ফিক্সিংয়ের দায়ে ৫ বছরের জেল সাবেক প্রোটিয়া ব্যাটসম্যানের
প্রকাশ : ২০ অক্টোবর ২০১৯, ১৪:৫৪
ফিক্সিংয়ের দায়ে ৫ বছরের জেল সাবেক প্রোটিয়া ব্যাটসম্যানের
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফিক্সিংয়ের দায়ে সাবেক দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান গুলাম বদিকে ৫ বছর জেল দেয়া হয়েছে। এর আগে তাকে ক্রিকেট থেকে ২০ বছরের নিষেধাজ্ঞা দিয়েছিল দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড।


প্রসঙ্গত, ২০১৫ সালে দক্ষিণ আফ্রিকার ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টে ফিক্সিংয়ের পরিকল্পনা করা ও নানাভাবে প্রভাবিত করার চেষ্টার অভিযোগ বদির বিরুদ্ধে আনা হয়। অভিযোগের প্রমাণ পাওয়ার পর ২০১৬ সালের জানুয়ারিতে তাকে ২০ বছরের জন্য নিষিদ্ধ করে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড।


এরপর গত বছরের জুলাইয়ে বদি পুলিশের কাছে আত্মসমর্পণ করেন এবং সেই বছরের নভেম্বরেই দুর্নীতির ৮টি অভিযোগে নিজের সম্পৃক্ততার কথা স্বীকার করেন। বদির স্বীকারোক্তি অনুযায়ী গত জানুয়ারিতে তার সাজা ঘোষণা করার কথা থাকলেও তা নানা কারণে দেরি হয়। গত শুক্রবার বদির এ সাজা ঘোষণা করে দেশটির আদালত।


জানা গেছে, ২০০০ সালে সাবেক দ. আফ্রিকান অধিনায়ক হ্যান্সি ক্রনিয়ের ফিক্সিং কেলেঙ্কারির পর ২০০৪ সালে কঠিন একটি আইন করেছিল দক্ষিণ আফ্রিকা। আইনের একটি ধারা বলা হয়, ক্রীড়ায় দুর্নীতি নিয়ে যে ধারার অনুসারে ম্যাচ ফিক্সিং ও স্পট ফিক্সিংও ফৌজদারী অপরাধ হিসেবে বিবেচ্য। বদির সাজা হয়েছে এ ধারাতেই।


ধারাটি অনুযায়ী, সর্বোচ্চ শাস্তি ১৫ বছরের জেল। তবে বদির পক্ষে রাষ্ট্রপক্ষের আবেদন ছিল ৫ বছরের। আদালত সেটিই গ্রহণ করেছেন।


বিবার্তা/এরশাদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com