পুঁজিবাজারে সূচকের পতন, তবে বেড়েছে লেনদেন
প্রকাশ : ১১ মার্চ ২০২৪, ২০:৩৩
পুঁজিবাজারে সূচকের পতন, তবে বেড়েছে লেনদেন
বিবার্তা প্রতবেদক
প্রিন্ট অ-অ+

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের বড় পতনে লেনদেন শেষ হয়েছে। তবে দুই পুঁজিবাজারেই লেনদেন বেড়েছে।


১১ মার্চ, সোমবার ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।


ডিএসইতে কমেছে সবকটি সূচকের মান। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৬ দশমিক ৮৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৫৮ দশমিক ৪ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক ৭ দশমিক ৯৯ পয়েন্ট ও ডিএসইএস সূচক ২ দশমিক ৩০ পয়েন্ট কমে অবস্থান করছে যথাক্রমে ২ হাজার ৭৫ দশমিক ৮৮ পয়েন্ট ও ১ হাজার ৩২২ দশমিক ৬৫ পয়েন্টে।


তবে ডিএসইতে এদিন বেড়েছে লেনদেনের পরিমাণ। এদিন লেনদেন হয়েছে ৭৫৪ কোটি ১৪ লাখ টাকার শেয়ার। যেখানে গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৭৮ কোটি ২৫ লাখ টাকার শেয়ার। লেনদেন বেড়েছে ২৭৫ কোটি ৮৯ লাখ টাকা।


এছাড়া সোমবার ডিএসইতে ৩৯৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৭৪টি কোম্পানির, কমেছে ১৬৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৯টি কোম্পানির শেয়ারের দাম।


লেনদেনের শীর্ষে ছিল ফু-ওয়াং সিরামিক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড। এ ছাড়া তৌফিকা ফুডস এন্ড লোভেলো আইসক্রিম পিএলসি, ওরিয়ন ইনফিউশনস লিমিটেড, গোল্ডেন সান লিমিটেড, সেন্ট্রাল ফার্মাসিউটিকালস লিমিটেড, আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড, বেস্ট হোল্ডিংস লিমিটেড, বিকন ফার্মাসিউটিকালস পিএলসি, ফাইন ফুডস লিমিটেড ও আফতাব অটোমোবাইলস লিমিটেড ছিল শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের তালিকায়।


অন্যদিকে দেশের অপর পুঁজিবাজার সিএসইতেও এদিন কমেছে সব সূচকের মান। সোমবার সার্বিক সূচক সিএএসপিআই ৩৩ দশমিক ৯৪ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক ১৭ দশমিক ৬১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৭ হাজার ৩৮৭ দশমিক ৪১ পয়েন্টে ও ১০ হাজার ৪৪০ দশমিক ৮৮ পয়েন্টে।


আর সিএসই-৫০ সূচক ৩ দশমিক ২১ পয়েন্ট ও সিএসআই সূচক ১ দশমিক ০৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২২৯ দশমিক ৮০ পয়েন্টে ও ১ হাজার ১২৩ দশমিক ০৬ পয়েন্টে। আর ২৩ দশমিক ৩৮ পয়েন্ট কমেছে সিএসই-৩০ সূচকের মান। সূচকটি অবস্থান করছে ১২ হাজার ৯৪৯ দশমিক ৬৩ পয়েন্টে।


তবে সিএসইতে সোমবার বেড়েছে লেনদেনের পরিমাণ। লেনদেন হয়েছে ২০ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার। আর এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১১ কোটি ৫১ লাখ টাকার শেয়ার। লেনদেন বেড়েছে ৯ কোটি ৩৭ লাখ টাকা।


সিএসইতে ২৩৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৮৭টির, কমেছে ১২৪টির ও অপরিবর্তিত রয়েছে ২৫টি কোম্পানির শেয়ারদর।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com