ভোটের পোস্টারে ছেয়ে গেছে ঢাকা
প্রকাশ : ১৬ জানুয়ারি ২০২০, ১৫:৩১
ভোটের পোস্টারে ছেয়ে গেছে ঢাকা
খলিলুর রহমান
প্রিন্ট অ-অ+

আগামী ৩০ জানুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে।ওই নির্বাচনকে কেন্দ্র করে রাজধানী ঢাকার রাজপথসহ অলিগলি ছেয়ে গেছে হরেক রকমের পোস্টারে। ভোটের পোস্টার হওয়াতে সবগুলোই সাদা-কালো রঙের। তাই ইট-পাথরের তৈরি ব্যস্ততম এই শহরের সৌন্দর্য অনেকটা বেড়ে গেছে।


রাজধানীবাসীও বিষয়টি খুব ভালোভাবে উপভোগ করছেন। নির্বাচনী প্রচারণা আনুষ্ঠানিকভাবে শুরু হওয়ার পর থেকে গতকাল বুধবার (১৫ জানুয়ারি) রাত পর্যন্ত রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে এবং সাধারণ লোকদের সাথে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে।



সরেজমিন রাজধানীর কারওয়ান বাজার, পুরান ঢাকার ইসলামপুর, নাজিরাবাজার, নয়াবাজার, বংশাল, আলা উদ্দিন রোড, আগাসাদেক লেন, শিক্কাটুলি লেন, গুলিস্তান, বঙ্গবাজার, মতিঝিল, পল্টন, ফকিরাপুল, আরামবাগ, ওয়ারী এলাকা ঘুরে দেখা গেছে, পুরো এলাকা নির্বাচনী পোস্টারে ছেয়ে গেছে।


পোস্টারগুলো এক ভবন থেকে অন্য ভবনে, বৈদ্যুতিক খুঁটি, গাছ ও বিভিন্ন মার্কেটে রশি দিয়ে সাটানো হয়েছে।আওয়ামী লীগ মেয়রপ্রার্থী নৌকা প্রতীকের পোস্টারের সাথে আওয়ামী লীগের কাউন্সিল প্রার্থীদের পোস্টার একই রশি দিয়ে সাটানো হয়েছে।



এছাড়াও বিএনপির ধানের শীর্ষের প্রতীকের পোস্টারে সাথে একই রশিতে তাদের দলীয় কাউন্সিলদের পোস্টার লাগানো হয়েছে। শুধু তাই নয়, কোথাও কোথাও সাটানো হয়েছে ব্যানারও।দলের মূল নেতাদের ছবিসংবলিত এসব পোস্টার, ব্যানারের মাধ্যমে নৌকা ও ধানের শীষ প্রতীকে ভোট দেয়ার কথা বলা হয়েছে।


ইসলামপুর এলাকায় গিয়ে দেখা গেছে, মেয়ের ও কাউন্সিলর প্রার্থীরা ভোটার ও সাধারণ মানুষের নজর কাড়তে বিভিন্ন অলি-গলিতে পোস্টার লাগিয়েছেন। শুধু তাই নয়, ওই এলাকার মার্কেট ও বাসার ছাদেও পোস্টার সাটানো হয়েছে।


মঙ্গলবার রাতে ইসলামপুরের কাপড় ব্যবসায়ী মখলিছুর রহমান বিবার্তাকে বলেন, গত দুই দিন থেকে সেই এলাকা বেশি পোস্টার লাগানো হয়েছে। এছাড়াও প্রতিটি মার্কেটে এসে নির্বাচনী প্রার্থী ও সর্মথকরা পোস্টার দিয়ে যাচ্ছেন। এতে ব্যবসায়ীদের মধ্যেও বিরাজ করছে ভোটের আমেজ।


নাজিরা বাজারের বাসিন্দা রুবি বেগম বিবার্তাকে বলেন, তাদের এলাকায়ও মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের পোস্টার রশি দিয়ে বিভিন্ন বৈদুত্যিক খুঁটি, গাছ ও ভবনের মধ্যে সাটানো হয়েছে। এছাড়াও প্রার্থী ও তাদের সমর্থকরা বাসায় বাসায় পোস্টার ও লিফলেট দিয়ে যাচ্ছেন।


এদিকে রাজধানীর মোহাম্মদপুর, ধানমন্ডি, আদাবর, শ্যামলী, কল্যাণপুর, কলাবগান, বনানী, গুলশান, উত্তরা, খিলক্ষেত, আগারগাঁও, আসাদগেট, কলেজগেট, রাজা বাজার, পূর্ব রাজা বাজারসহ বিভিন্ন এলাকা ঘুরে আামাদের প্রধান প্রতিবেদক উজ্জ্বল এ গমেজ জানান, ওইসব এলাকার প্রধান সড়কসহ অলি-গলি পোস্টারে ছেয়ে গেছে। বিশেষ করে আওয়ামী লীগের সমর্থিত মেয়রপ্রার্থী ও কাউন্সিলর প্রার্থীদের পোস্টার লক্ষণীয়। একই সাথে বিএনপি সমর্থিত কাউন্সিলর প্রার্থীদেরও পোস্টার দেখা গেছে।



রাজধানীর মিরপুর, পল্লবী, শাহ আলী মাজার গেট, গাবতলী, কচুক্ষেত, শেওড়া পাড়া, এক নম্বর গোলচত্বর, মিরপুর স্টেডিয়াম, কাজীপাড়া, ৬০ ফিট এলাকা ঘুরে আমাদের নিজস্ব প্রতিবেদক সৌখিন আদনানা জানান, ওইসব এলাকায়ও পোস্টার সাটানো হয়েছে। ভোটের মাঠে প্রার্থীদের পাশাপাশি দলীয় সর্মথকরাও নিজেদের প্রার্থীদের পক্ষে ভোট ব্যাংক বাড়াতে পোস্টার লাগাচ্ছেন।


রাজধানীর শাহবাগ, কাটাবন, নীলক্ষেত, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, পলাশী মোড়, রমনা, কাকরাইল, কারওয়ান বাজার, হাতিরপুলসহ বিভিন্ন এলাকা ঘুরে আমাদের নিজস্ব প্রতিবেদক মহিউদ্দিন রাসেল জানান, ওইসব এলাকায় প্রার্থীদের পোস্টার সাটানো হয়েছে। বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেও পোস্টার ছেয়ে গেছে। ক্যাম্পাসের বিভিন্ন আবাসিক এলাকায় ভোটার রয়েছেন। তাদের নজর কাড়তেই পুরো ক্যাম্পাস জুড়ে পোস্টার লাগানো হয়েছে।


নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী ৩০ জানুয়ারি (বৃহস্পতিবার) ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এবার ঢাকার দুই সিটির প্রতিটি কেন্দ্রে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ অনুাষ্ঠত হবে। ওইদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ।



উল্লেখ্য, ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে ভোটের দিন পরিবর্তনের নির্দেশনা চেয়ে করা রিট খারিজের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করা হয়েছে। আবেদনে ৩০ জানুয়ারি নির্বাচন স্থগিত চাওয়ার পাশাপাশি ভোটগ্রহণের জন্য নতুন তারিখ নির্ধারণ করার জন্য আর্জি জানানো হয়েছে।


বিবার্তা/খলিল/উজ্জ্বল/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com