শেয়ারবাজারে আবারও বড় পতন, শঙ্কায় বিনিয়োগকারীরা
প্রকাশ : ০১ এপ্রিল ২০২৪, ১৭:৩৪
শেয়ারবাজারে আবারও বড় পতন, শঙ্কায় বিনিয়োগকারীরা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দীর্ঘ এক মাসের বেশি সময় ধারাবাহিক পতনের পর গেল সপ্তাহের বুধবার ও বৃহস্পতিবার দেশের শেয়ারবাজার ঘুরে দাঁড়িয়েছিল। একদিন পরেই ফের পতনে দেশের পুঁজিবাজার। যেন দরপতন থামার কোনো লক্ষণ নেই। টানা দরপতনের ফলে বিনিয়োগকারীরা আস্থা সংকটে ভুগছেন। ফলে দিনযতই যাচ্ছে বিনিয়োগকারীরা ততই বাজারবিমুখ হয়ে পড়ছেন। যার ফলে গত চার কার্যদিবসে প্রায় ১০ হাজার বিনিয়োগকারী তাঁদের হাতে থাকা সব শেয়ার বিক্রি করে দিয়েছেন। তাতে বাজারে শেয়ারশূন্য বিও (বেনিফিশিয়ারি ওনার্স) অ্যাকাউন্টের সংখ্যা বেড়েছে।


প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ৬৮৫ পয়েন্ট খোয়া যাওয়ার পর ওই দুই দিনে সূচক উদ্ধার হয়েছিল ৬৭ পয়েন্ট।


১ এপ্রিল, রবিবার একদিনেই সূচক উধাও হয়ে গেছে ৬৮ পয়েন্টের বেশি। পাশাপাশি ওই দুই দিন বাজার ইতিবাচক থাকার কারণে বিনিয়োগকারীদের মনে যতোটা আশা তৈরি করেছিল, আজ এক দিনেই তা ম্লান করে হয়ে গেছে।


তথ্য বিশ্লেষণে দেখা যায়, গত ১১ ফেব্রুয়ারি ডিএসইর প্রধান সূচক ছিল ৬ হাজার ৪৪৭ পয়েন্ট। এরপর ২৯ কর্মদিবসের মাথায় সূচক ৬৮৫ পয়েন্ট হারিয়ে দাঁড়ায় ৫ হাজার ৭৬২ পয়েন্টে। এই ২৯ কর্মদিবসের মধ্যে মাত্র ৪ কর্মদিবস সূচক ইতিবাচক ছিল। বাকি ২৫ কর্মদিবসই সূচক পতনের বৃত্তে আটকে ছিল।


এরপর গত বুধবার ও বৃহস্পতিবার সূচক ৬৭ পয়েন্ট বৃদ্ধি পাওয়ায় বিনিয়োগকারীদের মনে কিছুটা আশার সঞ্চার হয়েছিল। তারা নতুন করে আশা বাঁধতে শুরু করেছিল। কিন্তু আজ এক দিনের পতনের ঝড়ে তাদের সব আশা ধুলিস্যাৎ হয়ে গেছে। আবারও অজানা আতঙ্কে পাড়ি জমাল তারা।


বাজার সংশ্লিষ্টরা বলছেন, ঈদের বাড়তি খরচ মেটাতে অনেক বিনিয়োগকারীই পুঁজিবাজারে শেয়ার বিক্রি করে মুনাফা তুলে নেন। তবে এ বছর পরিস্থিতি ভিন্ন। টানা পতনের কারণে লোকসানে রয়েছেন প্রায় সবাই। এমন পরিস্থিতি বিনিয়োগকারীদের মুনাফা দূরের কথা, ঈদের আগে শেয়ার বিক্রি করে মূল পুঁজি উত্তোলন করাই প্রায় অসম্ভব হয়ে দাঁড়িয়েছে।


পতনের চাপে শেয়ারবাজারের বিনিয়োগকারীরা প্রতিদিন নিঃস্ব হয়ে যাচ্ছে, আর নিয়ন্ত্রক সংস্থার কর্তাব্যক্তিরা নতুন নতুন আইপিও ও বন্ড ইস্যু করার কাজে মত্ত। বাজার ইতিবাচক করার জন্য যেসব বাস্তবভিত্তিক উদ্যোগ প্রয়োজন, সেসব উদ্যোগ নেই বলে বাজার সংশ্লিষ্টদের অভিযোগ।


টানা পতনের পর গতকাল বাজারে দরপতন থামতে দেখা যায়। তবে এতদিন পরেই ফিরল আগের ধারায়। পতন দিয়ে আরেকটি নতুন মাস শুরু করলো পুঁজিবাজার। সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের বড় পতনে লেনদেন শেষ হয়েছে। তিন শতাধিক কোম্পানির দরপতন হয়েছে।প্রশ্ন জাগে- আর কত ধুঁকবে পুঁজিবাজার।


সোমবারের বাজার পর্যালোচনা


বাজার বিশ্লেষণ করে দেখা যায়, সোমবার (০১ এপ্রিল) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬৮.৩২ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৭৬১ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ১৪.৬৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৫১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৩.৯৬ পয়েন্ট বেড়ে ২ হাজার ০৭ পয়েন্টে দাঁড়িয়েছে।


আজ ডিএসইতে ৪৬৮ কোটি ৮২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৪৬৭ কোটি টাকার। আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে ৫৫ কোটি ৯২ লাখ টাকা।


আজ ডিএসইতে ৩৯৭টি প্রতিষ্ঠানের ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪৭টির, কমেছে ৩১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির।


অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ ৮ কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ১১ কোটি ৯২ লাখ ২১ হাজার টাকার শেয়ার ও ইউনিট।


চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১১৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৫১১ পয়েন্টে।


আজ সিএসইতে ২১৬টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬২টির, কমেছে ১৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টি প্রতিষ্ঠানের।


আগের দিন সিএসইতে ২১১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার মধ্যে দর বেড়েছিল ১২৩টির, কমেছিল ৬৬টির এবং অপরিবর্তিত ছিল ২২টি প্রতিষ্ঠানের।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com