গ্রন্থমেলার ব্যাগ-পলিথিনে বঙ্গবন্ধুর ছবি, ক্ষুব্ধ প্রতিক্রিয়া
প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৪৯
গ্রন্থমেলার ব্যাগ-পলিথিনে বঙ্গবন্ধুর ছবি, ক্ষুব্ধ প্রতিক্রিয়া
মহিউদ্দিন রাসেল
প্রিন্ট অ-অ+

ভাষার মাস ফেব্রুয়ারিতে প্রতিবছরের ধারাবাহিকতায় এবারও চলছে ‘অমর একুশে গ্রন্থমেলা ২০২০’। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষে তার স্মৃতির প্রতি উৎসর্গ করা হয়েছে এবারের বইমেলা। অথচ গ্রন্থমেলায় বই কেনার পর স্টলের দেয়া ব্যাগ-পলিথিনে ব্যবহার করা হয়েছে জাতির জনকের ছবি।


এ ঘটনায় বঙ্গবন্ধুকে অবমাননা করা হচ্ছে জানিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন মুজিবপ্রেমীরা। তাদের দাবি, ব্যাগ-পলিথিন যত্রতত্র ফেলা হয় তাই ব্যাগ-পলিথিনে বঙ্গবন্ধুর ছবি ব্যবহার করে তাকে অবমাননা করা হচ্ছে।


বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) সরেজমিনে গ্রন্থমেলায় গিয়ে স্টলের দেয়া ব্যাগ-পলিথিনে জাতির জনকের ছবি দেখা যায়। মেলার বাংলা একাডেমি অংশের গেইটের পাশে প্রতিবেদকের সাথে কথা হয় মিলন আহমেদ ও ফারহান হোসেন নামের দুই যুবকের। এসময় তাদের হাতে ছিল দুইটি ব্যাগ। যার একটি কাপড়ের, অন্যটি পলিথিনের। দুইটি ব্যাগে ছিল জাতির জনকের ছবি। ব্যাগে বঙ্গবন্ধুর ছবি থাকায় বঙ্গবন্ধু অবমাননার শিকার হচ্ছেন জানিয়ে ক্ষোভ প্রকাশ করলেন তারা। একইসাথে এ ঘটনার জন্য তারা প্রকাশনীকে দোষারোপ করেন।



কোন প্রকাশনী থেকে বই কিনেছেন জানতে চাইলে তারা জানালেন, ‘বাংলাদেশ আওয়ামী যুবলীগ’ প্রকাশনীর কথা। এরপর সরেজমিনে মেলার বাংলা একাডেমি অংশে এ স্টলটি পাওয়া যায়। স্টলটিতে বঙ্গবন্ধু, শেখ হাসিনা, আওয়ামী লীগ ও যুবলীগ সম্পর্কিত বই বিক্রি হচ্ছে। স্টলটিতে বেশকিছু সময় অবস্থান করে দুই যুবকের বক্তব্যের মিল পাওয়া যায়। এ স্টল থেকে দেয়া দুই ধরণের ব্যাগে জাতির জনকের ছবি ব্যবহার করা হচ্ছে।


এ স্টল থেকে বই কেনা মাহফুজুর রহমান নামে একজনের সাথে কথা হয় এই প্রতিবেদকের। স্টলের ব্যাগে বঙ্গবন্ধুর ছবি ব্যবহারের বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি বিবার্তাকে বলেন, ‘বাংলাদেশ আওয়ামী যুবলীগ’ প্রকাশনীর স্টলের ব্যাগে যদি বঙ্গবন্ধুর ছবি ব্যবহার করে অবমাননা করা হয়, সেখানে হতাশা ছাড়া আর কিছুই বলার থাকে না।



ব্যাগে বঙ্গবন্ধুর ছবি ব্যবহার করার বিষয়ে জানতে চাইলে অভিযুক্ত স্টলের এক বিক্রয়কর্মী বিবার্তাকে বলেন, তিনি এ বিষয়ে কিছুৃই জানেন না। প্রতিবেদককে তিনি স্টলের স্বত্বাধিকারীর সাথে কথা বলতে বলেন। কথা বলার জন্য দীর্ঘক্ষণ অপেক্ষা করেও এসময় স্টলের স্বত্বাধিকারীকে পাওয়া যায়নি।


এদিকে শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) সরেজমিনে গ্রন্থমেলায় গিয়ে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের স্টলেও একই দৃশ্য দেখা যায়। এ স্টলে বঙ্গবন্ধুর ছবি সম্বলিত দুই ধরণের ব্যাগ রয়েছে। একটিতে ছোট করে বঙ্গবন্ধুর ছবি ব্যবহার করা হয়েছে, যেটা বইয়ের সাথে ফ্রি দেয়া হচ্ছে। আরেকটি বড় ব্যাগ রয়েছে যেটা বইয়ের সাথে ফ্রি নয়, আলাদাভাবে এ ব্যাগ বিক্রি করা হচ্ছে ২০০ টাকায়।



স্বাধীনতার মহান স্থপতিকে উৎসর্গিত এবারের বইমেলায় স্টলের ব্যাগে জাতির জনকের ছবি থাকায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন মুজিবপ্রেমীরা। তাদের দাবি, বঙ্গবন্ধু বাঙালি জাতির জনক। জাতির জনকের ছবি যেখানে সেখানে ব্যবহার করা ঠিক নয়। এতে তার অবমাননা হয়। জাতির জনককে যথাযথ সম্মান করা আমাদের দায়িত্ব।


এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চেীধুরী বিবার্তাকে বলেন, বঙ্গবন্ধু কোনো পণ্য নয় যে, বঙ্গবন্ধুকে ব্যাগে ব্যবহার করতে হবে।বঙ্গবন্ধু অন্তরে ধারণ করার বিষয়। ব্যাগে ছবি ব্যবহারের বিষয়টি অত্যন্ত দুঃখজনক বলে জানান তিনি।



বাংলাদেশ আওয়ামী যুবলীগের স্টলের ব্যাগে বঙ্গবন্ধুর ছবি ব্যবহারের বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মাইনুল হাসান খান নিখিল বিবার্তাকে বলেন, বিষয়টিকে ওইভাবে চিন্তা করা হয় নাই। আমি বিষয়টি দেখতেছি।



বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের স্টলের ব্যাগে বঙ্গবন্ধুর ছবি ব্যবহারের বিষয়ে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক একেএম আফজালুর রহমান বাবু বিবার্তাকে বলেন, ব্যাগে ছবি রাখার বিষয়ে একেকজন একেকভাবে ভাবতে পারে। এটা মানসিকতার ব্যাপার। আমরা মনে করি, মুজিবপ্রেমিদের দ্বারা একাজে বঙ্গবন্ধু কখনো অবমাননা শিকার হবেন না। তারা এ ব্যাগকে বাসায় যত্ন করে রাখবেন বলে আশা করছি।


বিবার্তা/রাসেল/উজ্জ্বল/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com