সূচকের বড় পতনে দুই শেয়ারবাজার
প্রকাশ : ২৫ মার্চ ২০২৪, ১৫:৪৮
সূচকের বড় পতনে দুই শেয়ারবাজার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২৫ মার্চ) দেশের দুই শেয়ারবাজারে সূচক বড় পতন হয়েছে। একইসাথে লেনদেনও কমেছে বাজার দুটিতে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শেষে ডিএসইএক্স সূচক কমেছে ৬৬.৭৩ পয়েন্ট, লেনদেন হয়েছে ৪৪৫ কোটি টাকা। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই কমেছে ১৬৮.১২ পয়েন্ট সাথে লেনদেন হয়েছে ১৬ কোটি ২৮ লাখ টাকা।


ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।


ডিএসইর বাজার তথ্য অনুযায়ী, আজ সোমবার লেনদেন শেষে ডিএসইএক্স ৬৬.৭৩ পয়েন্ট কমে ৫৮৩৪.৩৮ পয়েন্টে দাঁড়িয়েছে। শরীয়াহ্ সূচক ১৭.৮৫ পয়েন্ট কমে ১২৬৭.১৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৬.১২ পয়েন্ট কমে ২০২৪.৯২ পয়েন্টে অবস্থান করছে।


এক্সচেঞ্জটিতে মোট ১৩ কোটি ৫৭ লাখ ১৫ হাজার ৬৪০টি শেয়ার ও ইউনিট ফান্ডের লেনদেন হয়েছে। এসব শেয়ার ও ইউনিট ফান্ডের বাজার মূল্য দাঁড়িয়েছে ৪৪৫ কোটি ৫৩ লাখ টাকা। যা আগের দিন রোববার লেনদেন হয়েছিল ৫৮০ কোটি ৩৩ লাখ টাকা। অর্থাৎ এক্সচেঞ্জটিতে লেনদেন কমেছে প্রায় ১৩৫ কোটি টাকা।


এছাড়া ডিএসইতে ৩৯৩ টি কোম্পানি ও ইউনিট ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে মাত্র ৪১টির, কমেছে ৩১৮ টির এবং অপরিবর্তিত ছিল ৩৪ টির শেয়ার দর।


লেনদেনের দিক দিয়ে সোমবার শীর্ষ ১০ কোম্পানির তালিকায় উঠেছে- এশিয়াটিক ল্যাবরেটরিজ লিমিটেড, সেন্ট্রাল ফার্মা, লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেড, বেস্ট হোল্ডিংস লিমিটেড, গোল্ডেনসন, আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড, সাইনপুকুর সিরামিকস, ফু-ওয়াং সিরামিক, ওরিয়ন ফার্মা ও মালেক স্পিনিং।


অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সোমবার প্রধান সূচক সিএএসপিআই ১৬৮.১২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬৭০৪.১২ পয়েন্টে। এক্সচেঞ্জটিতে মোট লেনদেন হয়েছে ১৬ কোটি ২৮ লাখ টাকা। যা আগের দিন লেনদেন হয়েছিল ৫৮ কোটি ৪৪ লাখ টাকা। লেনদেন কমেছে ৪২ কোটি ১৪ লাখ টাকা। এছাড়া ২১৮টি কোম্পানি ও ইউনিট ফান্ড লেনদেনে অংশ নিয়েছে। এরমধ্যে দাম বেড়েছে ৩৭টির, কমেছে ১৫৭টির এবং অপরিবর্তিত ছিল ২৪টি কোম্পানির শেয়ার দর।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com