বিশ্বের সেরা খেলোয়াড় মেসি
প্রকাশ : ০৫ জানুয়ারি ২০২৩, ১৬:০৪
বিশ্বের সেরা খেলোয়াড় মেসি
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

স্বপ্নের মতো গত বছর পার করেছেন লিওনেল মেসি। দীর্ঘ ৩৬ বছরের অপেক্ষা এবং পাঁচটি বিশ্বকাপের গল্প শিরোপা জয়ের রঙে রাঙিয়ে ২০২২ সাল শেষ করেছেন আর্জেন্টাইন অধিনায়ক। বিশ্বকাপের শিরোপা জয়ের মধ্য দিয়ে শ্রেষ্ঠত্বের বিতর্কের অবসান ঘটিয়েছেন মেসি।


এবার মেসির শ্রেষ্ঠত্ব আলাদা করে ঘোষণা করল ফুটবল ইতিহাস ও পরিসংখ্যান ভিত্তিক ফেডারেশন আইএফএফএইচএস। বিশ্বজয়ী মেসিকে ২০২২ সালের সেরা খেলোয়াড় হিসেবে নির্বাচিত করেছে ফেডারেশনটি। ১২তম বারের মতো এই অ্যাওয়ার্ড জিতলেন এই তারকা। ভোটাভুটির মাধ্যমে ২০২২ সালের সেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন মেসি।


যে ভোটাভুটিতেও একচ্ছত্র আধিপত্য বজায় রেখেছেন মেসি। ২৭৫ ভোট পেয়ে ২০২২ সালের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন সাত বারের ব্যালন ডি’অর জয়ী এই আর্জেন্টাইন। দ্বিতীয় স্থানে থাকা কিলিয়ান এমবাপ্পে মেসির চেয়েও ২৪০ ভোট কম পেয়েছেন। মোটে নিজের বাক্সে ৩৫ ভোট টানতে পেরেছেন মেসির পিএসজির এই সতীর্থ।


২০২২ সালে রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়নস লিগ জেতা করিম বেনজেমা ৩০ ভোট পেয়ে তিনে আছেন। এ ছাড়া সেরা খেলোয়াড় হওয়ার দৌড়ে আর কেবল ভোট পেয়েছেন লুকা মদ্রিচ ও এরলিং হালান্ড। এরমধ্যে মদ্রিচ ১৫টি এবং হলান্ড পেয়েছেন মাত্র ৫ ভোট।


বিশ্বকাপ জেতার পাশাপাশি ২০২২ সালে মেসি নিজের শ্রেষ্ঠত্ব ধরে রেখেছিলেন লিগ ওয়ানের মঞ্চেও। নিজের ক্লাব পিএসজিকে জিতিয়েছেন লিগ ওয়ানের শিরোপা। গত হওয়া বছরটিতে মেসি ক্লাব ও জাতীয় দলের জার্সিতে ৫১ ম্যাচে মাঠে নেমে ৩৫ গোল এবং ৩০টি অ্যাসিস্ট করেছেন। এরমধ্যে ক্লাবের হয়ে ১৭ এবং জাতীয় দলের জার্সিতে ১৮ গোল করেছেন এই ফুটবল জাদুকর।


ফুটবলের ইতিহাস ও পরিসংখ্যানভিত্তিক ফেডারেশন আইএফএফএইচএস ১৯৮৮ সাল থেকে এই অ্যাওয়ার্ড দিয়ে আসছে। এরমধ্যে প্রথম তিন বছর নিজেরা দেওয়ার পর ১৯৯১ সাল থেকে ফিফার সঙ্গে মিলে অ্যাওয়ার্ডটি দিয়ে আসছিল তারা। ২০২০ সালে ফিফার থেকে আলাদা হয়ে আবারও এককভাবে এই অ্যাওয়ার্ড দিতে থাকে ফেডারেশনটি। গত দুই বার এই পুরস্কার জিতেছিলেন রবার্ট লেভানদোভস্কি।


বিবার্তা/এসএফ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com