান করেছেন ৯৪। অন্যদিকে পুরান আগস্টে খেলেছেন শুধু ৫টি টি-টোয়েন্টি। ভারতের বিপক্ষে খেলা সিরিজে একটি ফিফটির সঙ্গে দুটি চল্লিশোর্ধ্ব রানের ইনিংস আছে তার ঝুলিতে।


তৃতীয়বার মাসসেরা হয়ে বাবর তাঁর প্রতিক্রিয়ায় জানিয়েছেন, ‘আগস্টের আইসিসির মাসসেরা খেলোয়াড় হওয়ায় বেশ ভালো লাগছে। দলের জন্য গত মাসটি ছিল অসাধারণ, আমিও দলের জন্য কিছু দারুণ পারফর্ম্যান্স করেছি। দীর্ঘ সময় পর পাকিস্তানে এশিয়া কাপ ফিরেছিল, মুলতান ও লাহোরের ক্রিকেটপাগল দর্শকদের সামনে খেলতে পারা দারুণ ছিল। আর মুলতানে আমার মানুষদের সামনে দেড় শর বেশি রান করায় আনন্দটা দ্বিগুণ হয়েছিল।’


মেয়েদের ক্রিকেটে আগস্ট মাসের সেরা খেলোয়াড়ের পুরস্কার জয়ী আয়ারল্যান্ডের কেলি। নেদারল্যান্ডসের বিপক্ষে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ১২ রানে ৫ উইকেট নিয়েছিলেন এই পেসার। সেটি ছিল ২৯ বছর বয়সী কেলির ক্যারিয়ারসেরা বোলিং। কেলি টপকে গেছেন নেদারল্যান্ডসের আইরিস জুইলিং ও মালয়েশিয়া অলরাউন্ডার আইন্না হামিজাহ হাশিমকে।


বিবার্তা/পুলক/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com