এক সপ্তাহে পুঁজিবাজারে মূলধন কমেছে সাড়ে ২২ হাজার কোটি টাকা
প্রকাশ : ০৯ মার্চ ২০২৪, ১৩:০২
এক সপ্তাহে পুঁজিবাজারে মূলধন কমেছে সাড়ে ২২ হাজার কোটি টাকা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিদায়ী সপ্তাহে অর্থাৎ ৩ থেকে ৭ মার্চ পুঁজিবাজারের সূচকে মিশ্র প্রতিক্রিয়ায় লেনদেন হয়েছে। সপ্তাহজুড়ে সূচক কমলেও লেনদেনের পরিমাণ কিছুটা বেড়েছে। পাশাপাশি বিদায়ী সপ্তাহে উভয় স্টক এক্সচেঞ্জে বাজার মূলধন কমেছে ২২ হাজার ৫৬ কোটি টাকা বেশি।


৯ মার্চ, শনিবার সাপ্তাহিক বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।


বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ৪ হাজার ৫৩ কোটি ৫ লাখ ৮০ হাজার টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩ হাজার ৫০৮ কোটি ৩৮ লাখ ৬০ হাজার টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন বেড়েছে ৫৪৪ কোটি ৬৭ লাখ ২০ হাজার।


বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন দাঁড়ায় ৭ লাখ ৪৮ হাজার ৮২৭ কোটি ৭৩ লাখ ৪১ হাজার ৭৭ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসইর বাজার মূলধন ছিল ৭ লাখ ৬০ হাজার ৭২৩ কোটি ৪৮ লাখ ৩৫ হাজার ৪ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন ১১ হাজার ৮৯৫ কোটি ৭৪ লাখ ৯৩ হাজার ৯২৭ টাকা কমেছে।


সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২.২৭ পয়েন্ট বা ১৪১.৭৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬১১২ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ১.৭৬ পয়েন্ট বা ২৩.৯৩ শতাংশ কমে ১ হাজার ৩৩৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১.৫৩ পয়েন্ট বা ৩২.৪৬ শতাংশ কমে ২ হাজার ৯৪ পয়েন্টে দাঁড়িয়েছে।


বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৪১১ টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ৫৯টির, দর কমেছে ৩২০টির, দর অপরিবর্তিত রয়েছে ২২টির এবং লেনদেন হয়নি ১০টির।


অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে লেনদেন হয়েছে ৮১ কোটি ১৮ লাখ ৯২ হাজার টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৬৭ কোটি ৩৫ লাখ ৯৪ হাজার টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন বেড়েছে ১৩ কোটি ৮২ লাখ ৯৮ হাজার টাকা।


বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৪২ হাজার ৮৪০ কোটি ৯৫ লাখ ৫০ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহের শেষ কার্যদিবসে সিএসইর বাজার মূলধন ছিল ৭ লাখ ৫৩ হাজার ১ কোটি ৩৬ লাখ ৬০ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন ১০ হাজার ১৬০ কোটি ৪১ লাখ ১০ হাজার টাকা কমেছে।


সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩৭৭ পয়েন্ট বা ২.১০ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ৫৫০ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১.৯৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১০ হাজার ৫৩৫ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ২.২৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৪০ পয়েন্টে এবং সিএসআই সূচক ১.৩৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১ হাজার ২৪২ পয়েন্টে।


বিদায়ী সপ্তাহে সিএসইতে মোট ৩৩১টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। কোম্পানিগুলোর মধ্যে দর বেড়েছে ৮১টির, দর কমেছে ২২৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির শেয়ার ও ইউনিট দর।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com