টানা পতনের পর অবশেষে উত্থানের মুখ দেখল পুঁজিবাজার
প্রকাশ : ২০ মার্চ ২০২৪, ১৬:৪৭
টানা পতনের পর অবশেষে উত্থানের মুখ দেখল পুঁজিবাজার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

টানা দরপতনের পর দেশের পুঁজিবাজারে ঊর্ধ্বগতি দেখা গেছে। দরপতনে অধিকাংশ কোম্পানির শেয়ারের দর বিনিয়োগসীমায় নেমে আসায় কৌশলী বিনিয়োগকারীরা সুযোগ লুফে নিয়েছেন। ফলে দর বেড়েছে অধিংশ কোম্পানির।


চলতি মাসের জানুয়ারিতে ‘ফ্লোরপ্রাইস’ প্রত্যাহারের পর বাজারে সূচক ও লেনদেন দুই-ই বাড়তে থাকে। এরপর গত ১১ ফেব্রুয়ারি থেকে সুদের হার বেশি হওয়ায় তারল্য সংকট, বড় বিনিয়োগকারীদের সাইডলাইনে থাকা, নিয়ন্ত্রক সংস্থার হুটহাট সিদ্ধান্ত গ্রহণ ও অপ্রয়োজনীয় ঘোষণা, ভালো কোম্পানির অভাব, গুজব, মার্জিন ঋণের ফোর্সড সেলসহ বিভিন্ন ইস্যুকে কেন্দ্র করে বাজারে টানা এক মাসের বেশি সময় ধরে চলছে দরপতন। এতে ডিএসইর প্রধান মূল্য সূচকটি ৬৩৩ পয়েন্ট হারায়। নিয়মিত দরপতনে অধিকাংশ শেয়ারের দর তলানিতে নেমে আসে। এ অবস্থায় কমদরে শেয়ার কেনার সুযোগ নিয়েছেন বিনিয়োগকারীরা। এদিন সাইড লাইনে থাকা বিনিয়োগকারীদের একটি অংশকে সক্রিয় হতে দেখা গেছে। ফলে বাজারে কিছুটা ইতিবাচক ধারায় ফিরেছে।


সপ্তাহের তৃতীয় কার্যদিবস বুধবার (২০ মার্চ) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের উত্থানে লেনদেন শেষে হয়েছে। একই সঙ্গে এদিন ৩০৫টি কোম্পানির শেয়ারদর বেড়েছে। তবে কমেছে দৈনিক লেনদেনের পরিমাণ। দিন শেষে আজ ৭৬.০৫ শতাংশ শেয়ারের দর বেড়েছে।


জানা যায়, এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১.০০৫ শতাংশ বা ৫৮.৪৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৮৭২.৫৮ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ সূচক ৯.১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৭৭.৫৭ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১২.১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৩২.২৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৪০১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩০৫ টির, কমেছে ৫২ টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৭৬.০৫ শতাংশ শেয়ারের দর বেড়েছে। সারাদিনে ডিএসইতে ১৩ কোটি ৬৯ লাখ ৩৯ হাজার ৫৯ টি শেয়ার ১ লাখ ৪৫ হাজার ১৮৪ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪২২ কোটি ৮৩ লাখ ০৭ হাজার টাকা।


গত কার্যদিবসে অর্থাৎ ১৯ মার্চ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১.৪২ শতাংশ বা ৮৪.১৩ পয়েন্ট কমে অবস্থান করেছে ৫ হাজার ৮১৪.০৯ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ সূচক ১৭.৮৬ পয়েন্ট কমে অবস্থান করেছে ১ হাজার ২৬৮.৩৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২২.৫০ পয়েন্ট কমে অবস্থান করেছে ২ হাজার ২০.১১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৯৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ৪১ টির, কমেছে ৩১৯ টির এবং অপরিবর্তিত রয় ৩৬ টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ১০.৩৫ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পায়। সারাদিনে ডিএসইতে ১৬ কোটি ১৩ লাখ ৩৫ হাজার ৮৬৩ টি শেয়ার ২ লাখ ৩৯ হাজার ৭৫৪ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৪৬৫ কোটি ৫৪ লাখ ৯৪ হাজার টাকা।


সে হিসেবে আজ লেনদেন কমেছে ৪২ কোটি ৭১ লাখ ৮৭ হাজার টাকা।


এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৬৩ শতাংশ বা ১০৬.৪৯ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৬ হাজার ৭৬০.৪৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২০৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৯টির, কমেছে ৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির। আজ দিন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৭ কোটি ৮৯ লাখ ৮৮ হাজার ২৭১ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৬ কোটি ৮৩ লাখ ৫ হাজার ৬১০ টাকা। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ১ কোটি ৬ লাখ ৮২ হাজার ৬৬১ টাকা।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com