স্টোকস বীরত্বে ইংল্যান্ডের অবিশ্বাস্য জয়
প্রকাশ : ২৫ আগস্ট ২০১৯, ২২:৩০
স্টোকস বীরত্বে ইংল্যান্ডের অবিশ্বাস্য জয়
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

এ এক অবিশ্বাস্য জয়। হেডিংলি যা দেখলো তা বর্ণনায় হয়তো অভিধানেও শব্দ কম পড়ে যাবে। বেন স্টোকস যা করে দেখালেন তা টেস্ট ক্রিকেটে ইতিহাস হয়ে থাকবে দীর্ঘ সময়। নিশ্চিত হারতে বসা দলকে টেনে আনলেন জয়ের বন্দরে। দলকে দিলেন অবিশ্বাস্য এক জয়।


৩৫৯ রানের লক্ষ্যের সামনে এক কথায় ভেঙ্গেই পড়ে ইংল্যান্ডের ব্যাটিং লাইনআপ। সেখান থেকেই একা হাতে বেন স্টোকস দলকে এনে দেন ১ উইকেটের জয়। নাগালের বাইরে থাকা লক্ষ্যে খেলতে নেমে যখন ২৮৬ রানে ৯ উইকেট হারিয়ে ফেলে কোনো দল তখন হারটা চোখের সামনেই দেখা যায়। কিন্তু সেই দলটা ইংল্যান্ড হলে আসলে হিসেব সহজ হয় না।


ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস বিশ্বকাপের ফাইনালে নিজেকে যেখানে থামিয়েছিলেন সেখান থেকেই যেনো শুরু করলেন স্টোকস। বিশ্বকাপের ফাইনালেও তার ব্যাটে ভর করে শিরোপা ঘরে তোলে ইংল্যান্ড। সেই স্টোকসই আবারো হলেন দলের ত্রাতা। ১-০ তে পিছিয়ে থাকা ইংল্যান্ডকে এনে দিলেন অ্যাশেজে সমতায়।


স্টোকসের অপরাজিত ১৩৫ রানের ইনিংসে ভর করে নিজেদের টেস্ট ইতিহাসে প্রথমবারের মতো চতুর্থ ইনিংসে সাড়ে তিনশ রানের বেশি তাড়া করে জিতল ইংল্যান্ড। অ্যাশেজ ইতিহাসে মাত্র দ্বিতীয়বার এবং টেস্ট ইতিহাসে ১১তম বারের মতো সাড়ে তিনশ রানের বেশি তাড়া করে জেতার নজির দেখল ক্রিকেট বিশ্ব।


চতুর্থ দিনে জয়ের জন্য ইংলিশদের প্রয়োজন ছিলো ২০৩ রান। হাতে সাত উইকেট। দিনের শুরুর দিকেই ফিরে যান জো রুট। বড় স্কোরের আশা দেখিয়েও মাত্র ৭৭ রানে নাথান লিওনের স্পিনে কাবু হন তিনি। ৩৬ রানে ফেরেন জনি বেয়ারস্টো।


জস বাটলার ও ক্রিস ওকস দুজনই মাত্র এক রান করে ফিরে যান। দলকে ফেলে যান অথৈ সাগরে। এক প্রান্তে স্টোকস একাই লড়তে থাকেন এই ঝড়ের বিপক্ষে। জোফরা আর্চার ১৫ রান করলেও ব্রড রানের খাতা না খুলেই ফিরে যান।


অজিদের হয়ে একা চার উইকেট নেন হ্যাজেলউড। দুটি নেন লিয়ন আর একটি করে নেন কামিন্স ও প্যাটিনসন।


বিবার্তা/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com