পুঁজিবাজারে সূচকের পতনেই লেনদেন শেষ, দিশেহারা বিনিয়োগকারীরা
প্রকাশ : ১৩ নভেম্বর ২০২৩, ১৬:২৮
পুঁজিবাজারে সূচকের পতনেই লেনদেন শেষ, দিশেহারা বিনিয়োগকারীরা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশের চলমান রাজনৈতিক অস্থিরতার মধ্যে পুঁজিবাজারে টানা দরপতন চলছেই। ফলে দিন যতই যাচ্ছে বিনিয়োগকারীদের লোকসানের পাল্লা ততই ভারী হচ্ছে। এছাড়া ইক্যুইটি মাইনাস কোডে দিন দিন ফোর্স সেল বাড়ছে। সেই সঙ্গে লেনদেনের গতিতেও নেতিবাচক প্রভাব পড়েছে।পতনের হাত থেকে রক্ষা পাচ্ছে না শক্ত ভেতের ওপর দাঁড়িয়ে থাকা কোম্পানিগুলোও। লোকসান কমাতে দিশা খুঁজে পাচ্ছেন না সাধারণ বিনিয়োগকারীরা।


এদিকে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের বড় দরপতনে লেনদেন শেষ হয়েছে। আজ ডিএসইতে টাকার অংকে লেনদেনও কমেছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)ও একই চিত্রে লেনেদেন শেষ হয়েছে।


ডিএসই-সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।


সোমবার ডিএসইতে ৪০৯ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আজ ডিএসইতে আগের দিন থেকে ৯ কোটি ০৬ লাখ টাকা কম লেনদেন হয়েছে। গতকাল ডিএসইতে ৪১৯ কোটি ৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।


বাজার বিশ্লেষণে দেখা যায়, দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১১ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২৪৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৫৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১১৮ পয়েন্টে।


আজ ডিএসইতে দিনভর লেনদেন হওয়া ৩০৬ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪২টির, দর কমেছে ১০৫টির এবং দর অপরিবর্তিত রয়েছে ১৫৯টির।


ডিএসইতে ৪০৯ কোটি ৯৭ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৯ কোটি ০৪ লাখ টাকা কম। এর আগের দিন লেনদেন হয়েছিল ৪১৯ কোটি ৪ লাখ টাকার।


অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৫১ পয়েন্টে।


সিএসইতে ১৬৪টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৪টির দর বেড়েছে, কমেছে ৬৮টির এবং ৭২টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৭ কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com