অধিনায়কের কারণে ডাবল সেঞ্চুরি মিস, দুঃখ ভুললেন উসমান
প্রকাশ : ০৯ জানুয়ারি ২০২৩, ১৬:৫০
অধিনায়কের কারণে ডাবল সেঞ্চুরি মিস, দুঃখ ভুললেন উসমান
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

খেলাধুলায় একটি কথা খুব প্রচলিত আছে, ‘ব্যক্তির থেকে দল বড়’। তেমন এক ঘটনা ঘটেছে অস্ট্রেলিয়া বনাম দক্ষিণ আফ্রিকা টেস্ট ম্যাচে। অজি ব্যাটার উসমান খাজা ১৯৫ রানে ব্যাট করছিলেন। ডাবল সেঞ্চুরি থেকে মাত্র ৫ রান দূরে তিনি। তখন অধিনায়ক প্যাট কামিন্স ইনিংস ঘোষণা করতে গিয়ে ভাবেননি। যদিও অনেকেই কামিন্সের সেই সিদ্ধান্তের সমালোচনা করেছেন।


তবে টেস্ট ম্যাচ শেষে দলের স্বার্থকেই বড় করে দেখলেন ডাবল সেঞ্চুরি মিস করা ৩৬ বছর বয়সী খাজা। ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি বঞ্চিত করা অজি এই ব্যাটার কিছুটা হতাশায়ও পুড়েছেন। যদিও দলের রীতি ঠিক রেখেই মন্তব্য করেছেন খাজা।


সিডনি টেস্টে ম্যাচসেরার পুরস্কার জেতার পর খাজা কথা বললেন কামিন্সের ইনিংস ঘোষণা নিয়ে। খাজা নবম ব্যাটসম্যান হিসেবে ১৯৫ রান ছুঁয়েও দ্বিশতক করতে পারেননি। খাজার আগে ১৯০ রান ছোঁয়ার পর দ্বিশতকের আগেই ইনিংস ঘোষণার নজির আছে টেস্ট ইতিহাসে মাত্র দুটি।


ম্যাচটি ড্র হলেও সেরা হলেন খাজা। তারপরই বলছিলেন, ‘দেখুন, নামের পাশে ডাবল সেঞ্চুরি থাকলে ভালো লাগত। আমরা মাঠে খেলি এই সব অর্জনের জন্যই। কিন্তু দিন শেষে তো জয়টাই আসল। ছোট-বড় যারা এই ম্যাচটা দেখেছে, অথবা অস্ট্রেলিয়ার ক্রিকেট যারা দেখে আসছে, তারা জানে অস্ট্রেলিয়ার খেলায় দল সবকিছুর আগে। দলগত খেলাতে এটাই যে গুরুত্বপূর্ণ আমরা সবাই জানি।’


সতীর্থ জস হ্যাজলউড এনিয়ে তেমন কথাই শোনালেন, ‘ইনিংস ঘোষণা করার সিদ্ধান্ত সঠিক ছিল। সবচেয়ে বড় কথা খাজাও এই সিদ্ধান্ত মেনে নিয়েছে। সব ব্যাটসম্যানই মেনে নিত। ম্যাচের ওভারগুলো ফুরিয়ে আসছিল।’


তারপরও অবশ্য টেস্ট ম্যাচ ড্রই হলো। সিডনিতে জিতল না অজি-প্রোটিয়া কেউই!


বিবার্তা/এমএইচ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com