সূচকের অব্যাহত পতনে লেনদেন শেষ
প্রকাশ : ২৮ নভেম্বর ২০২৩, ১৭:৪১
সূচকের অব্যাহত পতনে লেনদেন শেষ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২৮ নভেম্বর) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের অব্যাহত পতনে লেনদেন শেষ হয়েছে। একইসঙ্গে আগের দিনের চেয়ে গতকাল ১৭৯ কোটি টাকার লেনদেন কমেছে। এদিন ডিএসইতে লেনদেন ৩০০ কোটির নিচে নেমে গেছে; যা গত ৩ মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন। একই সঙ্গে দেশের অপর পুঁজিবাজার চিটাগং স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন কমেছে।


বাজার পর্যবেক্ষণে দেখা গেছে, সোমবার (২৭ নভেম্বর) ডিএসইতে লেনদেনের শুরু থেকে শেষ পর্যন্ত উত্থান-পতনের ধারা অব্যাহত ছিল এবং দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল প্রধান সূচক ডিএসইএক্স ২০ দশমিক ১৫ পয়েন্ট বা শূন্য দশমিক ৩২ শতাংশ কমে ছয় হাজার ২০৯ দশমিক ৪৪ পয়েন্টে অবস্থান করে। ডিএসইএস বা শরিয়াহ সূচক ৪ দশমিক ০৫ পয়েন্ট বা শূন্য দশমিক ৩০ শতাংশ কমে ১ হাজার ৩৪৭ দশমিক ৩৩ পয়েন্টে অবস্থান করে। আর ডিএস৩০ সূচক ৪ দশমিক ০৫ পয়েন্ট বা শূন্য দশমিক ১৯ শতাংশ কমে দুই হাজার ১০১ দশমিক ৩৭ পয়েন্টে অবস্থান করে। ডিএসইতে লেনদেন হয় ৩৬৯ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫৪৯ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। অর্থাৎ আগের দিনের চেয়ে গতকাল ডিএসইর লেনদেন ১৭৯ কোটি ১৪ লাখ টাকা কমেছে। এদিন ১৩ কোটি ১৭ লাখ ৫২ হাজার ৩০৩টি শেয়ার এক লাখ ২৩ হাজার ৮৮৩ বার হাতবদল হয়। লেনদেন হওয়া ২৯০ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭টির, কমেছে ১৩৪টির এবং অপরিবর্তিত ছিল ১৩৯টির দর।


অন্যদিকে সিএসইতে গতকাল সিএসসিএক্স মূল্যসূচক ৩৮ দশমিক ৬৪ পয়েন্ট বা শূন্য দশমিক ৩৪ শতাংশ কমে ১১ হাজার ১৫ দশমিক ৪৩ পয়েন্টে এবং সার্বিক সূচক সিএএসপিআই ৬৩ দশমিক ৩৬ পয়েন্ট বা শূন্য দশমিক ৩৪ শতাংশ কমে ১৮ হাজার ৪২২ দশমিক ৫৪ পয়েন্টে অবস্থান করে। গতকাল সর্বমোট ১৫০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিট লেনদেন হয়। এর মধ্যে দর বেড়েছে ১৫টির এবং কমেছে ৮১টির এবং অপরিবর্তিত ছিল ৫৪টির দর। সিএসইতে গতকাল মোট ৫ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে হয়েছিল ৮ কোটি ১০ লাখ টাকার।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com