সপ্তাহের শুরুতে সূচক কমলেও বেড়েছে লেনদেন
প্রকাশ : ০৩ মার্চ ২০২৪, ১৫:৫৬
সপ্তাহের শুরুতে সূচক কমলেও বেড়েছে লেনদেন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার (৩ মার্চ) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের পতনে লেনদেন হয়েছে। এদিন সূচকের সাথে কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার পরিমাণে লেনদেন বেড়েছে। তবে ডিএসইতে লেনদেন বাড়লেও কমেছে সিএসইতে।


ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)


ডিএসইতে রবিবার কমেছে সবকটি সূচকের মান। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩৯ দশমিক ৩৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২১৫ দশমিক ১৮ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক ১৩ দশমিক ০৫ পয়েন্ট ও ডিএসইএস সূচক ৯ দশমিক ৯২ পয়েন্ট কমে অবস্থান করছে যথাক্রমে ২ হাজার ১১৩ দশমিক ৭৪ পয়েন্ট ও ১ হাজার ৩৪৯ দশমিক ৮৯ পয়েন্টে।


তবে ডিএসইতে এদিন বেড়েছে লেনদেনের পরিমাণ। এদিন লেনদেন হয়েছে ৯৮১ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার। যেখানে গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৯১৬ কোটি ৪২ লাখ টাকার শেয়ার। লেনদেন বেড়েছে ৬৫ কোটি ১৩ লাখ টাকা।


এছাড়া রবিবার ডিএসইতে ৩৯২টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১১০টি কোম্পানির, কমেছে ২৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টি কোম্পানির শেয়ারের দাম।


লেনদেনের শীর্ষে ছিল ফু-ওয়াং সিরামিক। এ ছাড়া সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, বাংলাদেশ থাই অ্যালুমিনিয়াম, এ্যাকটিভ ফাইন কেমিক্যালস, মন্নো ফেব্রিকস, লাফার্জহোলসিম বাংলাদেশ, অলিম্পিক এক্সেসরিস, ফু-ওয়াং ফুডস, গ্রামীনফোন ও ইভিন্স টেক্সটাইল ছিল শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের তালিকায়।


চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)


অন্যদিকে দেশের অপর পুঁজিবাজার সিএসইতেও এদিন কমেছে সব সূচকের মান। রোববার সার্বিক সূচক সিএএসপিআই ৮৭ দশমিক ১৮ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক ৫২ দশমিক ৫১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৭ হাজার ৮৪১ দশমিক ২০ পয়েন্টে ও ১০ হাজার ৬৯১ দশমিক ৮৭ পয়েন্টে।


আর সিএসই-৫০ সূচক ১২ দশমিক ১৭ পয়েন্ট ও সিএসআই সূচক ৩ দশমিক ৫৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৬১ দশমিক ১৮ পয়েন্টে ও ১ হাজার ১৪৫ দশমিক ০৬ পয়েন্টে। আর ৩৭ দশমিক ৭৪ পয়েন্ট কমেছে সিএসই-৩০ সূচকের মান। সূচকটি অবস্থান করছে ১৩ হাজার ৩০৮ দশমিক ৬৬ পয়েন্টে।


সিএসইতে রবিবার কমেছে লেনদেনের পরিমাণও। লেনদেন হয়েছে ১৮ কোটি ১৭ লাখ টাকার শেয়ার। আর এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৯ কোটি ৮১ লাখ টাকার শেয়ার। লেনদেন কমেছে ১ কোটি ৬৪ লাখ টাকা।


সিএসইতে ২৬০টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৯৫টির, কমেছে ১২৬টির ও অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির শেয়ারদর।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com