এবার ক্রিকেটে আসছে লাল কার্ড
প্রকাশ : ১৩ আগস্ট ২০২৩, ১৯:১৩
এবার ক্রিকেটে আসছে লাল কার্ড
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফুটবলে খুবই পরিচিত দৃশ্য লাল কার্ড। রেফারি লাল কার্ড দেখানো সঙ্গে সঙ্গে মাঠ ছেড়ে বেড়িয়ে যায় ফুটবলার। আর এবার ক্রিকেটেও চালু হচ্ছে লাল কার্ড। আসন্ন ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) এর নতুন আসরে মন্থর ওভার রেটের জন্য রাখা হয়েছে অভিনব এক শাস্তি। এই টুর্নামেন্টে স্লো ওভার রেটের কারণে অধিনায়ককে দেখানো হবে লাল কার্ড, যে কারণে মাঠ থেকে বের হয়ে যেতে হবে একজন ক্রিকেটারকে।


জানা গিয়েছে, ২০ তম ওভারের শুরুতে ফিল্ডিং করা দল যদি নির্ধারিত সময়ের থেকে পিছিয়ে থাকে তা হলে সেই দলের একজন ক্রিকেটারকে লাল কার্ড দেখিয়ে মাঠের বাইরে পাঠিয়ে দিতে পারবেন আম্পায়াররা।


এ নিয়ে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের অপারেশন ডিরেক্টর মাইকেল হল বলেন, ‘আমাদের টি-টোয়েন্টি ম্যাচ গুলির দৈর্ঘ্য প্রতি বছর ক্রমশ বেড়েই চলেছে। আমরা এই বিষয়টা বদলাতে চাই। তাই এ বারের সিপিএলে নতুন নিয়ম নিয়ে আসতে চলেছি। আমরা আশাবাদী কোনও দলকে আমাদের শাস্তি দিতে হবে না। উল্টে ক্রিকেটাররা নিজেরাই এই ভুল শুধরে নেবেন। তা না হলে সেই দলের বিরুদ্ধে আম্পায়ার ব্যবস্থা নেবেন।’


স্লো ওভার রেটের জন্য থাকবে পেনাল্টিও। সেই শাস্তির তালিকা —


১) ১৮তম ওভারের শুরুতে ফিল্ডিং করা দল যদি প্রয়োজনীয় ওভার রেটের থেকে পিছিয়ে থাকে তা হলে একজন অতিরিক্ত ক্রিকেটারকে অবশ্যই সেই সময় ফিল্ডিং বৃত্তে প্রবেশ করতে হবে। অর্থাৎ সেই সময় ফিল্ডিং বৃত্তের ভিতর মোট পাঁচজন ক্রিকেটার থাকবেন।


২) ১৯তম ওভারের শুরুতে বোলিং করা দলা যদি প্রয়োজনীয় ওভার রেটের থেকে পিছিয়ে থাকে তা হলে ২ জন অতিরিক্ত ফিল্ডারকে অবশ্যই ফিল্ডিং বৃত্তে প্রবেশ করতে হবে। ফলে সেই সময় ফিল্ডিং বৃত্তের ভিতরে মোট ৬জন ক্রিকেটার থাকবেন।


৩) ২০তম ওভারের শুরুতেও যদি একই রকম ভাবে ফিল্ডিং করা দল নির্ধারিত ওভার রেটের থেকে পিছিয়ে থাকে তা হলে ১ জন ক্রিকেটারকে মাঠের বাইরে চলে যেতে হবে। সেই ক্রিকেটারকে বেছে নেবেন ফিল্ডিং করা দলের অধিনায়ক। সেই সময়ও ফিল্ডিং বৃত্তের মধ্যে মোট ৬ জন ক্রিকেটার থাকবেন।


৪) সময় মেনে ম্যাচ শেষ করার জন্য ব্যাটিং টিমের উপরও দায়িত্ব থাকবে। আম্পায়াররা প্রথম এবং শেষ বার সতর্ক করা পরেও ব্যাটিং দল সময় নষ্ট করলে সে ক্ষেত্রে এই ঘটনার জন্য ৫ রান কেটে নেওয়া হবে।


বিবার্তা/রিয়াদ/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com