আশরাফুল-সাকিবকে নিয়ে যা বললো ভারতীয় মিডিয়া
প্রকাশ : ৩১ অক্টোবর ২০১৯, ২১:২৭
আশরাফুল-সাকিবকে নিয়ে যা বললো ভারতীয় মিডিয়া
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান জুয়াড়ির প্রস্তাব গোপন করায় আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আিইসিসি) তাকে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে। এর আগে নিষেধাজ্ঞায় পড়েছিলেন বাংলাদেশের আরেক ক্রিকেটার মোহাম্মদ আশরাফুল। বাংলাদেশী এই দুই ক্রিকেটারকে নিয়ে ভারতীয় সংবাদ মাধ্যম আনন্দবাজার পত্রিকা একটি প্রতিবেদন প্রকাশ করেছে।


আনন্দবাজার তাদের প্রতিবেদনে বলেছে, ২০১৩ সালে বাংলাদেশ প্রিমিয়ার লিগে ম্যাচ-গড়াপেটায় জড়িত থাকার জন্য পাঁচ বছর নির্বাসিত হয়েছিলেন মহম্মদ আশরাফুল। সেই তিনি এ বার মুখ খুললেন সাকিব আল হাসানের ব্যাপারে। পাশেও দাঁড়ালেন তার।


আশরাফুল নির্বাসিত হয়েছিলেন পাঁচ বছরের জন্য। তার মধ্যে দুই বছর ছিল স্থগিত নিষেধাজ্ঞা। সাকিবের ব্যাপারে আশরাফুল বলেছেন, “আমাদের দু’জনের ব্যাপারটা আলাদা। সাকিব কর্তৃপক্ষকে ম্যাচ ফিক্সিং করার প্রস্তাবের কথা জানায়নি। আর আমি ম্যাচ-ফিক্সিংয়ে পুরোপুরি জড়িত ছিলাম। তবে এটা ক্রিকেটীয় সিস্টেমের কাছে বড় ধাক্কা। আমরা ক্রিকেট খেলতে ভালবাসি। সাকিব এখন যে মানসিক অবস্থার মধ্যে দিয়ে চলেছে তা ভাষায় প্রকাশ করা কঠিন। আমার মনে হয় এই সময়ে ওকে নিয়ে খুব বেশি খবর না হওয়াই ভাল। আমার ক্ষেত্রে যেমন নানা রকমের খবরের মোকাবিলা করতে সমস্যা হয়েছিল।


পত্রিকাটি আরো লিখেছে, যখন নির্বাসিত হয়েছিলেন, তখন আশরাফুলের বয়স ছিল ৩০। নির্বাসিত হওয়ার সময় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের থেকে তেমন কোনও সহযোগিতা পাননি বলে জানিয়েছেন তিনি। তার কথায়, ভাবতাম, কখনো কি আবার খেলার সুযোগ পাব। প্রধানত বয়সের জন্যই এই ভাবনা মাথায় আসত। এখন ক্রিকেট বোর্ড সাহায্য করছে সাকিবকে। আমিও পাশে পেয়েছি বিসিবিকে, কিন্তু সাকিব যে ভাবে পাচ্ছে, সেই ভাবে পাইনি।


নির্বাসনের পর কি আগের ধারাবাহিকতায় ফিরতে পারবেন সাকিব? আশরাফুল বলেছেন, আশা করছি ফিরবে। এর আগে মাশরফি মোর্তাজা বার বার চোট পেয়েও ফিরেছে। সাকিবও সবসময়ই অসাধারণ কামব্যাক ঘটিয়েছে। আমার পরে বাংলাদেশের কোনও ক্রিকেটারকে এই সমস্যায় পড়তে হবে না বলে ভেবেছিলাম। কিন্তু ঘটনা আলাদা যতই হোক, সাকিবকেও ক্রিকেট থেকে দূরে থাকতে হবে।


একদিনের ক্রিকেটে অলরাউন্ডারদের তালিকায় সাকিব এখনও আছেন শীর্ষে। কিন্তু এক বছরের নির্বাসনের জন্য পরের বছর আইপিএলে খেলতে পারবেন না। পরের বছর অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপেও তাকে বাদ দিয়ে দল গড়তে হবে বাংলাদেশকে।


আশরাফুল বলেছেন, এটাই খারাপ লাগার। সাকিব হল বিশ্বের পয়লা নম্বর অলরাউন্ডার। ও আমাদের সেরা ক্রিকেটার। ও ফ্র্যাঞ্চাইজি লিগেও খেলে। আমার মনে হয় বুকিদের প্রস্তাব রিপোর্ট করার ব্যাপারটা ও সিরিয়াসলি নেয়নি। এখন সবাই সতর্ক হয়ে যাবে এই ধরনের ব্যাপারে। কারওরই এই ভুল করা উচিত নয়। সাকিব এই ভুল করে বসবে এটা আমরা ভাবতেই পারিনি।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com